শিরোনাম :
সরকারের পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে : যুবদল সভাপতি ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ৮ জন দেশে করোনায় আরও ১ জনের মৃত্যু, শনাক্ত ১০ পোশাক রপ্তানিতে আয় ১৪ শতাংশ বেড়েছে সেপ্টেম্বরে ভারত সফরে যাবেন প্রধানমন্ত্রী রিজার্ভ থেকে ডলার বিক্রির রেকর্ড সৌদি আরবে এক বছরে ১৪৭ জনের মৃত্যুদণ্ড আন্দোলন নস্যাৎ করতে পাল্টা কর্মসূচি দিচ্ছে আ’লীগ: ফখরুল সার-বীজের দাম বাড়ানো হবে না : কৃষিমন্ত্রী জামিনে মুক্তি পেলেন যুবদল সভাপতি টুকু আবারও দাম বাড়ল এলপিজির আবার খোলাবাজার থেকে এলএনজি কিনছে সরকার ডিএসই-সিএসইতে লেনদেন বেড়েছে এবার বেসরকারিভাবে হজে খরচ বাড়ছে দেড় লাখ টাকা ময়মনসিংহে দাঁড়িয়ে থাকা ট্রাকে আরেক ট্রাকের ধাক্কায় নিহত ২

মাংস রফতানিতে নগদ সহায়তা দেবে সরকার

  • সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২

ঢাকা : মাংসজাতীয় পণ্য রফতানিতে নগদ সহায়তা দেবে সরকার। এই জাতীয় পণ্য রফতানি করলে ২০ শতাংশ হারে সহায়তা দেওয়া হবে। চলতি ২০২২-২৩ অর্থবছরে নগদ সহায়তার তালিকায় এ পণ্য যুক্ত করা হয়েছে।

সোমবার (১৯ সেপ্টেম্বর) এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক গত অর্থবছরের মতো এবারো ৪৩ খাতের বিভিন্ন ধরনের পণ্য রফতানির বিপরীতে ১ থেকে ২০ শতাংশ পর্যন্ত নগদ সহায়তা দেবে। গত ২০২১-২২ অর্থবছরে চা, দেশে তৈরি বাইসাইকেল ও এর যন্ত্রাংশ, দেশে তৈরি এমএস স্টিল পণ্য ও দেশে উৎপাদিত সিমেন্ট শিট রফতানি প্রণোদনা বা নগদ সহায়তার আওতাভুক্ত করা হয়।

এ নতুন পণ্য/নতুন বাজার সম্প্রসারণের আগে ৪ শতাংশ হারে সহায়তা দেওয়া হতো। এবারও তা বহাল রাখা হয়েছে। আগে যুক্তরাষ্ট্র, কানাডা ও ইইউ ব্যতীত অন্যান্য দেশে নগদ সহায়তা দেওয়া হতো। এবার এর সঙ্গে যুক্ত হয়েছে যুক্তরাজ্যও।

চলতি অর্থবছরে ১০০ শতাংশ হালাল মাংসের সঙ্গে সম্পূর্ণ হালাল উপায়ে প্রক্রিয়াকৃত মাংসজাত পণ্যে ১০ শতাংশ হারে নগদ সহায়তা দেওয়া হবে। সফটওয়্যার ও আইটএস সেবা রফতানির বিপরীতে ব্যক্তি পর্যায়ে ফ্রিল্যান্সারেরা ৪ শতাংশ হারে নগদ সহায়তা পাবেন। তবে বস্ত্রখাতে যুক্তরাজ্যে রফতানির ক্ষেত্রে বাজার সম্প্রসারণ সহায়তা প্রযোজ্য হবে না।

গত বছরের মতো চলতি অর্থবছরেও বেজা, বেপজা ও হাইটেক পার্কে অবস্থিত প্রতিষ্ঠানের অনুকূলে সংশ্লিষ্ট পণ্যখাতে নগদ সহায়তা প্রয়োজ্য থাকছে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved