শিরোনাম :
বাংলাদেশি ভিসায় যেসব বিধি-নিষেধ আরোপের কথা ভাবছে ইইউ অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সব প্রস্তুতি নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা রাজনৈতিক বিষয় : পররাষ্ট্রমন্ত্রী আত্মীয়-স্বজনদের নিয়ে কমিটি করা চলবে না: কাদের বেশিরভাগ কোম্পানির দর অপরিবর্তিত, কমেছে লেনদেন সুষ্ঠু নির্বাচন করতে ডি‌সিদের তৈ‌রি থাকার নির্দেশ দেশে ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৮ ডেঙ্গু রোগী ১৩ ফিলিস্তিনিকে হত্যা করল ইসরায়েল দেশে আরও ১৬ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই প্রয়োজনে ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন করা হবে : আইনমন্ত্রী ফের বাড়ল চিনির দাম রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৯৩ সব শিল্পাঞ্চল ফাইভ জি কানেক্টিভিটির আওতায় আসবে : প্রধানমন্ত্রী সাম্প্রদায়িক শক্তি যেনো মাথাচাড়া দিয়ে উঠতে না পারে: প্রধান বিচারপতি মিশিগানে তীব্র তুষারপাত, বিপর্যস্ত জনজীবন

বিশ্বকাপে মরক্কোর বিরুদ্ধে পরাজয়ের পর বেলজিয়ামে দাঙ্গা

  • সোমবার, ২৮ নভেম্বর, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক : চলমান কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে বড় দলগুলোর মধ্যে আর্জেন্টিনা, জার্মানির পরে এবার অপ্রত্যাশিতভাবে পরাজয়ের সম্মুখীন হয়েছে বেলজিয়াম। ফিফা র‌্যাংকিংয়ে দ্বিতীয় অবস্থানে থাকা ইউরোপীয় এই দেশটিকে জোড়া গোলে হারিয়ে দেয় মরক্কো।

আর এরপরই বেলজিয়ামে দাঙ্গা সৃষ্টি হয়েছে। এসময় গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটে এবং অনেককে আটকও করে পুলিশ। সোমবার (২৮ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, কাতারে বিশ্বকাপের ম্যাচে বেলজিয়ামের বিপক্ষে মরক্কোর জয়ের পর রোববার ব্রাসেলসে দাঙ্গা শুরু হয়। এসময় বিক্ষুব্ধ সমর্থকরা একটি গাড়ি ও কিছু বৈদ্যুতিক স্কুটারে আগুন লাগিয়ে দেয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে বেলজিয়ামের পুলিশ এক ডজন লোককে আটক করে।

রয়টার্স বলছে, বিশ্বকাপে পরাজয়ের পর বেলজিয়ামের রাজধানীজুড়ে বেশ কয়েকটি জায়গায় দাঙ্গা সংঘটিত হয়। এসময় কয়েক ডজন বিক্ষুব্ধ ফুটবল অনুরাগী দাঙ্গা পুলিশের সাথে সংঘর্ষে লিপ্ত হন। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ জলকামান এবং কাঁদানে গ্যাস ব্যবহার করেছিল। এছাড়া দাঙ্গাকারীদের অনেকে মরক্কোর পতাকায় আবৃত ছিল বলেও জানিয়েছে রয়টার্স।

বেলজিয়ামের পুলিশের মুখপাত্র ইলস ভ্যান ডি কিরে বলেছেন, ‘সন্ধ্যা ৭ টার দিকে পরিস্থিতি শান্ত হয়ে গেছে এবং উত্তেজনা রয়েছে এমন সেক্টরগুলোতে প্রতিরোধমূলক টহল জারি রাখা হয়েছে।’

পুলিশ জানিয়েছে, ‘দাঙ্গাকারীরা পাইরোটেকনিক উপাদান, প্রজেক্টাইল, লাঠি ব্যবহার করে এবং পাবলিক হাইওয়েতে আগুন লাগিয়ে দেয়।’

তারা আরও জানিয়েছে, ‘এছাড়াও একজন সাংবাদিক আতশবাজির কারণে মুখে আঘাত পেয়ে আহত হয়েছেন। এই কারণেই পুলিশ সেখানে হস্তক্ষেপ করে এবং জলকামান মোতায়েন ও টিয়ার গ্যাস ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়।’

প্রসঙ্গত, ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করেছিল বেলজিয়াম। মেগা টুর্নামেন্টে সেটিই ছিল তাদের সেরা পারফরম্যান্স। ফিফা র‌্যাংকিংয়েও দুই নম্বরে রয়েছে এই দেশটি। কিন্তু তাদের পারফরম্যান্সে খুশি হতে পারছেন না কেউই। মরক্কোর বিরুদ্ধে ম্যাচে দলের বেহাল দশা প্রকট হয়ে দেখা দেয়।

অন্যদিকে বিশ্বকাপের মঞ্চে তৃতীয়বার ম্যাচ জিতল মরক্কো। জয়ের আনন্দে মাঠেই হাঁটু গেড়ে বসে ঘাসের মধ্যে মাথা নিচু করে সিজদায় লুটে পড়েন মরক্কোর ফুটবলাররা। আর্জেন্টিনাকে হারানোর পরে সৌদি আরবে ছুটি ঘোষণা করা হয়েছিল। আর মরক্কোতেও একই ঘোষণা করার দাবি তুলেছেন অনেকে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved