শিরোনাম :
পাকিস্তানে উইকিপিডিয়া নিষিদ্ধ ছিনতাই চক্রের ১৬ সদস্য গ্রেপ্তার, বিপুল মোবাইল-ল্যাপটপ উদ্ধার ফের বিদ্যুৎ উৎপাদনে যাচ্ছে রামপাল চিলিতে দাবানলে পুড়ল ১৪ হাজার হেক্টর বনভূমি, অন্তত ১৩ জনের মৃত্যু এক সপ্তাহের মধ্যে ঢাকায় আসবেন দুই মার্কিন প্রতিনিধি জ্বালানির দাম আরও বৃদ্ধি চায় আইএমএফ খেলাপি ঋণ: সরকারিতে ১০, বেসরকারি ব্যাংকে ৫ শতাংশে নামানোর প্রতিশ্রুতি ইউক্রেনকে দূরপাল্লার বোমা ‘জিএলএসডিবি’ দেবে যুক্তরাষ্ট্র টেকনাফে বিজিবির অভিযানে ২ লক্ষাধিক ইয়াবা জব্দ মার্কিন আকাশে চীনা নজরদারির বেলুন ‘অগ্রহণযোগ্য’ ৪০টি দেশ বয়কট করতে পারে অলিম্পিক আজ ৯ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় ‘পথ ভুলে’ যুক্তরাষ্ট্রে গেছে সেই ‘গোয়েন্দা’ বেলুন, দাবি চীনের তালিবানি শিক্ষানীতির প্রতিবাদ জানানো সেই শিক্ষককে প্রকাশ্যে মারধর বিশ্বজুড়ে আক্রান্ত প্রায় ২ লাখ, মৃত্যু ১ হাজার ৩শ’র ওপর

বাংলাদেশে সাম্প্রতিক হামলা ও গ্রেফতার অশুভ ইঙ্গিত: এইচআরডব্লিউ

  • সোমবার, ১০ অক্টোবর, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশে সাম্প্রতিক রাজনৈতিক হামলা ও গ্রেফতার আসন্ন সংসদ নির্বাচনের আগে অশুভ ইঙ্গিত দিচ্ছে বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)-এর দক্ষিণ এশিয়া পরিচালক মীনাক্ষী গাঙ্গুলী। সোমবার (১০ অক্টোবর) যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে তিনি একথা বলেন।

এছাড়া বিবৃতিতে আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল এবং বিরোধী রাজনৈতিক সমর্থকদের সংগঠিত ও শান্তিপূর্ণ সমাবেশের অধিকার নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

মীনাক্ষী গাঙ্গুলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার বলছেন বাংলাদেশ একটি পরিণত গণতান্ত্রিক দেশ যা নির্বাচন ও শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরে সক্ষম। কিন্তু এরপরও বিগত নির্বাচনগুলোতে সহিংসতা, বিরোধীদের ওপর হামলা এবং ভোটারদের ভয়ভীতি দেখানো হয়েছে। সূত্র: এইআরডব্লিউ ওয়েবসাইট

বিবৃতিতে এইচআরডব্লিউ বলেছে, বিরোধী রাজনৈতিক দলের সদস্যদের গণ গ্রেফতার এবং তাদের বাড়িতে পুলিশের অভিযানের কারণে আসন্ন সংসদ নির্বাচনের আগে সহিংসতা ও ভীতি প্রদর্শনের গুরুতর উদ্বেগ বাড়িয়ে দিচ্ছে। বাংলাদেশে নির্বাচনি প্রচারণায় সাধারণত সহিংসতা ছড়ায় কিন্তু কর্তৃপক্ষ উপযুক্তভাবে তদন্ত করতে ব্যর্থ হয়েছে। বিরোধীদের জনসমাবেশ ও অংশগ্রহণকারীদের ওপর হামলাকারী ক্ষমতাসীন আওয়ামী লীগের সদস্য ও সমর্থকদের বিচার করতে ব্যর্থ হয়েছে কর্তৃপক্ষ।

বিবৃতিতে আরও বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগ ও বিএনপির নেতাদের উচিত রাজনৈতিক সহিংসতার নিন্দার জানানো। তাদের সমর্থকদের উচিত সব বাংলাদেশির নিরাপদ ও শান্তিপূর্ণ সমাবেশ এবং ভয়ভীতি ছাড়াই নির্বাচনে প্রার্থী হওয়ার অধিকারের প্রতি শ্রদ্ধাশীল থাকা।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved