শিরোনাম :
ভারতে বিচার শেষে পি কে হালদারকে পাওয়া যেতে পারে: পররাষ্ট্রমন্ত্রী ইন্দোনেশিয়ায় পামের দাম ‘অর্ধেক’, মাথায় হাত চাষিদের ইভ্যালির এমডিসহ তিন জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি জঙ্গি ইস্যু সরকারের নতুন খেলা : আ স ম রব বাংলাদেশ শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই: বিশ্বব্যাংক নেত্রকোনায় ফসলরক্ষা বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে জমির ফসল আকস্মিক ভাঙ্গনে মুছে যেতে বসেছে গোবিন্দগঞ্জের গ্রামটি বেসরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণেও লাগাম, পরিপত্র জারি বিএনপির মুখে অর্থ পাচার নিয়ে কথা মানায় না : তথ্যমন্ত্রী সাংহাইয়ে ব্যবসা প্রতিষ্ঠান খুলছে আজ পি কে হালদারকে অর্থপাচারে সহায়তা করেছে সরকার : মোশাররফ ঈদে ওয়ালটনের ২০ লাখ টাকা পর্যন্ত নিশ্চিত ক্যাশব্যাক ও কোটি কোটি টাকার ফ্রি পণ্য ভারতের গম রপ্তানি বন্ধে বাংলাদেশে প্রভাব পড়বে ‘শক্তিশালী সেনাবাহিনী’ গড়ার লক্ষ্য নিয়ে এগোচ্ছে আফগানিস্তান পতন ধারায় লেনদেন চলছে

নতুন বছরে ভালো থাকতে মেনে চলবেন যে ৪ বিষয়

  • সোমবার, ৩ জানুয়ারী, ২০২২

লাইফস্টাইল ডেস্ক : একটি কঠিন বছর শেষ করে আমরা নতুন বছরে পদার্পণ করেছি। কঠিন বছর কারণ করোনা মহামারির ভয়াল থাবা বছরজুড়েই বহাল ছিল। দীর্ঘ লড়াইয়ের পর মানুষ আবার স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করছে। বিদায়ী বছরের অভিজ্ঞতা দিয়ে নতুন বছরে ভালো থাকার চেষ্টা করতে হবে।

বছরের শুরুতে আমরা অনেক পরিকল্পনা করলেও তা পুরোপুরি মেনে চলা সম্ভব হয় না সব সময়। তবে নতুন বছরের শুরুতে যদি কয়েকটি বিষয় মাথায় রাখেন এবং সেই অনুযায়ী সারা বছর চলেন, তবে বছরটি সুন্দরভাবে কাটানো সম্ভব হবে। জেনে নিন তেমনই ৪টি বিষয় সম্পর্কে-

ভালো রাখুন নিজেকে:

অনেকে আছেন যারা সবাইকে ভালো রাখতে গিয়ে নিজেকে ভালো রাখার কথা ভুলে যান। নিজের ভালোলাগা-মন্দলাগাকে প্রাধান্য দিতে ভুলে যান তারা। নিজের পছন্দের পোশাকটি কেনা হয় না, পছন্দের খাবারটি রান্না করার প্রয়োজনও আমাদের মনে থাকে না। নতুন বছরে এই অভ্যাস থেকে বের হয়ে আসুন। নিজের পছন্দের কোনো খাবার রান্না দিয়েই নাহয় শুরু করেন বছরের প্রথম দিনটি। দেখবেন, আপনার মন ভালো হয়ে যাচ্ছে। বছরজুড়ে এই অভ্যাস ধরে রাখুন। নিজেকে ভালো রাখার মন্ত্র আপনাকে সত্যিই ভালো রাখবে।

সুস্থ থাকতে হবে:

অফিস, বাসা সব সামলে নিজের যত্ন নেওয়ার কথাও মনে থাকে না আমাদের। স্বাস্থ্যকর খাবার খাওয়ার দিকে খেয়াল থাকে না, সঠিক সময়ে খাবার খাওয়ার অভ্যাসও থাকে না অনেকের। শরীরচর্চার জন্য সময় হয়ে ওঠে না। তখনই দেখা দেয় শারীরিক নানা অসুস্থতা। ওজন কমে যায় অথবা বেড়ে যায়। এ বছর এসব ক্ষতিকর অভ্যাস থেকে বের হয়ে আসুন। নিয়মিত সঠিক ও পুষ্টিকর খাবার খান, শরীরচর্চা করুন। পর্যাপ্ত ঘুমের অভ্যাস করুন। এতে আপনার সুস্থ থাকা সহজ হবে।

রচের হিসাব রাখুন:

যত টাকাই আয় করেন না কেন, মাসের শেষে টানাটানি লেগে থাকে অনেকের। কখনো কি ভেবে দেখেছেন, এর কারণ কী? এর বড় কারণ হতে পারে আপনার বেহিসেবী খরচ। তাই মাসিক খরচের একটি আনুমানিক হিসাব তৈরি করে রাখুন। সেই অনুযায়ী খরচ করুন। নিজেকে বোঝান যে মোটেও বাজে খরচ হতে দেওয়া যাবে না। মাসের শুরুতেই কিছু টাকা আলাদা করে জমা রাখুন। এতে পুরো মাস আপনি সুন্দরভাবে চলতে পারবেন। বছরজুড়ে এই অভ্যাস বজায় রাখুন।

সব ধরনের পরিস্থিতি মোকাবিলা করার মানসিকতা রাখবেন:

জীবন সব সময় একইভাবে চলবে না। কখনো আনন্দ, কখনো বেদনা আসবে। যেকোনো পরিস্থিতিতে নিজেকে সামলে নেওয়ার অভ্যাস করতে হবে। গেল বছর আমরা অনেক কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে এসেছি। নতুন বছরে সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভালো থাকতে হবে। কঠিন সময়ে ধৈর্য ধরতে হবে। ভালোর পাশাপাশি মন্দটাকেও গ্রহণ করার মানসিকতা থাকতে হবে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved