শিরোনাম :
বিশ্বে করোনায় আরো ১ হাজার ৪০৪ জনের মৃত্যু দুই বন্ধু মিলে স্কুলছাত্রীকে ‘অপহরণ’ উত্তাল পাকিস্তান, রাজনীতির স্টিয়ারিংয়ে ফের ইমরান খান দেশে এক রেটে বিক্রি হবে ডলার ৬৬টি গুমের পর্যাপ্ত তথ্য দিতে পারেনি বাংলাদেশ: জাতিসংঘ ছাত্রদলের দুই দিনের কর্মসূচি ঘোষণা ছাত্রলীগের হামলায় ছাত্রদলের ৪৭ নেতাকর্মী আহত: রিজভী দাম কমলো স্বর্ণের স্বাদের ময়ূরের সিংহাসনে আর টিকে থাকতে পারবেন না: কা‌দের‌কে রিজভী ‘জাতীয় সরকার’ গণমুখী শক্তির কর্তৃত্বে গঠিত হবে : জেএসডি এবার চালের রপ্তানির লাগাম টানতে যাচ্ছে ভারত, বিপর্যয়ের শঙ্কা পাহাড়ের ৩০০ ফুট নিচে পর্যটকবাহী গাড়ি, নিহত ৩ সংঘর্ষে আগ্নেয়াস্ত্রের ব্যবহার, ছাত্রদল ভেবে নিজ কর্মীকে পিটিয়েছে ছাত্রলীগ টাকা পাচারকারীরা সাধারণ ক্ষমার আওতায় আসছে : অর্থমন্ত্রী লিবিয়ার বন্দিশালা থেকে দেশে ফিরলেন ১৬০ বাংলাদেশি

বাংলাদেশের সংবিধান ইউনিক: শিরীন শারমিন

  • রবিবার, ১২ ডিসেম্বর, ২০২১

ঢাকা: বাংলাদেশের সংবিধান ইউনিক উল্লেখ করে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ৭২-এর সংবিধান বিশ্বে বিরল। এই সংবিধানের বর্ণনা দিতে গিয়ে অনেক বিচারক বলেছেন, আমাদের সংবিধানটা অনেক ইউনিক। এটা অন্যকোনো রাষ্ট্রের সঙ্গে সমঝোতার দলিল না।

তিনি আরও বলেন, এটা কারও কাছ থেকে পাওয়া দয়া-দক্ষিণা না। এটা আমাদের রক্তক্ষয়ী যুদ্ধেরই ফসল। আমাদের স্বাধীনতা আমরাই অর্জন করেছি, সেইটাই আমাদের ৭২ এর সংবিধান।

রোববার (১২ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে জাতীয় প্রেস ক্লাব আয়োজিত মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

শিরীন শারমিন বলেন, আজকের বাংলাদেশে সমগ্র বিশ্বে এক উন্নয়নের বিস্ময়। ডেভেলপমেন্ট মিরাকল হিসেবে আজ বিশ্বে পরিচিত। আজকে আমরা একটা দরিদ্র দেশ, বন্যাকবলিত দেশ হিসেবে পরিচিত নই। আমরা অনেক ক্ষেত্রেই বিশ্বের রোল মডেল।

তিনি বলেন, বাঙালি নিজের আত্মপরিচয়, নিজের দেশের স্বাধীনতার জন্য যে ইতিহাস রচনা করেছে তা বিশ্বে বিরল।

তিনি আরও বলেন, বাংলাদেশের যে ৫০ বছরের পথ চলা সেখানে সবচেয়ে বড় যে আঘাত এসেছে তা হলো ৭৫-এ বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা। যেটা এই গৌরব ইতিহাসের ধারা সেটাকে উল্টো পথে পরিচালিত করার বড় নীল নকশা।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, প্রধানমন্ত্রীর সাবেক ইকবাল সোবহান চৌধুরী, জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী প্রমুখ।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved