শিরোনাম :
ফতুল্লায় বীর মুক্তিযোদ্ধাকে হত্যা, টাকা ও স্বর্ণালঙ্কার লুট রাজধানীতে পুলিশের অভিযানে মাদকসহ আটক ৫০ ট্যাঙ্কের পর কি যুদ্ধবিমান পাবে ইউক্রেন? পাকিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত বেড়ে ১০০ বিশ্বজুড়ে করোনায় সংক্রমণ ও মৃত্যু বেড়েছে আবারও বড় মেয়েকে নিয়ে পালানোর চেষ্টা জাপানি মায়ের ভারতে বহুতল ভবনে আগুন, নিহত ১৪ নানা অপরাধে চাকরিচ্যুতিসহ শাস্তি পেলেন ইসির ৬৯ জন ভুল তথ্যে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা : পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবারও বাংলাদেশের কোচ হাতুরুসিংহে বিএনপির দম ফুরিয়ে গেছে বলে নীরব পদযাত্রা করছে: কাদের সাহস থাকলে দেশে মামলা ফেস করুন, তারেককে স্বরাষ্ট্রমন্ত্রী সরকারের হাতে টাকা নেই তাই বিদ্যুতের দাম বাড়াচ্ছে: মোশাররফ ফিলিস্তিনিদের পাশে দাঁড়াতে মুসলিম উম্মাহর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর ব্লক মার্কেটে ১২৫ কোটি টাকার লেনদেন

মতিঝিল আইডিয়ালে নিয়োগের আবেদন ফি ৫ হাজার!

  • শনিবার, ৮ অক্টোবর, ২০২২

ঢাকা: সহকারী প্রধান শিক্ষক পদে আবেদন ফি পাঁচ হাজার টাকা। প্রভাষক ও সহকারী প্রোগামারের জন্য আবেদন ফি তিন হাজার টাকা। প্রদর্শক পদের জন্য দিতে হবে দুই হাজার টাকা। চতুর্থ শ্রেণির কর্মচারী পদের জন্যও ফি ধরা হয়েছে এক হাজার টাকা।

রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ১৪টি ক্যাটাগরিতে শিক্ষকসহ ১০০ জনবল নিয়োগ দেয়া হচ্ছে। এ জন্য ইতোমধ্যে নিয়োগ বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। আর এই বিজ্ঞপ্তিতে আবেদন ফি হিসেবে যে পরিমাণ টাকা ধার্য করা হয়েছে তা নিয়ে শুরু হয়েছে ব্যাপক আলোচনা-সমালোচনা।

মঙ্গলবার স্কুল ও কলেজ শাখার ওয়েবসাইটে প্রতিষ্ঠানটির স্কুল ও কলেজ শাখার বিভিন্ন পদে অস্থায়ী ভিত্তিতে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে। পাশাপাশি দুটি পত্রিকাতেও প্রকাশ করা হয় সেটি।

তাতে দেখা গেছে, চতুর্থ শ্রেণির কর্মচারী পদে আবেদনের ফি ধরা হয়েছে এক হাজার টাকা। আর সহকারী প্রধান শিক্ষক পদে আবেদন করতে হলে ফি হিসেবে গুনতে হবে পাঁচ হাজার টাকা।

এ নিয়োগ বিজ্ঞপ্তিতে বিশেষ করে সহকারী প্রধান শিক্ষক নিয়োগের আবেদন ফি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা চলছে।

বিজ্ঞপ্তিতে দেখা যায়, সহকারী প্রধান শিক্ষক (বাংলা ও ইংরেজি মাধ্যম) এর জন্য আবেদন ফি ধরা হয়েছে পাঁচ হাজার টাকা। প্রভাষক ও সহকারী প্রোগামারের জন্য আবেদন ফি ঠিক করা হয়েছে তিন হাজার টাকা। প্রদর্শক পদে আবেদন করতে গেলেই গুনতে হবে দুই হাজার টাকা।

অন্য ছয়টি (সহকারী শিক্ষক ও নার্স) পদে আবেদন ফি ঠিক করা হয়েছে এক হাজার পাঁচ শ টাকা। সর্বনিম্ন আবেদন ফি চতুর্থ শ্রেণির কর্মচারী পদের জন্য, এক হাজার টাকা। সব আবেদন ফি অফেরতযোগ্য, যা ব্যাংক ড্রাফট করে জমা দিতে হবে।
মতিঝিল আইডিয়ালে নিয়োগের আবেদন ফি ৫ হাজার!

সুযোগ সুবিধা কী

উচ্চ ফি দিয়ে আবেদন করারও চাকরি কিন্তু সেই সোনার হরিণ। আর যেকোনোভাবে চাকরিটা জুটে গেলেও এর বিপরীতে সুযোগ-সুবিধা খুব আহামরি কিছু নয়।

সহকারী প্রধান শিক্ষকের বেতন কাঠামো ২৩০০০-৫৫৪৭০ টাকা। এই পদে আবেদনের জন্য থাকতে হবে ১০ বছরের অভিজ্ঞতা। সে সঙ্গে ইংরেজিতে পাঠদান ও কথোপকথনে পারদর্শী হতে হবে।

প্রভাষক পদে বেতন কাঠামো ২২০০০ থেকে ৫৩০৬০ টাকা। একই বেতন কাঠামো সহকারী প্রোগ্রামারের ক্ষেত্রেও। প্রদর্শকের বেতন কাঠামো ১৬০০০ থেকে ৩৮৬৪০ টাকা। সহকারী শিক্ষক থেকে নার্স পর্যন্ত বেতন কাঠামো ১২৫০০ থেকে ৩০,২৩০ টাকা।

অন্যান্য পদের বেতন কাঠামো হলো- অফিস সহকারী ও কম্পিউটার অপারেটর ৯৩০০-২২৪৯০, ল্যাব সহকারী ৮৮০০-২১৩১০, প্লাম্বার ৮৫০০-২০৫৭০ ও চতুর্থ শ্রেণীর কর্মচারী ৮২৫০-২০০১০ টাকা।

শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী মিলিয়ে নিয়োগ দেয়া হবে ১০০ জন।

ফি নিয়ে প্রশ্ন শুনেই রেগে যান অধ্যক্ষ

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ফাওজিয়া রাশেদীর কাছে পক্ষ থেকে প্রশ্ন ছিল- চাকরির আবেদন ফির পরিমাণ এতো টাকা নির্ধারণের কারণটা জানতে পারি কি না।

মোবাইল ফোনে কথোপকথনের শুরুতে সাংবাদিক পরিচয় দিলে অধ্যক্ষ স্বাভাবিকভাবেই কথা বলেন। এর পর আবেদন ফি নিয়ে প্রশ্নটা শুনেই তিনি রেগে যান। বলেন, ‘এভাবে আমি আপনাকে বলতে পারব না। আপনাকে চিনি না জানি না। আপনি আমাকে ফোন করবেন আমি আপনাকে সব বিষয়ে বলে যাব তা হয় না। প্রতিষ্ঠানের বিষয়ে যা কিছু সিদ্ধান্ত হয় সেটা আমাদের গভর্নিং বডির সিদ্ধান্ত মোতাবেক হয়ে থাকে।

নিউজবাংলার পরিচয় দিলে তিনি বলেন, ‘এভাবে অনেকেই কথা বলে। এভাবে আমি কথা বলব না।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সভাপতি ও পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ-আইএমইডির সচিব আবু হেনা মোরশেদ জামানকে একাধিকবার কল দিলেও তিনি ফোন রিসিভ করেননি। পরে এসএমএস করা হলেও জবাব আসেনি। এরপর আবার কল করা হলে তিনি সংযোগ কেটে দেন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমেদকে কল দিলে তিনিও রিসিভ করেননি। পরে এসএমএস পাঠালেও তিনি জবাব দেননি।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved