শিরোনাম :
বরিশালে পানিতে ডুবে দাদি-নাতিসহ ৩ জনের মৃত্যু একসঙ্গে যুক্তরাজ্যের প্রভাবশালী দুই মন্ত্রীর পদত্যাগ দৌলতদিয়া-পাটুরিয়া রুটে চলবে ২১ ফেরি আজ থেকে রাজধানীতে বসবে কোরবানির পশুর হাট বিশ্বে আরও সাড়ে ৭ লাখ শনাক্ত, ১২২৫ মৃত্যু ন্যাটোতে যোগ দিতে চুক্তি স্বাক্ষর করল ফিনল্যান্ড-সুইডেন রংপুরে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৫ সংবাদমাধ্যমের স্বাধীনতার সাথে প্রয়োজন দায়িত্বশীলতা : তথ্যমন্ত্রী মার্সেল টেলিভিশনে ৮ হাজার টাকা পর্যন্ত মূল্যছাড় ব্যবসায়ীর গায়ে আগুন: স্ত্রীসহ গ্রেফতার হেনোলাক্সের মালিক কোথায় কখন লোড শেডিং, সময় বেঁধে দেওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর ঈদের দিন সারা দেশে বৃষ্টির আভাস ঈদের ছুটিতে ব্যাংক খোলা রাখার নির্দেশ ওমিক্রনের দুই সাব ভ্যারিয়েন্টের কারণে দেশে করোনার নতুন ঢেউ বাংলাদেশে করোনায় আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮

বাসযোগ্যতার সূচকে ১৭২ শহরের মধ্যে ঢাকা ১৬৬তম

  • বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বে বাসযোগ্য শহরের তালিকায় নিচের দিক দিয়ে সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশে রাজধানী ঢাকা। এই তালিকায় মোট স্থান পেয়েছে ১৭২টি শহর। সেখানে ঢাকার অবস্থান ১৬৬। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) এই তালিকা তৈরি করেছে।

স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো- এই পাঁচ মানদণ্ডে বিচার করে কোন শহর কতটুকু বাসযোগ্য তার তালিকা করেছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। খবর গার্ডিয়ানের

১০০ ভিত্তিক সূচকে ৯৯ দশিক ১ স্কোর নিয়ে সবচেয়ে বাসযোগ্য শহরের মর্যাদা ফিরে পেয়েছে অষ্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। এর আগে ২০১৮ এবং ২০১৯ সালের তালিকাতেও ভিয়েনা ছিল শীর্ষে। কিন্তু কোভিড মহামারীর শুরুতে লকডাউনের সময় অস্ট্রিয়ার এ শহর চলে যায় ১২ নম্বরে। গত বছরে এই তালিকায় শীর্ষে থাকা নিউজিল্যান্ডের অকল্যান্ড এবারের তালিকায় নেমে গিয়েছে ৩৪তম স্থানে।

১০০ এর মধ্যে ঢাকার ঢাকার স্কোর এবার ৩৯ দশমিক ২। গত বছর এটি ছিল ৩৩ দশমিক ৫। স্কোরের পাশাপাশি গত বছরের চেয়ে ঢাকার অবস্থান সামান্য এগিয়েছে। আগের তালিকায় ১৪০ শহরের মধ্যে ঢাকা ছিল ১৩৭তম।

৯৮ স্কোর নিয়ে এবারের তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ডেনমার্কের কোপেনহেগেন। যৌথভাবে তৃতীয় অবস্থানে রয়েছে সুইজারল্যান্ডের জুরিখ এবং কানাডার ক্যালগারি। তার পরের অবস্থানটি কানাডার আরেক শহর ভ্যাংকুভারের।

গার্ডিয়ান লিখেছে, শীর্ষ দশের মধ্যে ছয়টি অবস্থানই এবার ইউরোপের দখলে। কানাডার শহরগুলোও নিজেদের অবস্থানের উন্নতি ঘটিয়েছে।

বাসযোগ্যতার বিচারে খারাপ দশার শহরগুলোর অবস্থানে বিশেষ হেরফের হয়নি। গতবারের মত এবারও তালিকার সবচেয়ে নিচে রয়েছে যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক। শহরটির স্কোর ৩০.৭।

৩২.২ স্কোর নিয়ে নাইজেরিয়ার লাগোস তালিকার ১৭১তম এবং ৩৪.২ স্কোরে লিবিয়ার ত্রিপোলি ১৭০তম অবস্থানে আছে। আলজেরিয়ার আলজিয়ার্স, পাকিস্তানের করাচি, পাপুয়া নিউ গিনির রাজধানী পোর্ট মোরসবি রয়েছে ঢাকার পরেই।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved