শিরোনাম :
বিশ্বে আরও সাড়ে ৭ লাখ শনাক্ত, ১২২৫ মৃত্যু ন্যাটোতে যোগ দিতে চুক্তি স্বাক্ষর করল ফিনল্যান্ড-সুইডেন রংপুরে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৫ সংবাদমাধ্যমের স্বাধীনতার সাথে প্রয়োজন দায়িত্বশীলতা : তথ্যমন্ত্রী মার্সেল টেলিভিশনে ৮ হাজার টাকা পর্যন্ত মূল্যছাড় ব্যবসায়ীর গায়ে আগুন: স্ত্রীসহ গ্রেফতার হেনোলাক্সের মালিক কোথায় কখন লোড শেডিং, সময় বেঁধে দেওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর ঈদের দিন সারা দেশে বৃষ্টির আভাস ঈদের ছুটিতে ব্যাংক খোলা রাখার নির্দেশ ওমিক্রনের দুই সাব ভ্যারিয়েন্টের কারণে দেশে করোনার নতুন ঢেউ বাংলাদেশে করোনায় আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮ কুসিক নির্বাচনে আত্মসমর্পণ করেছে ইসি: সুজন রাজধানীতে গ্যাস লিকেজ থেকে আগুন, মা-ছেলে দগ্ধ ভারতীয় বিমানের করাচিতে জরুরি অবতরণ বন্যা পরবর্তী পুনর্বাসনে সরকারের কর্মকাণ্ড দৃশ্যমান নয়: ফখরুল

মনের বিষ দূর করতে সপ্তাহে ১ দিন কাঁদুন

  • বুধবার, ১০ নভেম্বর, ২০২১

ফিচার ডেস্ক: মানুষ শরীর ও মনের কষ্ট দূর করতে কাঁদে। এই কান্না যদিও অসহায়ত্বের বহিঃপ্রকাশ! কিন্তু চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, কান্না শরীর ও মনের বিষ দূর করতে আশ্চর্য ভূমিকা পালন করে।

চিকিৎসা স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সপ্তাহে অন্তত একবার কাঁদা শরীরের পক্ষে ভালই। একটি সমীক্ষা থেকে এই ফল বেরিয়ে এসেছিল। সেই সমীক্ষায় দাবি, কাঁদলে আসলে স্ট্রেস কমে। সমীক্ষাটি করেছে জাপানের একদল গবেষক।

সেখানে এক শিক্ষিকার পরিচয়ই দাঁড়িয়ে গেছে ‘টিয়ার্স টিচার’৷ জাপানে এই টিয়ার্স টিচার গত ৭-৮ বছর ধরে এ সংক্রান্ত নিয়মিত ওয়ার্কশপও চালাচ্ছেন বলে জানা গিয়েছে। যেখানে কান্নাকাটির ইতিবাচক দিক সম্পর্কে উপস্থিত ব্যক্তিদের অবগত করা হয় ৷

বিজ্ঞানীরা বলছেন, কাঁদলে চোখ শুকিয়ে যাওয়ার মতো সমস্যার হাত থেকে রেহাই পাওয়া যায় ৷ জীবাণুর হাত থেকেও রক্ষা পাওয়া যায় ৷ চোখের পানিতে লিসোজাইম নামের এক উপাদান থাকে। এটি অধিকাংশ জীবাণুকে মেরে দেয় ৷ ধুলা ও ধোঁয়া থেকে চোখে যে নোংরা জমে চোখের পানি তা পরিষ্কার করে দেয়।

মনোবৈজ্ঞানিকেরা জানিয়েছেন, কাঁদার পরে মানুষ মানসিকভাবে অনেক হালকা হয়ে যান। ফলে আর দেরি করবেন না। কাঁদতে শুরু করুন।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved