শিরোনাম :
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে ৬৬ জন গ্রেফতার ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের শান্তি সমাবেশ স্থগিত ভারতেও নজরদারি চালিয়েছে চীনের গোয়েন্দা বেলুন, দাবি যুক্তরাষ্ট্রের রাত ১০টা পর্যন্ত দোকান খোলা রাখার দাবি ব্যবসায়ীদের তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে প্রাণহানি: বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক রাশিয়ার ‘কুখ্যাত’ সেনা কমান্ডার গুলিতে নিহত স্ত্রী-সন্তানদের মরদেহের পাশে জীবিত যে প্রাণ টুইটার ডাউন: সমস্যায় কোটি ব্যবহারকারী রাজধানীতে মাদকসহ ৬৬ জন গ্রেফতার যাত্রাবাড়ীতে ট্রাকের ধাক্কায় প্রাণ গেল যুবকের ভূমিকম্প : তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ১৫ হাজার ছাড়ালো বিএনপির আজকের পদযাত্রা কর্মসূচি স্থগিত বিশ্বজুড়ে আক্রান্তে শীর্ষে জাপান, মৃত্যুতে যুক্তরাষ্ট্র ব্রাহ্মণবাড়িয়া যুবদলের সভাপতি শামীম মোল্লা গ্রেপ্তার রোহিঙ্গা প্রত্যাবাসনে বেলজিয়ামের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি

পাঠ্যবই নিয়ে মিথ্যাচার মেনে নেওয়া হবে না : শিক্ষামন্ত্রী

  • সোমবার, ২৩ জানুয়ারী, ২০২৩

ঢাকা : পাঠ্যবইয়ের সব যৌক্তিক ভুল সংশোধন করা হবে, কিন্তু কোনো মিথ্যাচার মেনে নেওয়া হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (২৩ জানুয়ারি) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

দীপু মনি বলেন, আমি কৃতজ্ঞ ও আনন্দিত। কারণ শুধু শিক্ষার দুই মন্ত্রণালয় বা শিক্ষা বোর্ড নয়, দেশের সব মানুষ পাঠ্যবই পড়ছেন। আমি চাই, তারা এটি আরও সূক্ষ্মভাবে দেখুক এবং গঠনমূলক সমালোচনা ও পরামর্শ আমাদের দিক। আমরা খোলা মনে সব পরামর্শ বিবেচনা করব এবং যৌক্তিক মনে হলে তা পরিমার্জন, পরিশোধন, পরিশীলন করব।

তিনি বলেন, আমরা মানুষ, আমাদের ভুল হতে পারে। ৩৫ কোটি বই ছাপা হয়, এটি বিশাল কর্মযজ্ঞ। আমরা সব যৌক্তিক ভুল সংশোধন করব। কিন্তু মিথ্যাচার মেনে নেওয়া হবে না।

শিক্ষামন্ত্রী বলেন, পশ্চিমবঙ্গে বাতিল হওয়া একটি বইয়ের বর্ণপরিচয় থাকা একটি পৃষ্ঠার সঙ্গে আমার ছবি দিয়ে বলা হচ্ছে— আমি পৌত্তলিকতা শেখাচ্ছি। সামাজিক যোগাযোগমাধ্যমে তা ছড়িয়ে দিয়ে জীবনের হুমকি দেওয়া হলে তা সামাজিকতা নয়।

কেউ কেউ অপরাজনৈতিক হিংসা ও বিদ্বেষের বশে সমালোচনা করছেন বলে মন্তব্য করে মন্ত্রী বলেন, আপনার আশপাশে এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) ওয়েবসাইটে বই আছে, ভালো করে দেখে নিন। চিলে কান নিয়ে গেছে শুনে চিলের পেছনে না ছুটে নিজের চোখে আগে দেখুন।

নবম-দশম শ্রেণির বই নিয়ে বিতর্কের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, এটি ১০ বছর পর ধরা পড়েছে। এটি দেশের একজন প্রখ্যাত শিক্ষাবিদ সংশোধন করেছেন। তিন দফায় সংশোধন করা হলেও সেই ভুল রয়ে গেছে। সেটি এবার সংশোধন করে দেওয়া হয়েছে।

এ ছাড়া দেশের মধ্যে অসন্তোষ সৃষ্টি হবে, এমন সংবাদের প্রচার না করার আহ্বান জানান তিনি।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved