শিরোনাম :
ভারতে বিচার শেষে পি কে হালদারকে পাওয়া যেতে পারে: পররাষ্ট্রমন্ত্রী ইন্দোনেশিয়ায় পামের দাম ‘অর্ধেক’, মাথায় হাত চাষিদের ইভ্যালির এমডিসহ তিন জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি জঙ্গি ইস্যু সরকারের নতুন খেলা : আ স ম রব বাংলাদেশ শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই: বিশ্বব্যাংক নেত্রকোনায় ফসলরক্ষা বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে জমির ফসল আকস্মিক ভাঙ্গনে মুছে যেতে বসেছে গোবিন্দগঞ্জের গ্রামটি বেসরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণেও লাগাম, পরিপত্র জারি বিএনপির মুখে অর্থ পাচার নিয়ে কথা মানায় না : তথ্যমন্ত্রী সাংহাইয়ে ব্যবসা প্রতিষ্ঠান খুলছে আজ পি কে হালদারকে অর্থপাচারে সহায়তা করেছে সরকার : মোশাররফ ঈদে ওয়ালটনের ২০ লাখ টাকা পর্যন্ত নিশ্চিত ক্যাশব্যাক ও কোটি কোটি টাকার ফ্রি পণ্য ভারতের গম রপ্তানি বন্ধে বাংলাদেশে প্রভাব পড়বে ‘শক্তিশালী সেনাবাহিনী’ গড়ার লক্ষ্য নিয়ে এগোচ্ছে আফগানিস্তান পতন ধারায় লেনদেন চলছে

ভোজ্যতেলের বর্ধিত দাম নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাল মন্ত্রণালয়

  • বৃহস্পতিবার, ৬ জানুয়ারী, ২০২২

ঢাকা : ভোজ্যতেলের দাম বাড়ানোর প্রয়োজনীয়তা জানিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছিলেন ব্যবসায়ীরা। কিন্তু সমন্বিত ও অভিন্ন মূল্য নির্ধারণ পদ্ধতি চূড়ান্ত না হওয়া পর্যন্ত বর্তমান মূল্যই বহাল থাকবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয়ে ত্রিপক্ষীয় বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে সংবাদ মাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য)।

এর আগে আমদানি ব্যয় বাড়ার কারণ দেখিয়ে চলতি সপ্তাহে ভোজ্যতেলের দাম লিটার প্রতি ৮ টাকা পর্যন্ত বাড়ানোর প্রস্তাব দিয়েছিল ভোজ্যতেল পরিশোধনকারী মিল মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

আবেদনে ব্যবসায়ী সমিতি জানিয়েছিল, তারা শনিবার (৮ জানুয়ারি) থেকে বোতলজাত সয়াবিনের দাম বাড়িয়ে ১৬৮ টাকা করতে চান। বর্তমানে প্রতি লিটার তেল ১৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

সমিতি আরও জানিয়েছিল, গত ৩ ডিসেম্বর থেকেই সয়াবিন তেলের দাম বাড়াতে চেয়েছিলেন তারা। কিন্তু মানুষের ক্রয়ক্ষমতার কথা বিবেচনা করে পরে সে সিদ্ধান্ত থেকে সরে আসে তারা। আমদানি ব্যয় এত বেড়েছে যে বর্তমান দামে বিক্রি করা প্রায় অসম্ভব। সয়াবিনের পাশাপাশি সমিতি পাম তেলের দামও বাড়াতে চায় বলে আবেদনে উল্লেখ করে তারা।

জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয়কে গত নভেম্বর মাসে লিটার প্রতি বোতলজাত সয়াবিন তেল ১৭২ টাকা নির্ধারণের কথা বলেছিল পরিশোধন কারখানাগুলো।

ট্যারিফ কমিশনের তথ্য অনুযায়ী, দেশে বছরে প্রায় ২০ লাখ টন ভোজ্যতেলের চাহিদা আছে, যার ৯০ শতাংশই আমদানি নির্ভর।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved