শিরোনাম :
ন্যাটোতে যোগ দিতে চুক্তি স্বাক্ষর করল ফিনল্যান্ড-সুইডেন রংপুরে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৫ সংবাদমাধ্যমের স্বাধীনতার সাথে প্রয়োজন দায়িত্বশীলতা : তথ্যমন্ত্রী মার্সেল টেলিভিশনে ৮ হাজার টাকা পর্যন্ত মূল্যছাড় ব্যবসায়ীর গায়ে আগুন: স্ত্রীসহ গ্রেফতার হেনোলাক্সের মালিক কোথায় কখন লোড শেডিং, সময় বেঁধে দেওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর ঈদের দিন সারা দেশে বৃষ্টির আভাস ঈদের ছুটিতে ব্যাংক খোলা রাখার নির্দেশ ওমিক্রনের দুই সাব ভ্যারিয়েন্টের কারণে দেশে করোনার নতুন ঢেউ বাংলাদেশে করোনায় আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮ কুসিক নির্বাচনে আত্মসমর্পণ করেছে ইসি: সুজন রাজধানীতে গ্যাস লিকেজ থেকে আগুন, মা-ছেলে দগ্ধ ভারতীয় বিমানের করাচিতে জরুরি অবতরণ বন্যা পরবর্তী পুনর্বাসনে সরকারের কর্মকাণ্ড দৃশ্যমান নয়: ফখরুল অনেক দেশেই এখন বিদ্যুতের জন্য হাহাকার : প্রধানমন্ত্রী

‘মতপার্থক্য নিরসনে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে প্রস্তুত চীন’

  • বুধবার, ১০ নভেম্বর, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে মতপার্থক্য সঠিকভাবে সমাধানে চীন প্রস্তুত আছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। আগামী সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বহুল প্রত্যাশিত ভার্চ্যুয়াল বৈঠকের আগে এই মন্তব্য করেছেন তিনি।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত কিন গ্যাং ওয়াশিংটনে মার্কিন-চীন সম্পর্কবিষয়ক কমিটির বৈঠকে চীনের প্রেসিডেন্টের একটি চিঠি পাঠ করেন। চিঠিতে শি জিনপিং বলেছেন, আঞ্চলিক এবং বৈশ্বিক সংকট সমাধানে যুক্তরাষ্ট্রের সঙ্গে সহযোগিতায় প্রস্তুত আছে চীন।

শি-বাইডেনের ভার্চ্যুয়াল বৈঠকের বিষয়ে এখন পর্যন্ত চূড়ান্ত কোনও তারিখ ঘোষণা করা হয়নি। কিন্তু বৈঠকের বিষয়ে অবগত একজন কর্মকর্তা বলেছেন, দুই প্রেসিডেন্টের এই বৈঠক আগামী সপ্তাহে হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে।

তবে জো বাইডেন ও শি জিনপিংয়ের সম্ভাব্য এই বৈঠক আগামী সপ্তাহে অনুষ্ঠিত হবে কি-না তা নিশ্চিত করতে অস্বীকৃতি জানিয়েছেন হোয়াইট হাউসের মুখপাত্র। এমনকি ওয়াশিংটনে অবস্থিত চীনা দূতাবাস থেকেও এ বিষয়ে কোনও ধরনের মন্তব্য করা হয়নি।

সম্প্রতি তাইওয়ানসহ বিভিন্ন ইস্যুতে চিরবৈরী দুই প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্র-চীন উত্তেজনা বেড়েছে। তবে সেসব উত্তেজনাকে এক পাশে রেখে কূটনৈতিক সম্পর্ক বাড়াতে বৈঠকে বসছেন জো বাইডেন ও শি জিনপিং।

এর আগে চলতি বছরের মধ্যেই উভয় নেতার বৈঠক আয়োজনে চীন-যুক্তরাষ্ট্র সম্মত হয়েছে বলে গত অক্টোবরের প্রথম সপ্তাহে জানিয়েছিলেন মার্কিন এক শীর্ষ কর্মকর্তা। এছাড়া সম্প্রতি দুই দেশের কূটনৈতিক তৎপরতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। একইসঙ্গে তাইওয়ানের ব্যাপারে পারস্পরিক সমঝোতা মেনে চলারও ঘোষণা দিয়েছে ওয়াশিংটন-বেইজিং।

রয়টার্স বলছে, জো বাইডেন এবং শি জিনপিংয়ের মধ্যে সম্ভাব্য ভার্চ্যুয়াল বৈঠক সম্পর্কে স্থানীয় সময় গত সোমবার হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি ক্যারিন জেন পিয়েরের কাছে জানতে চান সাংবাদিকরা। তবে উত্তরে সেসময় তিনি উভয় নেতার সম্ভাব্য বৈঠকের সুনির্দিষ্ট সময় সম্পর্কে বলতে অস্বীকৃতি জানান।

ক্যারিন বলেন, বৈঠক নিয়ে আলোচনা চলছে। তবে এর বেশি আর কোনও তথ্য দেননি তিনি।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved