শিরোনাম :
ইন্দোনেশিয়ায় ভূমিধসে নিহত ১৪ ফের আগ্রাসন চালালে ইসরায়েলে আরও ভয়াবহ হামলার হুঁশিয়ারি ইরানের বাংলাদেশি জাহাজ ছিনতাইয়ের সঙ্গে জড়িত ৮ জলদস্যু গ্রেপ্তার জাহাজে আর্মড গার্ড থাকলে এমন ঘটনা ঘটত না : পররাষ্ট্রমন্ত্রী পহেলা বৈশাখ নিয়ে ওবায়দুল কাদেরের বক্তব্য দূরভিসন্ধিমূলক: রিজভী নোয়াখালীর দুই নাবিকের মুক্তিতে স্বস্তি পরিবারের মাঝে কাল থেকে খুলছে ব্যাংক-বিমা-অফিস-আদালত সেপটিক ট্যাংকে কাজ করতে নেমে প্রাণ গেল ৩ শ্রমিকের ইরানে পাল্টা হামলায় সমর্থন নেই যুক্তরাষ্ট্রের, জানালেন বাইডেন বাংলাদেশে আশ্রয় নিলেন মিয়ানমারের ৯ সীমান্তরক্ষী কারা বৈশাখের চেতনাবিরোধী তা আজ প্রতিষ্ঠিত সত্য: কাদের মুক্তিপণের অর্থ যেভাবে পেল সোমালিয়ার জলদস্যুরা মুক্ত এমভি আবদুল্লাহ: কত ডলার দিতে হলো মুক্তিপণ? যুক্তরাষ্ট্রকে ইরানে হামলায় ভূমি ব্যবহারের সুযোগ দেবে না আরব দেশগুলো ইসরায়েলে হামলা চালাতে যাওয়া ইরানের অসংখ্য ড্রোন ধ্বংস করল জর্ডান

মনের বিষ দূর করতে সপ্তাহে ১ দিন কাঁদুন

  • বুধবার, ১০ নভেম্বর, ২০২১

ফিচার ডেস্ক: মানুষ শরীর ও মনের কষ্ট দূর করতে কাঁদে। এই কান্না যদিও অসহায়ত্বের বহিঃপ্রকাশ! কিন্তু চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, কান্না শরীর ও মনের বিষ দূর করতে আশ্চর্য ভূমিকা পালন করে।

চিকিৎসা স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সপ্তাহে অন্তত একবার কাঁদা শরীরের পক্ষে ভালই। একটি সমীক্ষা থেকে এই ফল বেরিয়ে এসেছিল। সেই সমীক্ষায় দাবি, কাঁদলে আসলে স্ট্রেস কমে। সমীক্ষাটি করেছে জাপানের একদল গবেষক।

সেখানে এক শিক্ষিকার পরিচয়ই দাঁড়িয়ে গেছে ‘টিয়ার্স টিচার’৷ জাপানে এই টিয়ার্স টিচার গত ৭-৮ বছর ধরে এ সংক্রান্ত নিয়মিত ওয়ার্কশপও চালাচ্ছেন বলে জানা গিয়েছে। যেখানে কান্নাকাটির ইতিবাচক দিক সম্পর্কে উপস্থিত ব্যক্তিদের অবগত করা হয় ৷

বিজ্ঞানীরা বলছেন, কাঁদলে চোখ শুকিয়ে যাওয়ার মতো সমস্যার হাত থেকে রেহাই পাওয়া যায় ৷ জীবাণুর হাত থেকেও রক্ষা পাওয়া যায় ৷ চোখের পানিতে লিসোজাইম নামের এক উপাদান থাকে। এটি অধিকাংশ জীবাণুকে মেরে দেয় ৷ ধুলা ও ধোঁয়া থেকে চোখে যে নোংরা জমে চোখের পানি তা পরিষ্কার করে দেয়।

মনোবৈজ্ঞানিকেরা জানিয়েছেন, কাঁদার পরে মানুষ মানসিকভাবে অনেক হালকা হয়ে যান। ফলে আর দেরি করবেন না। কাঁদতে শুরু করুন।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved