শিরোনাম :
বগুড়া-৪ আসনে ৮৩৪ ভোটে হারলেন হিরো আলম আরও বিপুল পরিমাণ সয়াবিন তেল কিনবে সরকার উপ-নির্বাচনে সুষ্ঠু ভোটের মধ্য দিয়ে গণতন্ত্রের বিজয় হয়েছে: কাদের ডিসেম্বরেই সংসদ নির্বাচন যে কৌশলে এরদোগানকে হারাতে চান বিরোধীরা জানুয়ারিতে ডেঙ্গুতে মারা গেছেন ৬ জন অনলাইনে ঘোষণা দিয়ে আনা যাবে ডলার আদানি কেলেঙ্কারি : আতঙ্কে ভারতীয় শেয়ার ছাড়ছেন বিদেশিরা সূচকের সাথে বেড়েছে লেনদেন হজে যেতে এবার জনপ্রতি খরচ হবে ৬ লাখ ৮৩ হাজার টাকা চাঁপাইনবাবগঞ্জে ভোটকেন্দ্রের ভেতর থেকে ককটেল উদ্ধার সগিরা মোর্শেদ হত্যা মামলায় পরবর্তী সাক্ষ্য ৭ ফেব্রুয়ারি ভাষাশহীদদের সম্মানে বাংলায় রায় দিলেন হাইকোর্ট সূচকের সামান্য উত্থানে লেনদেন চলছে শীতকালে ১৬ গুণ বেশি দূষিত ঢাকার বায়ু, শীর্ষে শাহবাগ

মানব দেহের অজানা ৫ তথ্য যা চমকে দেবে আপনাকে

  • শনিবার, ৮ অক্টোবর, ২০২২

শৈশব থেকেই বেশিরভাগ সময় শোনা হয়েছে জানার কোনো শেষ নেই। এজন্যই নিত্য নতুন বিষয়ে জানার আগ্রহ থাকলে বোঝা যায় কত কিছুই না অজানা থেকে গেছে। আজকের আয়োজন ঠিক এমনই কিছু জানা অজানা তথ্য নিয়ে, যা চমকে দেবে আপনাকে।

১. বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কী মানুষের নাক ও কান বড় হয়?

ডিসকভারি চ্যানেলের তথ্য অনুসারে অনেকেই মনে করেন বয়সের সঙ্গে সঙ্গে মানুষের নাক ও কানের আকার বৃদ্ধি হয়। কিন্তু এটি সম্পূর্ণ ভুল ধারণা। তবে বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে মানুষের বিভিন্ন অঙ্গের আকার পরিবর্তন হতে পারে, এটি স্বাভাবিক।

২. এক সময় মানুষ তাদের ত্বকের উন্নতির জন্য আর্সেনিক খেয়েছিল

উনিশ শতকের শেষের দিকে অনেক জনপ্রিয় প্রসাধনীতে আর্সেনিক ব্যবহার করা হয়েছিল যা পরবর্তীতে খাওয়া শুরু হয়। এই প্রসাধনীর উৎপাদকেরা দাবি করতো এগুলো ব‍্যবহারের ফলে ত্বকের ফ্রিকল, ব্ল্যাকহেডস এবং অন্যান্য সমস্যা থেকে মুক্তি পাওয়ার যাবে।

৩. মানুষ পৃথিবীতে থাকা পানির খুবই সামান্য অংশ ব্যবহার করতে পারে

আমরা জানি যে গ্রহ পৃষ্ঠের বেশিরভাগ অংশ পানি। এটি সত্য। কিন্তু তার কতটুকু আমরা ব্যবহার করতে পারি? ন্যাশনাল জিওগ্রাফির তথ্য অনুসারে মানুষ এই পানির মাত্র ০.০০৭ শতাংশ ব্যবহার করতে পারে। কারণ পৃথিবীতে ২.৫ শতাংশই তাজা পানি এবং এর মাত্র ১ শতাংশই ব্যবহার যোগ্য। বাকি অংশ হিমবাহে পরিণত থাকে।

৪. রক্তনালীবিহীন মানবদেহের দুটি অংশের মধ্যে একটি ‘কর্নিয়া’

কর্নিয়া হলো চোখের পরিষ্কার অংশ যা চোখের অন্যান্য অংশকে ঢেকে রাখে। হার্ভার্ড অফ অফথালমোলজির শেপেনস আই রিসার্চ ইনস্টিটিউটের বিজ্ঞানীদের মতে, কার্টিলেজ ও কর্নিয়া মানবদেহের একমাত্র প্রকারের টিস্যু যা রক্তনালী ধারণ করে না। আমাদের চোখের আরও কিছু উদ্ভট বৈশিষ্ট্য রয়েছে যা সম্ভবত আমরা এখনো জানি না।

৫. মানব দেহের মৃত ত্বকের কোষগুলো ধুলাবালি সঙ্গে মিশে থাকে

বিভিন্ন গবেষণা থেকে বিজ্ঞানীরা এই বিষয়ে আকর্ষণীয় তথ্য দিয়েছে। লন্ডনের ইম্পেরিয়াল কলেজের একদল গবেষকের মতে, মানুষ প্রতি ঘণ্টায় প্রায় ২০০ মিলিয়ন ত্বকের কোষ ত্যাগ করে। আমরা যখন ঘরে থাকি তখন এগুলো ধুলার সঙ্গে মিশে যায়। এক্ষেত্রে আমেরিকান কেমিক্যাল সোসাইটির একটি প্রতিবেদনে দেখা গেছে যে স্কোয়ালিন নামক একটি ত্বকের তেল প্রাকৃতিকভাবে অভ্যন্তরীণ ওজোনের মাত্রা ১৫ শতাংশ পর্যন্ত কমাতে সাহায্য করে।

মানবদেহে সম্পর্কে এই তথ্যগুলো কি আগে জানা ছিল আপনার?

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved