শিরোনাম :
ভারতে বিচার শেষে পি কে হালদারকে পাওয়া যেতে পারে: পররাষ্ট্রমন্ত্রী ইন্দোনেশিয়ায় পামের দাম ‘অর্ধেক’, মাথায় হাত চাষিদের ইভ্যালির এমডিসহ তিন জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি জঙ্গি ইস্যু সরকারের নতুন খেলা : আ স ম রব বাংলাদেশ শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই: বিশ্বব্যাংক নেত্রকোনায় ফসলরক্ষা বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে জমির ফসল আকস্মিক ভাঙ্গনে মুছে যেতে বসেছে গোবিন্দগঞ্জের গ্রামটি বেসরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণেও লাগাম, পরিপত্র জারি বিএনপির মুখে অর্থ পাচার নিয়ে কথা মানায় না : তথ্যমন্ত্রী সাংহাইয়ে ব্যবসা প্রতিষ্ঠান খুলছে আজ পি কে হালদারকে অর্থপাচারে সহায়তা করেছে সরকার : মোশাররফ ঈদে ওয়ালটনের ২০ লাখ টাকা পর্যন্ত নিশ্চিত ক্যাশব্যাক ও কোটি কোটি টাকার ফ্রি পণ্য ভারতের গম রপ্তানি বন্ধে বাংলাদেশে প্রভাব পড়বে ‘শক্তিশালী সেনাবাহিনী’ গড়ার লক্ষ্য নিয়ে এগোচ্ছে আফগানিস্তান পতন ধারায় লেনদেন চলছে

বিশ্বজুড়ে আরো ৬ হাজার মানুষের মৃত্যু, শনাক্ত ২১ লাখের বেশি

  • বুধবার, ৫ জানুয়ারী, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে ৬ হাজার ৩১৬ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করে আরো ২১ লাখ ৭ হাজার ৪৬৫ জন সংক্রমিত হয়েছেন। আগের দিনের তুলনায় মৃত্যু বাড়লেও দৈনিক শনাক্ত কিছুটা কমেছে।

এ নিয়ে মহামারি শুরুর পর থেকে বিশ্বে মোট মৃত্যু বেড়ে ৫৪ লাখ ৭৩ হাজার জন ও মোট সংক্রমণ বেড়ে দাঁড়িয়েছে ২৯ কোটি ৫৪ লাখ ২১ হাজার ৬১৫ জনে।

বুধবার (৫ জানুয়ারি) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ এ তথ্য পাওয়া যায়।

গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এসময়ে দেশটিতে নতুন করে পাঁচ লাখ ৫৭ হাজার ৩৪৪ জন আক্রান্ত হওয়ার পাশাপাশি মারা গেছেন এক হাজার ৮২৪ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এ পর্যন্ত পাঁচ কোটি ৮০ লাখ ২৭ হাজার ৬৮৯ জন আক্রান্ত এবং মারা গেছেন আট লাখ ৫১ হাজার ৪০০ জন।

দৈনিক মৃত্যুর তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৮৩৪ জন এবং আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৯০৩ জন। এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্ত ১ কোটি ৫ লাখ ৭০ হাজার ২১২ জন এবং মারা গেছেন ৩ লাখ ১২ হাজার ১৮৭ জন।

যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় ২ লাখ ১৮ হাজার ৭২৪ জন আক্রান্ত এবং মারা গেছেন ৪৮ জন। এ পর্যন্ত দেশটিতে ১ কোটি ৩৬ লাখ ৪১ হাজার ৫২০ জন আক্রান্ত এবং মারা গেছেন ১ লাখ ৪৮ হাজার ৯৪১ জন। একই সময়ে ইতালিতে আক্রান্ত ১ লাখ ৭০ হাজার ৮৪৪ জন এবং মারা গেছেন ২২২ জন।

ফ্রান্সে গত একদিনে কারোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭১ হাজার ৬৮৬ জন এবং মারা গেছেন ৩৫১ জন। এ পর্যন্ত দেশটিতে ১ কোটি ৫ লাখ ৮৯ হাজার ৫০৫ জন আক্রান্ত এবং মারা গেছেন ১ লাখ ২৪ হাজার ৫৬৩ জন। ২৪ ঘণ্টায় স্পেনে নতুন আক্রান্ত ১ লাখ ১৭ হাজার ৭৭৫ জন এবং ১১৬ জনের মৃত্যু হয়েছে।

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৮৯০ জন এবং মারা গেছেন ৩৯৭ জন। মহামারির শুরু থেকে ইউরোপের এ দেশটিতে এখন পর্যন্ত ৭২ লাখ ৭৯ হাজার ২৫ জন আক্রান্ত এবং ১ লাখ ১৩ হাজার ৪৭১ জন মারা গেছেন। একই সময়ে ইউক্রেনে নতুন আক্রান্ত ১ হাজার ৭৪৬ জন এবং মারা গেছেন ১৩৫ জন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৮১ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ৭৫৯ জন। দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত ২ কোটি ২৩ লাখ ২৩ হাজার ৮৩৭ জন এবং মোট মারা গেছেন ৬ লাখ ১৯ হাজার ৪২৬ জন।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুর সংখ্যার তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৫০ লাখ ১১ হাজার ৯৯০ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৮২ হাজার ১৭ জনের।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে তুরস্কে ১৩৭ জন, পোল্যান্ডে ৪৩৩ জন, দক্ষিণ আফ্রিকায় ১৩৯ জন, হাঙ্গেরিতে ৮৩ জন, বুলগেরিয়ায় ১৫৭ জন এবং মেক্সিকোতে ৩৭ জনের মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

 

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved