শিরোনাম :
পাকিস্তানে উইকিপিডিয়া নিষিদ্ধ ছিনতাই চক্রের ১৬ সদস্য গ্রেপ্তার, বিপুল মোবাইল-ল্যাপটপ উদ্ধার ফের বিদ্যুৎ উৎপাদনে যাচ্ছে রামপাল চিলিতে দাবানলে পুড়ল ১৪ হাজার হেক্টর বনভূমি, অন্তত ১৩ জনের মৃত্যু এক সপ্তাহের মধ্যে ঢাকায় আসবেন দুই মার্কিন প্রতিনিধি জ্বালানির দাম আরও বৃদ্ধি চায় আইএমএফ খেলাপি ঋণ: সরকারিতে ১০, বেসরকারি ব্যাংকে ৫ শতাংশে নামানোর প্রতিশ্রুতি ইউক্রেনকে দূরপাল্লার বোমা ‘জিএলএসডিবি’ দেবে যুক্তরাষ্ট্র টেকনাফে বিজিবির অভিযানে ২ লক্ষাধিক ইয়াবা জব্দ মার্কিন আকাশে চীনা নজরদারির বেলুন ‘অগ্রহণযোগ্য’ ৪০টি দেশ বয়কট করতে পারে অলিম্পিক আজ ৯ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় ‘পথ ভুলে’ যুক্তরাষ্ট্রে গেছে সেই ‘গোয়েন্দা’ বেলুন, দাবি চীনের তালিবানি শিক্ষানীতির প্রতিবাদ জানানো সেই শিক্ষককে প্রকাশ্যে মারধর বিশ্বজুড়ে আক্রান্ত প্রায় ২ লাখ, মৃত্যু ১ হাজার ৩শ’র ওপর

মজুরি বোর্ডের আওতায় মজুরি ঠিক করা জরুরি: বাণিজ্য মন্ত্রী

  • শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০২২

স্টাফ করেসপন্ডেন্ট: বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেছেন, এখনকার অবস্থার পরিপেক্ষিতে মজুরি বোর্ড গঠন করে একটা যৌক্তিক বেতন ঠিক করা দরকার। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের মিলনাতায়নে জাতীয় গামেন্টস শ্রমিক ফেডারেশনের ১৬ তম দ্বি বার্ষিক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, আপনাদের (গার্মেন্টস শ্রমিক) দাবি গুলো যৌক্তিক। তবে এর কিছু শ্রম মন্ত্রণালয়ে অন্তর্ভুক্ত। আমার সাথে যেগুলো জড়িত আপনাদের রেশনের কথা আসছে। আমি বানিজ্য মন্ত্রী হিসেবে শ্রম মন্ত্রনালয়কে বলতে পারবো এবং মালিক পক্ষকেও বলতে পারবো খুব শিগগরিই মজুরি বোর্ড গঠন করে এখনকার অবস্থার পরিপেক্ষিতে একটা যৌক্তিক বেতন ঠিক করা দরকার। কারণ তাদের কষ্ট হচ্ছে জিনিসপত্রের দাম অনেক বেড়েছে।

ট্রেড ইউনিয়ন গঠনের বিষয়ে মন্ত্রী বলেন, আপনাদের সাথে আমি একমত ট্রেড ইউনিয়ন করার অধিকার দিতে হবে। কিন্তু সেইটা যৌক্তিক হতে হবে। আপনাদের মনে রাখতে হবে যে ফ্যাক্টরিতে কাজ করেন সেই ফ্যাক্টরি আপনাদের অন্ন দেয়। আবার ফ্যাক্টরির মালিকদেরও আপনাদের প্রয়োজন। তাই দুজনই যৌক্তিক ভাবে পাশাপাশি নিজ দরকারে কাজ করে যেতে হবে।

শ্রমিক নেতাদের উদ্দেশ করে বাণিজ্য মন্ত্রী বলেন, ‘অনেক শ্রমিক নেতা আছেন সভাপতি হবার পর কাজ করতে চান না। এটা ঠিক না। তাদের শ্রমিকদের অধিকার আদায়ে আরও আন্তরিক হতে হবে। শ্রমিকদের জন্য কাজ করতে হবে। নেতা হওয়া মানে ঘুরে বেড়ানো না।’

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল ইসলামের সভাপতিত্বে সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সদস্য শামসুন নাহার, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এড. জোবায়দা পারভীন প্রমুখ।

 

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved