শিরোনাম :
বেইলি রোডে রেস্টুরেন্টে আগুন, নিয়ন্ত্রণে ১০ ইউনিট গাজায় ত্রাণ দেওয়ার সময় ইসরায়েলি বাহিনীর নির্বিচার গুলি, নিহত ১০৪ টেকনাফ সীমান্তে ফের মর্টার শেল ও গুলির শব্দ বাড়ছে করোনা, ফেব্রুয়ারিতে মৃত্যু ৮ জনের ১১টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা হাজার লোকের বিপরীতে হাসপাতালে রয়েছে একটি বেড: স্বাস্থ্যমন্ত্রী বিএনপি-জামায়াত ইসরায়েলের দোসর: পররাষ্ট্রমন্ত্রী রাখাইনের মিনবিয়া শহরের দখল নিলো আরাকান আর্মি অভাব অনটনে বৃদ্ধের আত্মহত্যা স্বামীকে জিম্মি করে গর্ভবতী স্ত্রীকে ধর্ষণ, মারা গেছে গর্ভের সন্তান সব সঞ্চয় ফিলিস্তিনি শিশুদের দান করে গেছেন সেই মার্কিন বিমান সেনা সূচক পতনে শেষ হয়েছে সপ্তাহের শেষ কার্যদিবস মালয়েশিয়ায় ১৪ হাজারেরও বেশি অবৈধ অভিবাসী গ্রেফতার মত প্রকাশের স্বাধীনতার ছিটেফোঁটাও নেই: রিজভী অশ্লীল অঙ্গভঙ্গির দায়ে এক ম্যাচ নিষিদ্ধ রোনালদো

তালেবানকে আর সন্ত্রাসবাদ হিসেবে দেখছে না জাতিসংঘ

  • সোমবার, ৩০ আগস্ট, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কাবুল বিমানবন্দরের কাছে সন্ত্রাসী হামলার বিষয়ে তার বিবৃতিতে একটি অনুচ্ছেদ থেকে তালেবানদের নাম প্রত্যাহার করেছে, যেখানে আফগান বিভিন্ন গোষ্ঠীকে “অন্য কোনো দেশের ভূখণ্ডে সক্রিয়” সন্ত্রাসীদের সমর্থন না করার আহ্বান জানানো হয়েছে। খবর: এনডিটিভি।

আগস্ট মাসের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতি হিসেবে দায়িত্ব পালনকারী ভারতও এই বিবৃতিতে স্বাক্ষর করেছে এবং এই মাসের সভাপতি হিসেবে তা জারি করেছে।

এর আগে, কাবুল তালেবানের হাতে পড়ার একদিন পর ১৬ আগস্ট আফগানিস্তান সম্পর্কে দেওয়া বিবৃতিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অবস্থান একেবারে ভিন্ন ছিল।

ওই বিবৃতিতে তালেবানদেরকেও সতর্ক করে বলা হয়েছিল যে, “তালেবান বা অন্য কোনো আফগান গোষ্ঠী বা ব্যক্তির অন্য দেশের ভূখণ্ডে সক্রিয় সন্ত্রাসীদের প্রতি কোনো সহায়তা দেওয়া উচিত নয়।

গত বছরের এপ্রিল পর্যন্ত জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালনকারী সৈয়দ আকবরউদ্দিন দুটি বক্তব্যের মধ্যে পার্থক্য উল্লেখ করে বলেন, “বিবৃতিতে ‘টি’ শব্দটি আর নেই”।

তালেবান নেতৃত্বের ব্যাপারে ভারতের দৃষ্টিভঙ্গি এবং ভারত কীভাবে তাদের সঙ্গে ডিল করবে জানতে চাইলে গত ১৯ আগস্ট পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর বলেন, সবে তো মাত্র শুরু। এখন শুধু আফগানিস্তানে থাকা ভারতীয় নাগরিকদের নিরাপত্তা ও সুরক্ষার ওপর জোর দেওয়া হচ্ছে।

ভারত শুক্রবার বলেছে যে, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে তার নাগরিকদের সঠিক সংখ্যা অজানা।

ভারত ইতিমধ্যেই কাবুল থেকে তাদের মিশন কর্মীদের সরিয়ে নিয়েছে। গত সপ্তাহে তালেবান আফগানিস্তানে ভারতের কমপক্ষে দুটি কনস্যুলেটে প্রবেশ করে নথিপত্র অনুসন্ধান করে এবং পার্ক করা গাড়ি কেড়ে নেয় উল্লেখ করে ভারতের সরকারি সূত্রগুলো উদ্বেগ প্রকাশ করে বলেছিল, এর অর্থ এই যে তালেবানরা বিশ্ববাসীকে দেওয়া তাদের নেতাদের আশ্বাসের বিপরীত কাজ করছে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved