শিরোনাম :
ভারতে বিচার শেষে পি কে হালদারকে পাওয়া যেতে পারে: পররাষ্ট্রমন্ত্রী ইন্দোনেশিয়ায় পামের দাম ‘অর্ধেক’, মাথায় হাত চাষিদের ইভ্যালির এমডিসহ তিন জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি জঙ্গি ইস্যু সরকারের নতুন খেলা : আ স ম রব বাংলাদেশ শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই: বিশ্বব্যাংক নেত্রকোনায় ফসলরক্ষা বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে জমির ফসল আকস্মিক ভাঙ্গনে মুছে যেতে বসেছে গোবিন্দগঞ্জের গ্রামটি বেসরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণেও লাগাম, পরিপত্র জারি বিএনপির মুখে অর্থ পাচার নিয়ে কথা মানায় না : তথ্যমন্ত্রী সাংহাইয়ে ব্যবসা প্রতিষ্ঠান খুলছে আজ পি কে হালদারকে অর্থপাচারে সহায়তা করেছে সরকার : মোশাররফ ঈদে ওয়ালটনের ২০ লাখ টাকা পর্যন্ত নিশ্চিত ক্যাশব্যাক ও কোটি কোটি টাকার ফ্রি পণ্য ভারতের গম রপ্তানি বন্ধে বাংলাদেশে প্রভাব পড়বে ‘শক্তিশালী সেনাবাহিনী’ গড়ার লক্ষ্য নিয়ে এগোচ্ছে আফগানিস্তান পতন ধারায় লেনদেন চলছে

বিশ্বে একদিনে আক্রান্ত ২০ লাখ, মৃত্যু ৪ হাজার

  • মঙ্গলবার, ১১ জানুয়ারী, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু আরও বেড়েছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৪ হাজার ৫১২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু বেড়েছে ১২০০-র বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৫ লাখ ১১ হাজার ৬৩১ জনে।

একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ৮০ হাজার ৫৪৫ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগী বেড়েছে সোয়া লাখের বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত আক্রান্ত মোট রোগী বেড়ে দাঁড়িয়েছে ৩১ কোটি ৬ লাখ ৫২ হাজার ২০৫ জনে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানি যুক্তরাষ্ট্রে। এই সময়ে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৫৭ হাজার ৮৯৯ জন এবং মারা গেছেন ৯১১ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৬ কোটি ২৪ লাখ ১৪ হাজার ৪৯৬ জন আক্রান্ত হয়েছেন এবং ৮ লাখ ৬১ হাজার ১৮৪ জন মারা গেছেন।

অন্যদিকে, দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন ৭৪১ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ১৫ হাজার ৮৩০ জন। এ ছাড়া, মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৬ লাখ ৬৬ হাজার ৬৭৯ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ১৬ হাজার ৯০৪ জনের।

এ ছাড়া, গত এক দিনে যুক্তরাজ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪২ হাজার ২২৪ জন এবং মারা গেছেন ৭৭ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৪৬ লাখ ১৭ হাজার ৩১৪ জন আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৫০ হাজার ২৩০ জন মারা গেছেন। একই সময়ে ইতালিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১ হাজার ৭৬২ জন এবং মারা গেছেন ২২৭ জন।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে নতুন করে আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ৮৯৬ জন এবং মারা গেছেন ২৮০ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ২২ লাখ ৫ হাজার ১১৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ২৫ হাজার ৭১৮ জন মারা গেছেন।

এ ছাড়া, জার্মানিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৬১৮ জন এবং মারা গেছেন ১৭৫ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ৭৫ লাখ ৭০ হাজার ২৪৮ জন আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ১৪ হাজার ৮৮৭ জন মারা গেছেন। একই সময়ে ইউক্রেনে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৬৯ জন এবং মারা গেছেন ৮৬ জন।

ব্রাজিল করোনায় আক্রান্তে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় দ্বিতীয় অবস্থানে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন ১১১ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৩৪ হাজার ৭৮৮ জন। অপরদিকে, মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ২৫ লাখ ৫৮ হাজার ৬৯৫ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ২০ হাজার ১৪২ জনের।

এদিকে, করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে ভারত। তবে মৃতের সংখ্যায় দেশটির অবস্থান তৃতীয়। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৫৮ লাখ ৬৯ হাজার ৯৪৭ জন এবং মারা গেছেন ৪ লাখ ৮৩ হাজার ৯৩৬ জন।

এ ছাড়া, করোনায় গত ২৪ ঘণ্টায় তুরস্কে ১৪১ জন, পোল্যান্ডে ১৯ জন, দক্ষিণ আফ্রিকায় ৭৭ জন, ফিলিপাইনে ১৪৫ জন এবং হাঙ্গেরিতে ১৬৭ জন মারা গেছেন। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ৩১ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ৩৩৪ জনের।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved