শিরোনাম :
ভারতে বিচার শেষে পি কে হালদারকে পাওয়া যেতে পারে: পররাষ্ট্রমন্ত্রী ইন্দোনেশিয়ায় পামের দাম ‘অর্ধেক’, মাথায় হাত চাষিদের ইভ্যালির এমডিসহ তিন জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি জঙ্গি ইস্যু সরকারের নতুন খেলা : আ স ম রব বাংলাদেশ শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই: বিশ্বব্যাংক নেত্রকোনায় ফসলরক্ষা বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে জমির ফসল আকস্মিক ভাঙ্গনে মুছে যেতে বসেছে গোবিন্দগঞ্জের গ্রামটি বেসরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণেও লাগাম, পরিপত্র জারি বিএনপির মুখে অর্থ পাচার নিয়ে কথা মানায় না : তথ্যমন্ত্রী সাংহাইয়ে ব্যবসা প্রতিষ্ঠান খুলছে আজ পি কে হালদারকে অর্থপাচারে সহায়তা করেছে সরকার : মোশাররফ ঈদে ওয়ালটনের ২০ লাখ টাকা পর্যন্ত নিশ্চিত ক্যাশব্যাক ও কোটি কোটি টাকার ফ্রি পণ্য ভারতের গম রপ্তানি বন্ধে বাংলাদেশে প্রভাব পড়বে ‘শক্তিশালী সেনাবাহিনী’ গড়ার লক্ষ্য নিয়ে এগোচ্ছে আফগানিস্তান পতন ধারায় লেনদেন চলছে

মহাকাশে আরও একটি রকেট পাঠালো ইরান

  • শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : সফলভাবে মহাকাশে আরও একটি স্যাটেলাইট বহনকারী রকেট ও তিনটি গবেষণা যন্ত্র পাঠিয়েছে পশ্চিম এশিয়ার দেশ ইরান।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আহমাদ হোসেইনি এ তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, ইরানের মহাকাশ গবেষণা কর্মসূচিতে বিভিন্ন রকমের সফলতা অর্জনের পর এ স্যাটেলাইট পাঠানো সম্ভব হয়েছে।

এদিকে এই ঘটনাপ্রবাহ হয়তো পরোক্ষভাবে ২০১৫ সালের পরমাণু চুক্তি পুনরুদ্ধার সংক্রান্ত তেহরান ও ওয়াশিংটনের মধ্যকার আলোচনাকে প্রভাবিত করতে পারে বলে মন্তব্য করেছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র। খবর আল-জাজিরা’র।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) ইরানের প্রতিরক্ষা ও সশস্ত্র বাহিনী জানায়, মধ্য ইরানের এক মরুভূমি এলাকা থেকে রকেটটি উৎক্ষেপণ করা হয়। তবে রকেটটি কবে উৎক্ষেপণ করা হয় এবং ওই তিনটি যন্ত্রের বিষয়ে কিছুই জানায়নি সংস্থাটি।

মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, রকেটটি তিনটি গবেষণা যন্ত্র ছিল। রকেটটি ৪৭০ কিলোমিটার উচ্চতায় পৌঁছায় এবং উৎক্ষেপণের সময় মহাকাশ কেন্দ্রের সবকিছুই নিখুঁতভাবে কাজ করেছে। ইরান তার উন্নয়নের কাজ অব্যাহতভাবে চালিয়ে যাবে বলেও জানান ওই মুখপাত্র।

রাষ্ট্র পরিচালিত একটি টেলিভিশন চ্যানেল এই উৎক্ষেপণকে ইরানের বিজ্ঞানীদের আরেকটি অর্জন বলে প্রশংসা করে। তবে, রকটটি কক্ষপথে পৌঁছেছে কিনা জানানো হয়নি।

এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়াদে যুক্তরাষ্ট্র সরকার ২০১৮ সালের মে মাসে ২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে সরে যায় এবং ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

ট্রাম্প প্রশাসনের এমন কর্মকান্ডের জবাবে ইরান ২০১৯ সালের মে মাসে চুক্তি অনুযায়ী তাদের প্রতিশ্রুতির কিছু কিছু অংশের বাস্তবায়ন ধীরে ধীরে বন্ধ করে দেয়।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved