শিরোনাম :
বাংলাদেশে করোনায় আরও ১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৫৯ তেলের মুনাফায় ভাসছে সৌদি মা-বাবার সনদ ছাড়াই করা যাবে জন্মনিবন্ধন আগামী বছর থেকে সপ্তাহে পাঁচ দিন ক্লাস: শিক্ষামন্ত্রী সু চির আরও ছয় বছরের কারাদণ্ড রাজধানীতে ক্রেনের গার্ডার পড়ে প্রাইভেটকারের ৪ যাত্রী নিহত চকবাজারে আগুন: ৬ মরদেহ উদ্ধার অস্বাভাবিক তেলের মূল্যবৃদ্ধির ফলে দেশ মহাসংকটে পড়বে: ইসলামী আন্দোলন বাংলাদেশ সংকটে নেই, বিশ্ব সংকটে আছে: নৌ-প্রতিমন্ত্রী আমার রক্তের ভেতরে আওয়ামী লীগ: সোহেল তাজ চকবাজারের আগুন নিয়ন্ত্রণে ডিম্বানু-শুক্রাণু ছাড়াই তৈরি হলো পৃথিবীর প্রথম ভ্রূণ জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে যেতে চাই: তাপস সুদানে ভয়াবহ বন্যায় নিহত ৫২ প্রবাসীর স্ত্রীকে অচেতন করে ভিডিও ধারণ, গ্রেফতার ২

বিধি-নিষেধের মধ্যে ব‍্যাংক সেবা নিরবচ্ছিন্ন রাখার নির্দেশ

  • মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০২২

ঢাকা : চলমান বিধি নিষেধের মধ্যে ব‍্যাংক সেবা নিরবচ্ছিন্ন রাখতে প্রয়োজনীয় ব‍্যবস্থা গ্রহণ করতে নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব‍্যাংক।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) কেন্দ্রীয় ব‍্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত নির্দেশনা দেশের সকল ব‍্যাংকের ব‍্যাবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, কোভিড-১৯ উদ্ভূত যে কোন পরিস্থিতিতে (যেমন: সীমিত লোকবল দিয়ে শাখা পরিচালনা অথবা সীমিত শাখা দিয়ে কার্যক্রম পরিচালনা ইত্যাদি) সার্বক্ষণিক নিরবচ্ছিন্ন পরিশোধ সেবা নিশ্চিত করতে হবে। এজন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ কার্যকর Business Continuity Plan (BCP) প্রণয়ন করবে ও তাৎক্ষণিকভাবে তা বাস্তবায়নের জন্য প্রস্তুত থাকবে।

শাখা/অফিসে জনসমাগম নিরুৎসাহিতকরণ ও হ্রাসকল্পে গ্রাহকগণ যাতে শারীরিক উপস্থিতি ব্যতীত প্রযুক্তি নির্ভর পরিশোধ সেবা (যেমন: মোবাইল এপ্লিকেশন ভিত্তিক ব্যাংকিং, ই-ওয়ালেট ভিত্তিক লেনদেন, Card Not Present (CNP) লেনদেন, Near Field Communication (NFC) ভিত্তিক Card লেনদেন ইত্যাদি) গ্রহণের জন্য গ্রাহকগণকে উৎসাহিত করতে হবে এবং ব্যাংক ও সকল ধরণের পরিশোধ সেবা প্রদানকারী প্রতিষ্ঠান তাদের প্রযুক্তি নির্ভর পরিশোধ সেবার প্রাপ্যতা নিশ্চিত করবে।

প্রয়োজনীয় ক্ষেত্রে গ্রাহকগণের নগদ অর্থের চাহিদা পূরণকল্পে বিভিন্ন ক্যাশ-আউট পয়েন্টে (যেমন: এটিএম, এমএফএস এজেন্ট পয়েন্ট ইত্যাদি) পর্যাপ্ত নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করতে হবে।

বিশেষ পরিস্থিতিতে সাইবার আক্রমণের শংকা বৃদ্ধি পায় বিধায় ব্যাংক ও সকল ধরণের আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান নিজ নিজ সিস্টেম অবকাঠামোর সাইবার ঝুঁকি প্রতিরোধ পরিকল্পনা প্রণয়ন ও কার্যকর করার বিষয়ে (প্রয়োজন অনুসারে) কার্যক্রম গ্রহণ করবে।

ব্যাংক ও সকল ধরনের আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানকে নিজ প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের এবং গ্রাহকগণকে কোভিড-১৯ এর বিস্তার প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতন করতে যথাযথ কার্যক্রম গ্রহণ করতে হবে।

সরকার কর্তৃক করোনাভাইরাস জনিত রোগ (কোভিড-১৯)-এর বিস্তার রোধকল্পে সার্বিক কার্যাবলি/চলাচলে বিধি-নিষেধ আরোপকালীন সময়ে সকল ধরনের পরিশোধ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এবং বাংলাদেশ ব্যাংক এর এতদ্‌সংক্রান্ত নির্দেশনাসমূহ অনুসরণ করতে হবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved