শিরোনাম :
শীতকালে ১৬ গুণ বেশি দূষিত ঢাকার বায়ু, শীর্ষে শাহবাগ ফতুল্লায় বীর মুক্তিযোদ্ধাকে হত্যা, টাকা ও স্বর্ণালঙ্কার লুট রাজধানীতে পুলিশের অভিযানে মাদকসহ আটক ৫০ ট্যাঙ্কের পর কি যুদ্ধবিমান পাবে ইউক্রেন? পাকিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত বেড়ে ১০০ বিশ্বজুড়ে করোনায় সংক্রমণ ও মৃত্যু বেড়েছে আবারও বড় মেয়েকে নিয়ে পালানোর চেষ্টা জাপানি মায়ের ভারতে বহুতল ভবনে আগুন, নিহত ১৪ নানা অপরাধে চাকরিচ্যুতিসহ শাস্তি পেলেন ইসির ৬৯ জন ভুল তথ্যে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা : পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবারও বাংলাদেশের কোচ হাতুরুসিংহে বিএনপির দম ফুরিয়ে গেছে বলে নীরব পদযাত্রা করছে: কাদের সাহস থাকলে দেশে মামলা ফেস করুন, তারেককে স্বরাষ্ট্রমন্ত্রী সরকারের হাতে টাকা নেই তাই বিদ্যুতের দাম বাড়াচ্ছে: মোশাররফ ফিলিস্তিনিদের পাশে দাঁড়াতে মুসলিম উম্মাহর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

বাস-গাড়িতে চড়লেই বমি বমি ভাব, যা করবেন!

  • বুধবার, ১৭ নভেম্বর, ২০২১

লাইফস্টাইল ডেস্ক : বাস বা গাড়িতে উঠলেই বমি বমি ভাব, মাথা ঘোরার সমস্যায় ভোগেন বহু মানুষ। বিশেষ করে দীর্ঘ সফরের ক্ষেত্রে এই সমস্যা আরও প্রকট হয়ে ওঠে। ফলে অনেকেই গাড়ি বা বাসে করে লম্বা সফর এড়িয়ে চলেন। বাস বা গাড়ি করে যাতায়াতের সময় এই শারীরিক সমস্যাগুলি দেখা দেয় মোশন সিকনেসের কারণে। তবে এই সমস্যা কাটিয়ে ওঠারও কিছু উপায় আছে। বাস বা গাড়িতে ওঠার আগে কয়েকটি জিনিস মাথায় রাখলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া ‌যায়।

কি সেগুলি?

১) চলন্ত বাসে উঠে বই পড়বেন না বা মোবাইলে কোনও লেখা পড়বেন না।

২) যাঁরা এই ধরনের সমস্যায় ভোগেন, তাঁরা বাস বা গাড়িতে উঠে সব সময় সামনের সিটে বসার চেষ্টা করুন। পিছনের দিকে না বসাই ভাল।

৩) বমি পেলে বা অন্য কোনও শারীরিক সমস্যা দেখা দিলে বাস বা গাড়ির জানলা খুলে দিন। বাইরের হাওয়া আপনাকে সতেজ রাখবে।

৪) ভ্রমণের সময় সঙ্গে রাখতে পারেন জোয়ান, গন্ধলেবুর পাতা, জল। এগুলি সাময়িক ভাবে আপনাকে স্বস্তি দেবে।

৫) যে দিকে গাড়ি চলছে সে দিকে মুখ করে বসুন।

৬) ভ্রমণের আগে ভরপেট না খাওয়াই ভাল। হাল্কা কোনও খাবার খেয়ে গাড়িতে উঠুন। তবে ভুলেও খালি পেটে উঠবেন না।

৭) ভ্রমণ শুরুর আগে খেযে নিতে পারেন একটি বমির ওষুধ।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved