শিরোনাম :
সিংড়ায় উপজেলা চেয়ারম্যান প্রার্থীসহ তিনজনকে অপহরণ প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ১৮৯১ মনোনয়নপত্র দাখিল নরসিংদীতে ইউপি সদস্যকে প্রকাশ্যে গুলি করে ও গলা কেটে হত্যা ঈদের পর প্রথম কার্যদিবসে শেয়ারবাজারে বড় দরপতন সদরঘাটের দুর্ঘটনায় আমরা জিরো টলারেন্স: প্রতিমন্ত্রী দেশে বিত্তশালীদের সংখ্যা বেড়েছে, যারা মূলত ‘বেনজীর’ শ্রেণীর’: রিজভী চট্টগ্রামে বস্তিতে আগুন, নিয়ন্ত্রণে ৯ ইউনিট বিএনপির জেলে থাকা ‘৬০ লাখ’ নেতাকর্মীর তালিকা চাইলেন ওবায়দুল কাদের ওমরা ভিসার মেয়াদ নিয়ে নতুন যে নির্দেশনা সৌদির সেপটিক ট্যাংকে নেমে বাড়ির মালিকসহ ২ জনের মৃত্যু হামলার আগে সতর্ক করেছিল ইরান, অস্বীকার যুক্তরাষ্ট্রের লক্ষ্মীপুরে স্ত্রীকে কুপিয়ে হত্যা, স্বামীর অবস্থা সংকটাপন্ন বিশ্বে দূষিত শহরের তালিকায় দ্বিতীয় ঢাকা ভারী বর্ষণের জেরে আফগানিস্তানে আকস্মিক বন্যা, নিহত অন্তত ৩৩ গাজীপুরে ‘জমে থাকা গ্যাস’ বিস্ফোরণে শিক্ষার্থীসহ দগ্ধ ২

বিদেশ ভ্রমণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা

  • বুধবার, ১ ডিসেম্বর, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনাোইরাসের নতুন ধরন ওমিক্রন মোকাবিলায় ঝুঁকিপূর্ণ রোগে আক্রান্ত ও বয়স্কদের আপাতত বিদেশ ভ্রমণে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশেষ করে ক্যান্সার, ডায়াবেটিস ও যাদের বয়স ৬০-এর বেশি তাদের ভ্রমণ এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

করোনার নতুন এ ধরন ধারণার চেয়েও দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে। ডেল্টার চেয়েও অতি সংক্রামক এ ভাইরাস ঠেকাতে কঠোর পদক্ষেপ নিচ্ছে বিভিন্ন দেশ। দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া ওমিক্রন ঠেকাতে দেশটির নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে দেশগুলো।

সবশেষ দক্ষিণ আফ্রিকা থেকে রোমানিয়ায় পৌঁছানো বিমানের একটি ফ্লাইটের যাত্রীদের ফিরিয়ে দিয়েছে রোমানিয়ার সরকার। সিঙ্গাপুরে কোনোভাবেই যেন ওমিক্রন প্রবেশ করতে না পারে সেজন্য আগে থেকেই কঠোর সব পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। সিঙ্গাপুরে ভ্রমণকারীদের করোনা নেগেটিভ নিউক্লিক পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।

এদিকে পর্তুগালে এক চিকিৎসক ওমিক্রনে সংক্রমিত হওয়ার পর লিসবনের বড় একটি শিশু হাসপাতাল বন্ধ করে দিতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। সীমান্তে কড়াকড়ি আরোপের সিদ্ধান্ত নিয়েছে পর্তুগিজ সরকারও। বিমান বন্দর, নৌ ও স্থল সীমান্তেও দেশটিতে প্রবেশকারীদের কঠোর নজরদারি মধ্যে রাখা হবে। বাধ্যতামূলক কোভিড নেগেটিভ সার্টিফিকেট।

যুক্তরাজ্যে ওমিক্রন শনাক্ত হওয়ার পর কঠোর অবস্থানে ব্রিটিশ সরকার। আপাতত লকডাউনে না গেলেও জানুয়ারির মধ্যে সকল পূর্ণ বয়স্কদের বুস্টার ডোজের আওতায় আনার ঘোষণা দিয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

তবে একতরফা ভ্রমণ নিষেধাজ্ঞার বিপক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থার দাবি ঢালাওভাবে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়ে ওমিক্রনের সংক্রমণ রোধ সম্ভব নয়। বরং এতে করে মানুষের জীবিকার ওপর মারাত্মক প্রভাব পড়তে পারে বলে শঙ্কা তাদের।

ভ্রমণ নিষেধাজ্ঞার বদলে আপাতত গুরুতর রোগে আক্রান্ত ও বয়স্কদের ভ্রমণ না করতে পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশেষ করে যারা ক্যান্সার, ডায়াবেটিসের রোগী এবং যাদের বয়স ৬০ এর বেশি তাদেরকে আপাতত ভ্রমণ এড়িয়ে চলার নির্দেশনা দেয়া হয়েছে।

মার্কিন সংক্রমণ রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি জানিয়েছেন, এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ওমিক্রনের অস্তিত্ব পাওয়া না গেলেও বিশ্বের ২২৬টি দেশের মধ্যে এখন পর্যন্ত ২০টি দেশে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে। তাই যুক্তরাষ্ট্রকে সর্বোচ্চ সতর্ক অবস্থানে থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

এদিকে ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন জার্মানির টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান বায়োএনটেকের প্রধান নির্বাহী উগুর শাহিন। আতঙ্কিত না হয়ে বুস্টার ডোজ নেয়ার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved