শিরোনাম :
লিবিয়া উপকূলে নৌকাডুবি, নিহত ২২ অভিবাসী রাশিয়া-ইরান-ভারতের নতুন করিডোর, চ্যালেঞ্জ ছুড়বে পশ্চিমাদের! পদ্মা সেতুর নাট খোলা বায়েজিদের জামিন নামঞ্জুর ভোটকেন্দ্র দখল ও গোপনে সিল মারার অপসংস্কৃতি টিকিয়ে রাখতেই ইভিএমে বিএনপির ভয় : তথ্যমন্ত্রী দাম কমলো স্বর্ণের মগবাজারে নিজ ফ্লাটে চিকিৎসকের অর্ধগলিত লাশ মালয়েশিয়ায় কর্মী যাওয়ার খরচ নির্ধারণ বাংলাদেশে করোনায় আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ১৭২৮ চীন নিয়ে যুক্তরাষ্ট্রের মিথ্যা তথ্য, বাংলাদেশকে সতর্ক করলেন লি জিমিং বন্যায় মৃত্যুর মিছিলে আরও তিনজন সহ, মোট ১১০ ডিএসইতে লেনদেন বেড়েছে ৩০০ কোটি টাকা বেলুচিস্তানে প্রবল বর্ষণে নিহত ২০ নির্বাচনী ব্যবস্থাকে আধুনিক করতে কাজ করছে সরকার: কাদের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কোনো পরিকল্পনা নেই: শিক্ষামন্ত্রী সেনা-কর্তাদের সমালোচনা করলেন জেলেনস্কি

না ফেরার দেশে চলে গেলেন, কৃষিবিদ বদিউজ্জামান বাদশা

  • সোমবার, ২২ নভেম্বর, ২০২১

শেরপুর প্রতিনিধি : বর্ষীয়ান রাজনীতিবিদ, কৃষিবিদ বদিউজ্জামান বাদশা আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ২১ নভেম্বর রবিবার দিবাগত রাত ২টা ৩০ মিনিটের দিকে রাজধানীর একটি বেসরকারী হাসপাতালের আইসিউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যু বরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৩ বছর।

বরেণ্য এ রাজনীতিবিদের প্রথম নামাজে জানাজা রাজধানীর মোহাম্মদপুরে তার নিজ বাসায় সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত হয়েছে। এরপর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশে (কেআইবি) তার মরদেহে শ্রদ্ধা জানানো শেষে সকাল সাড়ে ৯টায় দ্বিতীয় নামাজে জানাজা হওয়ার কথা রয়েছে। এছাড়াও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহে বাদ জোহর তৃতীয় এবং সর্বশেষ তার জন্মস্থান শেরপুরের নালিতাবাড়ীতে বাদ মাগরিব চতুর্থ নামাজে জানাজা হওয়ার কথা রয়েছে।

নালিতাবাড়ী উপজেলা আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, প্রায় তিন মাস আগে তিনি অসুস্থ হলে ২১ সেপ্টেম্বর রাজধানীর আনোয়ার খান মর্ডান হাসপাতালে ভর্তি হন। সেখানে প্রথম অবস্থায় তার ডেঙ্গু শনাক্ত হয়। এরপর জন্ডিস, ফুসফুসে সংক্রমণ, শ্বাসকষ্ট, ইনসুলিন ও অস্বাভাবিকভাবে ওজন কমে যাওয়াসহ নানা সমস্যা ধরা পড়ে। এক পর্যায়ে তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন।

২৩ অক্টোবর তাকে ভারতের চেন্নাইয়ের এ্যাপোলো হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শেষে তার শরীরে ক্যানসার ধরা পড়ে।

চিকিৎসকগণের দেওয়া তথ্য অনুযায়ী, প্রায় বছর খানেক আগে তার অগ্নাশয়ে সৃষ্ট অসংখ্য ক্ষত থেকে ক্যানসার ফুসফুস, লিভার ও শরীরের নিচের দিকে হাড় পর্যন্ত ছড়িয়ে পড়ে। পরে ভারতীয় ডাক্তারের পরামর্শ ও ব্যবস্থাপত্র নিয়ে ৯ নভেম্বর এয়ার অ্যাম্বুলেন্সযোগে বাংলাদেশে নিয়ে আসা হয়। এরপর ওই দিনই রাজধানীর পান্থপথে বিআরবি হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখান থেকে প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (পিজি) হাসপাতাল এবং পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। শেষ দুই দিন তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। রোববার দিবাগত রাতে তিনি মৃত্যুবরণ করেন।

কৃষিবিদ বদিউজ্জামান বাদশা ১৯৫৮ সালের ৫ জানুয়ারি নালিতাবাড়ীর ছিটপাড়ায় জন্মগ্রহণ করেন। দুই ভাই ও এক বোনের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়। বর্তমানে একমাত্র বোন জীবিত রয়েছেন।

রাজনৈতিক জীবনে বদিউজ্জামান বাদশা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি, ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সাবেক সহ-সভাপতি, কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি, নালিতাবাড়ী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, উপজেলা পরিষদ চেয়ারম্যান এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক এবং বর্তমান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশনের কার্যনির্বাহী সাধারণ সম্পাদক ও বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য ছিলেন।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved