শিরোনাম :
পাকিস্তানে উইকিপিডিয়া নিষিদ্ধ ছিনতাই চক্রের ১৬ সদস্য গ্রেপ্তার, বিপুল মোবাইল-ল্যাপটপ উদ্ধার ফের বিদ্যুৎ উৎপাদনে যাচ্ছে রামপাল চিলিতে দাবানলে পুড়ল ১৪ হাজার হেক্টর বনভূমি, অন্তত ১৩ জনের মৃত্যু এক সপ্তাহের মধ্যে ঢাকায় আসবেন দুই মার্কিন প্রতিনিধি জ্বালানির দাম আরও বৃদ্ধি চায় আইএমএফ খেলাপি ঋণ: সরকারিতে ১০, বেসরকারি ব্যাংকে ৫ শতাংশে নামানোর প্রতিশ্রুতি ইউক্রেনকে দূরপাল্লার বোমা ‘জিএলএসডিবি’ দেবে যুক্তরাষ্ট্র টেকনাফে বিজিবির অভিযানে ২ লক্ষাধিক ইয়াবা জব্দ মার্কিন আকাশে চীনা নজরদারির বেলুন ‘অগ্রহণযোগ্য’ ৪০টি দেশ বয়কট করতে পারে অলিম্পিক আজ ৯ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় ‘পথ ভুলে’ যুক্তরাষ্ট্রে গেছে সেই ‘গোয়েন্দা’ বেলুন, দাবি চীনের তালিবানি শিক্ষানীতির প্রতিবাদ জানানো সেই শিক্ষককে প্রকাশ্যে মারধর বিশ্বজুড়ে আক্রান্ত প্রায় ২ লাখ, মৃত্যু ১ হাজার ৩শ’র ওপর

দেশে একদিনে আরও ২৭৯ জনের ডেঙ্গু শনাক্ত

  • বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২

ঢাকা : দেশে ডেঙ্গু পরিস্থিতি ভয়ংকর রূপ নিচ্ছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৭৯ রোগী শনাক্ত ও ভর্তি হয়েছেন। তবে নতুন করে মৃত্যুর কোনো ঘটনা ঘটেনি। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের প্রতিবেদন বিশ্লেষণে এ চিত্র পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত মঙ্গলবার সকাল ৮টা থেকে আজ বুধবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে নতুন করে ২৭৯ জন রোগী শনাক্ত ও ভর্তি হয়েছেন। এদের মধ্যে ঢাকায় ১৯৬ জন ও বাইরে ৮৩ জন। আগের দিন রোগী শনাক্ত হয়েছিল ২৮৪ জন। এদের মধ্যে ঢাকায় ২২৪ জন এবং বাইরে ছিল ৬০ জন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৮৮৯ জন। আগের দিন ছিল ৮৫০ জন। এদের মধ্যে রাজধানীর ৪৭টি সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৭০৬ জন এবং বাইরে ১৮৩ জন। আগের দিন ঢাকায় ৭১১ জন এবং বাইরে ছিল ১৩৯ জন।

জুলাই মাসের ৩১ দিনে মোট রোগী শনাক্ত হয়েছিল ১ হাজার ৫৭১ জন। আর আগস্টের ৩১ দিনে মোট রোগী ৩ হাজার ৫৩১ জন শনাক্ত হয়। আর চলতি মাসের ৭ দিনে ১ হাজার ৪৯৫ জন। জুনে মৃত্যু হয়েছিল একজন, জুলাইতে ৯ জন ও আগস্টে ১১ জন এবং সেপ্টেম্বরের ছয় দিনে ১০ জনের।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে গতকাল ৭ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত মোট রোগী শনাক্ত হয়েছে ৭ হাজার ৬৭৬ জন। এদের মধ্যে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়েছেন ৬ হাজার ৭৫৬ জন। ঢাকায় ভর্তি হয়েছেন ৬ হাজার ২৪৪ জন এবং ছাড়পত্র নিয়েছেন ৫ হাজার ৫২৫ জন। ঢাকার বাইরে মোট রোগী শনাক্ত হয়েছে ১ হাজার ৪৩২ জন। এদের মধ্যে ছাড়পত্র নিয়েছেন ১ হাজার ২৩১ জন। এ সময় মৃত্যু হয়েছে ৩১ জনের।

কীটতত্ত্ববিদদের জানান, তাদের আগেই ধারণা ছিল আগস্ট সেপ্টেম্বরে ডেঙ্গু সর্বোচ্চ চূড়ায় উঠবে। দেশে চলতি মাসে প্রতিদিন গড়ে প্রায় ২১৩ জনের বেশি রোগী শনাক্ত হচ্ছে। এ জন্য দ্রুত পদক্ষেপ নিতে হবে সরকারকে। যেসব এলাকায় ডেঙ্গু রোগীর সংখ্যা বেশি সেখানে সাঁড়াশি অভিযান চালিয়ে দ্রুত মশা মারতে হবে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved