শিরোনাম :
ডলারের দাম বাড়ার প্রভাব প্রবাসী আয়ে খাদ্য বিপর্যয় আসছে ৪৪তম বিসিএসের প্রিলি পরীক্ষা ২৭ মে কম ক্ষতিগ্রস্ত মুদ্রার তালিকায় বিশ্বে দ্বিতীয় টাকা দেশে করোনায় মৃত্যুহীন দিনে নতুন শনাক্ত ২৯ মাঙ্কিপক্স: বিমানবন্দরগুলোতে সতর্কতা জারি আগামী কান উৎসবে বাংলাদেশের স্টল : তথ্যমন্ত্রী ১৬ দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ সৌদি আরবের আজও বড় ধস পুঁজিবাজারে হাজী সেলিমকে কারাগারে পাঠানোর আদেশ মুক্ত গণমাধ্যম ছাড়া রাষ্ট্র দাঁড়াতে পারে না: ফখরুল পদ্মা সেতুর কথা শুনলে বিএনপি নেতাদের মুখ কালো হয়: কাদের দেশে নারী অধিকার প্রতিষ্ঠায় সামনের সারিতে খালেদা জিয়া : রিজভী এই সরকার নির্বাচনের ব্যবস্থা ধ্বংস করে ফেলেছে: দুদু ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব অর্থনীতি সমিতির

তুরস্কে মার্কিন কূটনীতিক গ্রেপ্তার

  • বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার এক নাগরিককে জাল পাসপোর্ট প্রদানের অভিযোগে এক মার্কিন কূটনীতিককে গ্রেপ্তার করেছে তুরস্ক। গত ১১ নভেম্বর ওই মার্কিন কূটনীতিককে প্রাথমিকভাবে ইস্তাম্বুল বিমানবন্দরে আটক করা হয়। তবে মার্কিন কূটনীতিককে গ্রেপ্তারের তথ্য প্রকাশ করতে তুরস্কের পুলিশ কেন এক মাসের বেশি সময় নিল, তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়। গতকাল বুধবার তুর্কি গণমাধ্যমে এ তথ্য জানানো হয়।

তুর্কি গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, সিরিয়ার এক নাগরিককে জাল পাসপোর্ট দেওয়ার সন্দেহে যুক্তরাষ্ট্রের ওই কূটনীতিককে গ্রেপ্তার করে তুরস্কের পুলিশ। পরে তাকে কারাগারে পাঠানো হয়। ওই কূটনীতিক বৈরুতে মার্কিন কনস্যুলেটে কর্মরত।

তুরস্কের সরকারপন্থী সংবাদপত্র দৈনিক সাবাহ জানায়, কূটনীতিকদের বিচার থেকে দায়মুক্তির প্রথাগত নিয়ম আছে। কিন্তু এ নিয়ম সেই দেশের ক্ষেত্রে প্রযোজ্য নয়, যেখানে কোনো কূটনীতিকের সরকারি স্বীকৃতি (অ্যাক্রেডিটেশন) নেই।

দৈনিক সাবাহ আরও জানায়, এ যুক্তি কাজে লাগিয়ে মার্কিন কূটনীতিককে গ্রেপ্তার করেছে তুরস্ক। কেননা, ওই মার্কিন কূটনীতিকের শুধু লেবাননে কাজ করার অ্যাক্রেডিটেশন আছে।

কূটনীতিক গ্রেপ্তারের ঘটনাটি ওয়াশিংটনের সঙ্গে আঙ্কারের সম্পর্ককে আরও তিক্ত করে তুলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর দুই দেশের মধ্যকার সম্পর্কের অবনতি ঘটে।

কূটনীতিক গ্রেপ্তারের ঘটনায় আঙ্কারার মার্কিন দূতাবাস তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

পুলিশ সূত্রের বরাত দিয়ে তুর্কি গণমাধ্যম ওই মার্কিন কূটনীতিকের নামের শুধু আদ্যক্ষর প্রকাশ করেছে। সে অনুযায়ী, তার নাম হলো—‘ডি জে কে’।

তুর্কি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ওই মার্কিনের বিরুদ্ধে একজন সিরিয়ানকে একটি জাল পাসপোর্ট দেওয়ার অভিযোগ আনা হয়েছে। ওই সিরিয়ান ইস্তাম্বুল থেকে জার্মানিতে যাওয়ার চেষ্টা করছিলেন।

তুর্কি গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, ইস্তাম্বুল বিমানবন্দরে পাসপোর্ট হস্তান্তরের ঘটনাটি ঘটে। পাসপোর্ট দেওয়ার বিনিময়ে ওই মার্কিন কূটনীতিক ১০ হাজার ডলার পেয়েছেন। এই দৃশ্য সিসিটিভি ক্যামেরায় ধরা পড়ে।

ঘটনায় জড়িত সিরিয়ান নাগরিককে তার নামের ‘আর এস’ আদ্যক্ষর দিয়ে চিহ্নিত করা হয়েছে। সিরিয়ান নাগরিকের বিরুদ্ধে সরকারি নথি জালিয়াতির অভিযোগ আনা হয়েছে। তাকে অবশ্য ছেড়ে দেওয়া হয়েছে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved