শিরোনাম :
পাকিস্তানে উইকিপিডিয়া নিষিদ্ধ ছিনতাই চক্রের ১৬ সদস্য গ্রেপ্তার, বিপুল মোবাইল-ল্যাপটপ উদ্ধার ফের বিদ্যুৎ উৎপাদনে যাচ্ছে রামপাল চিলিতে দাবানলে পুড়ল ১৪ হাজার হেক্টর বনভূমি, অন্তত ১৩ জনের মৃত্যু এক সপ্তাহের মধ্যে ঢাকায় আসবেন দুই মার্কিন প্রতিনিধি জ্বালানির দাম আরও বৃদ্ধি চায় আইএমএফ খেলাপি ঋণ: সরকারিতে ১০, বেসরকারি ব্যাংকে ৫ শতাংশে নামানোর প্রতিশ্রুতি ইউক্রেনকে দূরপাল্লার বোমা ‘জিএলএসডিবি’ দেবে যুক্তরাষ্ট্র টেকনাফে বিজিবির অভিযানে ২ লক্ষাধিক ইয়াবা জব্দ মার্কিন আকাশে চীনা নজরদারির বেলুন ‘অগ্রহণযোগ্য’ ৪০টি দেশ বয়কট করতে পারে অলিম্পিক আজ ৯ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় ‘পথ ভুলে’ যুক্তরাষ্ট্রে গেছে সেই ‘গোয়েন্দা’ বেলুন, দাবি চীনের তালিবানি শিক্ষানীতির প্রতিবাদ জানানো সেই শিক্ষককে প্রকাশ্যে মারধর বিশ্বজুড়ে আক্রান্ত প্রায় ২ লাখ, মৃত্যু ১ হাজার ৩শ’র ওপর

বিশ্বজুড়ে করোনায় আরও ৫ হাজারের বেশি মৃত্যু

  • রবিবার, ২৮ নভেম্বর, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে শনাক্ত রোগীও। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৩৩১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে প্রায় ৯০০। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫২ লাখ ১১ হাজার ৯২২ জনে।

একই সময়ে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৭৯ হাজার ৪৫২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় শনাক্ত কমেছে ৮১ হাজারের বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত আক্রান্ত দাঁড়িয়েছে ২৬ কোটি ১৩ লাখ ৫২ হাজার ৪৭৮ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। এই সময়ে দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ৩১১ জন এবং মারা গেছেন ১৭০ জন। করোনার শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ৫৭ লাখ ৪৪ হাজার ৫১৭ জন আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ১ হাজার ৩৪০ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন ১ হাজার ২৩৯ জন এবং সংক্রমিত হয়েছেন ৩৩ হাজার ৯৪৬ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা ৯৫ লাখ ৩৬ হাজার ৮২৫ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৭১ হাজার ৫৩১ জনের।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে সংক্রমণ ও প্রাণহানি অনেকটা কমে এসেছে। এই সময়ে দেশটিতে আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৬১২ জন এবং মারা গেছেন ১২৭ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৯০ লাখ ৭৭ হাজার ৬৯৫ জন আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৯৯ হাজার ৩১২ জন মারা গেছেন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ৫৬৭ জন এবং মারা গেছেন ১৩১ জন। একই সময়ে ইউক্রেনে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ২০০ জন এবং মারা গেছেন ৫৬৮ জন।

ব্রাজিল করোনায় আক্রান্তে তৃতীয় ও মৃত্যুর তালিকায় দ্বিতীয় অবস্থানে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন ২৩৬ জন এবং সংক্রমিত হয়েছেন ৯ হাজার ২৩৩ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ২০ লাখ ৭৬ হাজার ৮৬৩ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ১৪ হাজার ২৩৬ জনের।

এদিকে করোনায় আক্রান্তে দ্বিতীয় অবস্থানে ভারত। তবে মৃতের সংখ্যায় দেশটির অবস্থান তৃতীয়। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৪৫ লাখ ৭১ হাজার ৩৬৫ জন এবং মারা গেছেন ৪ লাখ ৬৭ হাজার ৯৭৯ জন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইরানে ৮৭ জন, তুরস্কে ১৯২ জন, ফিলিপাইনে ১৮৮ জন, পোল্যান্ডে ৩৭৮ জন, রোমানিয়ায় ১৬১ জন এবং ভিয়েতনামে ১৪৮ জন মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ১৬৫ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৯৩ হাজার ৬১৪ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved