শিরোনাম :
‘শেখ হাসিনা জনকল্যাণমুখী নেতা, পদ্মাসেতু তার জ্বলন্ত দৃষ্টান্ত’ বিএনপির টার্গেট ঢাকা ঝগড়া থামাতে এসে প্রাণ গেলো যুবকের ইউক্রেনের লুহানস্কে রাশিয়ার হামলা, নিহত ১৩ চৌগাছা সীমান্তে সাড়ে ১৪ কেজি সোনা জব্দ রাজধানীর যেসব এলাকায় শনিবার গ্যাস থাকবে না দেশে আরও ৫০ জনের করোনা শনাক্ত বিদ্যুতের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নিলে লাগাতার হরতাল : ডাঃ ইরান সিরাজগঞ্জে ট্রেনে কাটা পড়ে শিশুসহ নিহত ২ ডেল্টা লাইফের শেয়ার কারসাজিতে হিরো ও তার পরিবার! বিএনপিসহ রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শিগগির: সিইসি ‘তুই শিবির করিস’ বলে কলেজশিক্ষককে চড়-থাপ্পড় মারেন এমপি কাদেরের কোনো কথাই আমরা গুরুত্ব দেই না: ফখরুল রাজধানীতে মাদকবিরোধী অভিযান, গ্রেপ্তার ৯২ দেশের ক্ষতি করে খাদ্যপণ্য রপ্তানি করবে না রাশিয়া

দেশে ৭ জনের ওমিক্রন শনাক্ত!

  • বুধবার, ২৯ ডিসেম্বর, ২০২১

ঢাকা : করোনা মহামারিকে উপেক্ষা করে মানুষ একটু একটু করে স্বাভাবিক জীবনযাপনের প্রস্তুতি নিতে শুরু করেছিল। কিন্তু, হঠাৎ করেই মহামারি নিয়ে আবার নতুন শঙ্কার মধ্যে পড়েছে বিশ্ব। কেননা, কিছুদিন আগে দক্ষিণ আফ্রিকায় নতুন আরেকটি ভ্যারিয়েন্ট বি.১.১.৫২৯ শনাক্ত হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যে এটিকে ‘উদ্বেগজনক’ হিসেবে চিহ্নিত করেছে এবং এর নাম দিয়েছে ওমিক্রন। দেশে করোনার এই নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়েছে আরও তিনজনের। এর আগে চার জনের নমুনায় এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জায় (জিআইএসএআইডি) এই তথ্য আপলোড করা হয়েছে।

বৈশ্বিক এই ডাটাবেজে এখন পর্যন্ত এই সাতজনের তথ্য জানানো হয়েছে। এদের মধ্যে ৬ জন নারী এবং একজন পুরুষ। তবে এদের মধ্যে ওমিক্রনে আক্রান্ত জাতীয় দলের দুই নারী ক্রিকেটার এখন পুরোপুরি সুস্থ। নতুন আরও তিনজনের তথ্য আপলোড করেছে রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। নতুন শনাক্ত ৩ জনের নমুনা জিনোম সিকোয়েন্স করেছে যৌথভাবে আইইডিসিআর এবং ইন্সটিটিউট অব ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনেশিয়েটিভ (আইদেশী)। নতুন শনাক্ত হওয়া এই তিন নারী ৪৭, ৮৪ এবং ৩০ বছর বয়সী। তাদের অবস্থান ঢাকার বনানীতে। তাদের নমুনা গত ১৯ ও ২০ ডিসেম্বর সংগ্রহ করা হয়।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved