শিরোনাম :
সরকারের তথাকথিত উন্নয়নে জনগণ ‘সাফার’ করছে: ফখরুল ইডেনের ‘অপরাধী চক্র’কে দ্রুত গ্রেফতার করতে হবে : আ স ম‌ রব মিয়ানমারের সাহস নেই আমাদের সরাসরি কিছু করার: পরিকল্পনামন্ত্রী প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব ইরানে ভূমিকম্পের আঘাত, আহত ৫ শতাধিক সবাইকে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে : খাদ্যমন্ত্রী মিনিকেট নামে কিছু বিক্রি করা যাবে না : মন্ত্রিপরিষদ সচিব দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ৩৪৪ জন ইউক্রেনকে আরও ৬২৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র রসায়নে নোবেল পুরস্কার পেলেন ৩ বিজ্ঞানী অসাম্প্রদায়িকতা ও গণতন্ত্রের জন্য বিএনপি ছদ্মবেশ ধরেছে: কাদের বিএনপিকে সিরাতুল মুস্তাকিমে চলার আহ্বান আব্দুর রহমানের অসাম্প্রদায়িক চেতনা ধ্বংসের মূলহোতা বিএনপি: হানিফ সুলতানা কামালরা আওয়ামী অধিকার রক্ষার কর্মী : রিজভী ভিসার নিয়মে পরিবর্তন আনল সংযুক্ত আরব আমিরাত

পুরুষের যৌন স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী মাখনা!

  • শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২

স্বাস্থ্য ডেস্ক : ওজন কমানোর ডায়েটে বিশেষ জায়গা করে নিয়েছে মাখনা। সাদাটে রঙের ফাঁপা গোলাকার এই খাবার খেতেও বেশ উপাদেয়। বলা হয় যে, সকালে খালি পেটে মাখনা খেলে দারুণ উপকার পাওয়া যায়। প্রয়োজনীয় নিউট্রিয়েন্টে ঠাসা এই খাবার শুধু ওজন কমাতেই নয়, পুরুষদের জন্যও দারুণ ওষুধ হিসেবে কাজ করে। জেনে নেওয়া যাক সেই বিষয়েই।

তবে সবার আগে মাখানার (fox nuts) পরিচয়টা ভেঙেই বলা যাক। মাখানা আসলে পদ্মবীজ (Lotus seeds)। আর এই খাদ্যোপাদান পুরুষদের যৌন স্বাস্থ্যের (Sexual health) জন্য অত্যন্ত উপকারী। বিশেষজ্ঞদের মতে, চল্লিশ পার করলেই বহু পুরুষই যৌন সমস্যায় ভুগে থাকেন। আর সেই সঙ্গে পুরুষত্বহীনতার শিকার হন। এর জন্য দায়ী উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস। আসলে এই দুই ঘাতক রোগের জন্য পুরুষাঙ্গে ঠিক মতো রক্ত সঞ্চালন হতে পারে না। ফলে যৌন সমস্যা দেখা দিতে পারে। আর এই সমস্যা থেকে মুক্তির উপায় হল মাখানা। এমনই দাবি করছেন বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, নিয়মিত মাখানা খেলে পুরুষরা এই ধরনের যৌন সমস্যা (Sexual problem) থেকে মুক্তি পেতে পারেন। Representative Image

তবে সবার আগে মাখানার পরিচয়টা ভেঙেই বলা যাক। মাখনা আসলে পদ্মবীজ । আর এই খাদ্যোপাদান পুরুষদের যৌন স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। বিশেষজ্ঞদের মতে, চল্লিশ পার করলেই বহু পুরুষই যৌন সমস্যায় ভুগে থাকেন। আর সেই সঙ্গে পুরুষত্বহীনতার শিকার হন। এর জন্য দায়ী উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস। আসলে এই দুই ঘাতক রোগের জন্য পুরুষাঙ্গে ঠিক মতো রক্ত সঞ্চালন হতে পারে না। ফলে যৌন সমস্যা দেখা দিতে পারে। আর এই সমস্যা থেকে মুক্তির উপায় হল মাখনা। এমনই দাবি করছেন বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, নিয়মিত মাখনা খেলে পুরুষরা এই ধরনের যৌন সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডা. আবরার মুলতানির দাবি, মাখানাতে নানাবিধ পুষ্টিগুণে ভরপুর। এই খাবারে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ফাইবার, আয়রন ও জিঙ্কের মতো উপকারী উপাদান রয়েছে। এই সব উপাদান শরীরে পর্যাপ্ত পুষ্টির জোগান দেয়। আর এই কারণেই ডায়েটে মাখানা যোগ করা উচিত। এতে শরীরে পুষ্টির অভাব পূরণ হওয়ার পাশাপাশি যে কোনও বিপজ্জনক রোগও এড়ানো সম্ভব। তাই চাহিদা পূরণের জন্য বর্তমানে ভারতের বিভিন্ন রাজ্যে মাখানা চাষ করা হচ্ছে। সেই সব রাজ্যের মধ্যে উল্লেখযোগ্য বিহার এবং জম্মুৃ-কাশ্মীর। তাই আলোচনা করে নেওয়া যাক মাখানার উপকারিতা সম্পর্কে। Representative Image

আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডা. আবরার মুলতানির দাবি, মাখনাতে নানাবিধ পুষ্টিগুণে ভরপুর। এই খাবারে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ফাইবার, আয়রন ও জিঙ্কের মতো উপকারী উপাদান রয়েছে। এই সব উপাদান শরীরে পর্যাপ্ত পুষ্টির জোগান দেয়। আর এই কারণেই ডায়েটে মাখনা যোগ করা উচিত। এতে শরীরে পুষ্টির অভাব পূরণ হওয়ার পাশাপাশি যে কোনও বিপজ্জনক রোগও এড়ানো সম্ভব। তাই চাহিদা পূরণের জন্য বর্তমানে ভারতের বিভিন্ন রাজ্যে মাখনা চাষ করা হচ্ছে। সেই সব রাজ্যের মধ্যে উল্লেখযোগ্য বিহার এবং জম্মুৃ-কাশ্মীর। তাই আলোচনা করে নেওয়া যাক মাখনার উপকারিতা সম্পর্কে।

বিভিন্ন কারণে পুরুষদের মধ্যে যৌন সমস্যা এবং বন্ধ্যাত্বের ঘটনা বৃদ্ধি পাচ্ছে। আর এর মধ্যে উল্লেখযোগ্য হল খাদ্যাভ্যাস এবং অস্বাস্থ্যকর জীবনযাপন। ব্যস্ত জীবন, এক জায়গায় বসে দীর্ঘক্ষণ ধরে কাজ, পর্যাপ্ত শারীরিক কসরতের অভাব, ধূমপান, মদ্যপান প্রভৃতিই পুরুষদের যৌন স্বাস্থ্যের জন্য ডেকে আনছে বিপদ। আয়ুর্বেদ শাস্ত্রমতে, রোজ নিয়ম করে এক মুঠো করে মাখানা খেলে এই ধরনের সমস্যা দূর করা যাবে। Representative Image

বিভিন্ন কারণে পুরুষদের মধ্যে যৌন সমস্যা এবং বন্ধ্যাত্বের ঘটনা বৃদ্ধি পাচ্ছে। আর এর মধ্যে উল্লেখযোগ্য হল খাদ্যাভ্যাস এবং অস্বাস্থ্যকর জীবনযাপন। ব্যস্ত জীবন, এক জায়গায় বসে দীর্ঘক্ষণ ধরে কাজ, পর্যাপ্ত শারীরিক কসরতের অভাব, ধূমপান, মদ্যপান প্রভৃতিই পুরুষদের যৌন স্বাস্থ্যের জন্য ডেকে আনছে বিপদ। আয়ুর্বেদ শাস্ত্রমতে, রোজ নিয়ম করে এক মুঠো করে মাখনা খেলে এই ধরনের সমস্যা দূর করা যাবে।

দেখে নেওয়া যাক, কীভাবে একাধিক শারীরিক সমস্যা দূর করে মাখানা বা পদ্মবীজ।,[object Object],● আয়ুর্বেদ বিশেষজ্ঞদের দাবি, নিয়মিত মাখানা খেলে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বৃদ্ধি করা সম্ভব। এই হরমোন আসলে পুরুষদের দেহের নানা শারীরিক পরিবর্তনের জন্য দায়ী।,[object Object],● শুধু তা-ই নয়, মাখানা শুক্রাণুর সংখ্যা এবং গুণমান বাড়াতে দারুণ সহায়তা করে।,[object Object],● এ ছাড়া মাখানাতে প্রচুর পরিমাণে রয়েছে প্রোটিন এবং স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট। তাই নিয়মিত মাখানা খেলে পেশি মজবুত হয়।,[object Object],● ডায়েটে মাখানা রাখা হলে তা শরীরকে শক্তির জোগান দেবে। দুর্বল ভাব কাটাতে এবং শরীর সুস্থ রাখতে এর জুড়ি মেলা ভার।

দেখে নেওয়া যাক, কীভাবে একাধিক শারীরিক সমস্যা দূর করে মাখনা বা পদ্মবীজ।

● আয়ুর্বেদ বিশেষজ্ঞদের দাবি, নিয়মিত মাখনা খেলে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বৃদ্ধি করা সম্ভব। এই হরমোন আসলে পুরুষদের দেহের নানা শারীরিক পরিবর্তনের জন্য দায়ী।

● শুধু তা-ই নয়, মাখনা শুক্রাণুর সংখ্যা এবং গুণমান বাড়াতে দারুণ সহায়তা করে।

● এ ছাড়া মাখনাতে প্রচুর পরিমাণে রয়েছে প্রোটিন এবং স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট। তাই নিয়মিত মাখনা খেলে পেশি মজবুত হয়।

● ডায়েটে মাখানা রাখা হলে তা শরীরকে শক্তির জোগান দেবে। দুর্বল ভাব কাটাতে এবং শরীর সুস্থ রাখতে এর জুড়ি মেলা ভার।

 

 

সূত্র: নিউজ ১৮ বাংলা

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved