শিরোনাম :
বেহিসেবি বোলিং-ফিল্ডিংয়ে বাংলাদেশের হার পায়রা সেতু নির্মাণ প্রকল্পে ৫২ কোটি টাকা সাশ্রয় দেশে ডেঙ্গুতে একজনের প্রাণহানি, আরও শনাক্ত ১৭৯ সরকার সাম্প্রদায়িকতা সৃষ্টি করে বিএনপিকে দায়ী করছে: ফখরুল বাংলাদেশে করোনায় আরও ৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৫ ‘বাংলাদেশে চীনের উপস্থিতি ভারতের স্বার্থের সঙ্গে সাংঘর্ষিক’ শতভাগ মানুষ টিকা না পাওয়া পর্যন্ত মানতে হবে স্বাস্থ্যবিধি আওয়ামী লীগ ৭৫- এ বাকশাল করে গণতন্ত্র হত্যা করেছে : মোশাররফ সাম্প্রদায়িক হামলা নিয়ে প্রধান বিচারপতির উদ্বেগ প্রকাশ ফের পূর্ণ রাজ্যের মর্যাদা পাবে জম্মু-কাশ্মির: অমিত শাহ দেশের ভাবমূর্তি নষ্ট করলে একটি গোষ্ঠীর কদর বাড়ে : প্রধানমন্ত্রী আজ আন্তর্জাতিক ডলফিন দিবস রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৪ চাকরি করুন ঢাকা চেম্বার অব কমার্সে কর্মী খুঁজছে ডিবিএল গ্রুপ

তালেবানকে আর সন্ত্রাসবাদ হিসেবে দেখছে না জাতিসংঘ

  • সোমবার, ৩০ আগস্ট, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কাবুল বিমানবন্দরের কাছে সন্ত্রাসী হামলার বিষয়ে তার বিবৃতিতে একটি অনুচ্ছেদ থেকে তালেবানদের নাম প্রত্যাহার করেছে, যেখানে আফগান বিভিন্ন গোষ্ঠীকে “অন্য কোনো দেশের ভূখণ্ডে সক্রিয়” সন্ত্রাসীদের সমর্থন না করার আহ্বান জানানো হয়েছে। খবর: এনডিটিভি।

আগস্ট মাসের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতি হিসেবে দায়িত্ব পালনকারী ভারতও এই বিবৃতিতে স্বাক্ষর করেছে এবং এই মাসের সভাপতি হিসেবে তা জারি করেছে।

এর আগে, কাবুল তালেবানের হাতে পড়ার একদিন পর ১৬ আগস্ট আফগানিস্তান সম্পর্কে দেওয়া বিবৃতিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অবস্থান একেবারে ভিন্ন ছিল।

ওই বিবৃতিতে তালেবানদেরকেও সতর্ক করে বলা হয়েছিল যে, “তালেবান বা অন্য কোনো আফগান গোষ্ঠী বা ব্যক্তির অন্য দেশের ভূখণ্ডে সক্রিয় সন্ত্রাসীদের প্রতি কোনো সহায়তা দেওয়া উচিত নয়।

গত বছরের এপ্রিল পর্যন্ত জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালনকারী সৈয়দ আকবরউদ্দিন দুটি বক্তব্যের মধ্যে পার্থক্য উল্লেখ করে বলেন, “বিবৃতিতে ‘টি’ শব্দটি আর নেই”।

তালেবান নেতৃত্বের ব্যাপারে ভারতের দৃষ্টিভঙ্গি এবং ভারত কীভাবে তাদের সঙ্গে ডিল করবে জানতে চাইলে গত ১৯ আগস্ট পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর বলেন, সবে তো মাত্র শুরু। এখন শুধু আফগানিস্তানে থাকা ভারতীয় নাগরিকদের নিরাপত্তা ও সুরক্ষার ওপর জোর দেওয়া হচ্ছে।

ভারত শুক্রবার বলেছে যে, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে তার নাগরিকদের সঠিক সংখ্যা অজানা।

ভারত ইতিমধ্যেই কাবুল থেকে তাদের মিশন কর্মীদের সরিয়ে নিয়েছে। গত সপ্তাহে তালেবান আফগানিস্তানে ভারতের কমপক্ষে দুটি কনস্যুলেটে প্রবেশ করে নথিপত্র অনুসন্ধান করে এবং পার্ক করা গাড়ি কেড়ে নেয় উল্লেখ করে ভারতের সরকারি সূত্রগুলো উদ্বেগ প্রকাশ করে বলেছিল, এর অর্থ এই যে তালেবানরা বিশ্ববাসীকে দেওয়া তাদের নেতাদের আশ্বাসের বিপরীত কাজ করছে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved