শিরোনাম :
আন্দোলনের প্রস্তুতি বিএনপির, মাথায় লক্ষাধিক মামলা মুক্তির দূত হয়ে দেশে আসেন শেখ হাসিনা: নানক এবার ১০ শতাংশ কমে এলএনজি কিনল সরকার লবণ কারখানার দেয়াল ধসে ১২ শ্রমিকের মৃত‌্যু হজযাত্রী নিবন্ধনের সময় ৪ দিন বাড়লো খালেদাকে পদ্মা সেতুতে নিয়ে টুস করে ফেলে দেওয়া উচিত: প্রধানমন্ত্রী ৯ সচিব পদে রদবদল, নতুন চেয়ারম্যান পেল রাজউক বাড়ছে বন্যার পানি, সিলেটে পানিবন্দি ১৫ লাখ মানুষ কান উৎসবে বঙ্গবন্ধু বায়োপিকের ট্রেইলার উদ্বোধনে ফ্রান্সের পথে তথ্যমন্ত্রী বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ শেখ হাসিনা না ফিরলে বঙ্গবন্ধু হত্যার বিচার হতো না: আমু ৫ জুন বসছে বাজেট অধিবেশন ঋণখেলাপি: পিপলস লিজিংয়ের ২৫ জনকে গ্রেপ্তারের নির্দেশ ‘অরুণাচল সীমান্তের কাছে সামরিক কাঠামো তৈরি করছে চীন’ ভারত থেকে গম আমদানিতে নিষেধাজ্ঞা নেই : খাদ্যমন্ত্রী

বিশ্বে একদিনে শনাক্ত ২৭ লাখ, মৃত্যু ৬ হাজার

  • শনিবার, ৮ জানুয়ারী, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে আরও ৬ হাজার ৩৬৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে সংক্রমিত হয়েছেন ২৬ লাখ ৯৬ হাজার ৩৪ জন। এ নিয়ে বিশ্বে মোট মৃত্যু বেড়ে ৫৪ লাখ ৯৭ হাজার ৪৮ জন। এ ছাড়া, সংক্রমণ বেড়ে ৩০ কোটি ৩৭ লাখ ৮১ হাজার ৫৬ জনে।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৪৯ হাজার ৩৪৬ জন। মারা গেছেন দুই হাজার ২৫ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এ পর্যন্ত ৬ কোটি ৪ লাখ ৬৪ হাজার ৪২৬ জন আক্রান্ত হয়েছেন। তার মধ্যে মারা গেছেন ৮ লাখ ৫৮ হাজার ৩৪৬ জন। একদিনে সুস্থ হয়ে উঠেছেন ৮৩ হাজার ৫৩ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৪ কোটি ২১ লাখ ৭২ হাজার ২৫১ জন।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৩ লাখ ২৮ হাজার ২১৪ জন করোনা রোগী। একই সময়ে মারা গেছেন ১৯৩ জন। ফ্রান্সে এ পর্যন্ত ১ লাখ ২৫ হাজার ২০৬ জনের মৃত্যু এবং এক কোটি ১৫ লাখ ১১ হাজার ৪৫২ জন আক্রান্ত হয়েছেন। দেশটিতে ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৫৮ হাজার ৩৩২ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৮৪ লাখ ৫২ হাজার ৩৬৩ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৮৭ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৭৩৫ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৬ লাখ ১৮ হাজার ৩০০ জন। তাদের মধ্যে মারা গেছেন তিন লাখ ১৪ হাজার ৬০৪ জন।

যুক্তরাজ্যে একদিনে করোনায় আক্রান্ত হয়েছেন এক লাখ ৭৮ হাজার ২৫০ জন এবং মারা গেছেন ২২৯ জন। দেশটিতে এ পর্যন্ত এক কোটি ৪১ লাখ ৯৩ হাজার ২২৮ জন আক্রান্ত এবং মারা গেছেন এক লাখ ৪৯ হাজার ৭৪৪ জন। একই সময়ে ইতালিতে নতুন করে আক্রান্ত হয়েছে এক লাখ ৩৮ হাজার ৪৭৪ জন এবং মারা গেছেন ১৯৮ জন।

তুরস্কে সর্বশেষ ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ৬৩ হাজার ২১৪ জন। একই সময়ে মারা গেছেন ১৫৭ জন। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৩ হাজার ৩৮৮ জনে এবং শনাক্ত বেড়ে দাঁড়ালো ৯৮ লাখ ৫০ হাজার ৪৮৮ জনে।

জার্মানিতে একদিনে মারা গেছেন ২৮৪ জন এবং শনাক্ত হয়েছেণ ৫৯ হাজার ৩৯৩ জন। দেশটিতে এ পর্যন্ত ৭৪ লাখ ৫৮ হাজার ৩৯৬ জন করোনায় আক্রান্ত এবং এক লাখ ১৪ হাজার ৪৯১ জন মারা গেছেন।

ব্রাজিলে ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৪৮ জন। নতুন করে সংক্রমিত হয়েছেন ৫৪ হাজার ৯০০ জন। দেশটিতে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দুই কোটি ২৪ লাখ ৫০ হাজার ২২২ জন। তাদের মধ্যে মারা গেছেন ৬ লাখ ১৯ হাজার ৮৭৮ জনের।

ভারতে ২৪ ঘণ্টায় ১ লাখ ৪১ হাজার ৩৭৪ জন শনাক্ত হয়েছেন। একই সময়ে মারা গেছেন ১৫ জন। এ পর্যন্ত মোট আক্রান্ত তিন কোটি ৫৩ লাখ ৬৭ হাজার ৭৬০ জন এবং মারা গেছেন ৪ লাখ ৮৩ হাজার ১৯৩ জন।

এ ছাড়া, গত ২৪ ঘণ্টায় ইতালিতে ২২৩ জন, ভিয়েতনামে ২৩৩ জন, ইউক্রেনে ১৯২ জন, দক্ষিণ আফ্রিকায় ১৪০ জন, ফিলিপাইনে ১২৯ জন, মেক্সিকোতে ১২৮ জন, পোল্যান্ড ১১৭ জনের মৃত্যু হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি।

পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved