শিরোনাম :
৫ মোবাইল কোম্পানির কাছে সরকারের বকেয়া ১৩ হাজার কোটি টাকা ভূমিকম্পে মৃতের সংখ্যা ৫ হাজারের ঘরে ৫ সেক্টরে পেশাদার কর্মী নেবে সৌদি আরব আবারও ঢাকায় বিএনপির পদযাত্রা কর্মসূচি ভূমিকম্পের সুযোগে কারাগার থেকে পালাল ২০ আইএস জঙ্গি ‘৩টি বই বাদ রেখে আদর্শ প্রকাশনীকে স্টল দিলে সমস্যা কোথায়’ সিরিয়ায় ধ্বংসস্তূপের নিচে শিশুর জন্ম তুরস্কে ভূমিকম্পে মৃতের সংখ্যা আটগুণ বাড়তে পারে রাষ্ট্রপতি সম্পর্কে কিছু জানি না: কাদের ৫ বছরে প্রায় দুই লাখ কোটি রুপির বিদেশি অস্ত্র কিনেছে ভারত তুরস্ক এবং সিরিয়ায় ভূমিকম্প, মৃতের সংখ্যা ৪৩০০ ছাড়িয়েছে থানচিতে পাহাড়ি সন্ত্রাসীদের সঙ্গে র‍্যাবের গুলিবিনিময় চলছে তুরস্ক–সিরিয়া ভূমিকম্প : বৈরী আবহাওয়ায় উদ্ধারকাজ ব্যাহত তুরস্কে নিখোঁজ এক বাংলাদেশি উদ্ধার, হটলাইন চালু জমির মালিকের গুলিতে আহত রেস্তোরাঁ ম্যানেজারের মৃত্যু

বিশ্বে বায়ুদূষণে চতুর্থ ঢাকা

  • বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১

ঢাকা : ঢাকার বায়ুদূষণ পরিস্থিতির আগের থেকে অনেকটা উন্নতি হয়েছে। তবে এখনো বাতাসে যথেষ্ট পরিমাণে ক্ষতিকর উপদান ও গ্যাসের উপস্থিতি রয়েছে। বৃহস্পতিবার বিশ্বের বিভিন্ন শহরে বাতাসের গুণাগুণ নির্দেশক সূচক ইউএস এয়ার কোয়ালিটি ইনডেক্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বায়ুদূষণে ঢাকার অবস্থান উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, ১৮৫ পয়েন্ট পেয়ে বায়ু দূষণে শীর্ষ শহরগুলোর মধ্যে চতুর্থ স্থানে রয়েছে ঢাকা। গত বছর ২০২০ সালে এই সূচকে তৃতীয় শীর্ষস্থানে ছিল বাংলাদেশের রাজধানী। ইউএস এয়ার কোয়ালিটির সূচকে চলতি বছর দূষণে শীর্ষে রয়েছে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের শহর লাহোর। শহরটির প্রাপ্ত পয়েন্ট ৪৭৮।

এছাড়া ৩৫৪ পয়েন্ট পেয়ে এই সূচকে দ্বিতীয় স্থানে আছে ভারতের রাজধানী নয়াদিল্লি এবং ১৯১ পয়েন্ট পেয়ে চতুর্থ অবস্থানে আছে বসনিয়া হার্জিগোভিনার রাজধানী সারয়েভো।

ইউএস এয়ার কোয়ালিটি সূচকে যেসব শহরের পয়েন্ট ১ থেকে ১০০র মধ্যে, সেসব শহরের বাতাসের মানকে ‘স্বাস্থ্যকর’ বলে ধরা হয়। যেসব শহরের প্রাপ্ত পয়েন্ট ১০১ থেকে ২০০- সেসব শহরের বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত করা হয়।

সূচকে ২০১ থেকে ৩০০ পয়েন্ট যেসব শহর পেয়েছে, সে শহরগুলোর বাতাস পেয়েছে ‘দূষিত’ তকমা; আর যে শহরগুলোর পয়েন্ট ৩০১ এবং তার চেয়ে বেশি- সেসব শহরের বাতাসকে ‘বিপজ্জনক’ আখ্যা দিয়েছে ইউএস এয়ার কোয়ালিটি ইনডেক্স। এসব শহরের বাসিন্দারা সবসময় স্বাস্থ্যঝুঁকিতে থাকেন।

ঢাকার বায়ুর গুণাগুণ পরীক্ষার ক্ষেত্রে বাতাসে ৫ টি উপাদানের পরিমাপ নেন বিশেষজ্ঞরা। এই উপাদানসমূহ হলো- ক্ষুদ্র বস্তুকণা, নাইট্রোজেন ডাইঅক্সাইড, কার্বন ডাইঅক্সাইড, সালফার ডাইঅক্সাইড ও ওজোন।

বাংলাদেশের রাজধানীর বায়ু দূষণের বিষয়টি দীর্ঘদিন ধরেই আলোচনায় রয়েছে। সাধারণত শীত ও শুষ্ক মৌসুমে অধিকমাত্রায় দূষিত থাকে ঢাকার বাতাস, বর্ষাকালে তুলনামূলকভাবে দূষণ কম থাকে।

২০১৯ সালের এক প্রতিবেদনে ঢাকার বায়ুদূষণের পিছনে তিনটি কারণ উল্লেখ করেছেন বিশ্বব্যাংকের পরিবেশ বিভাগ। এগুলো হলো─ ঢাকার আশপাশে গড়ে ওঠা ইটভাটাগুলোর ধোঁয়া, যানবাহন থেকে নিঃসৃত ধোঁয়া ও নির্মাণকাজ চলার ফলে বাতাসে ক্ষুদ্র বস্তুকণার ছড়িয়ে পড়া।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved