শিরোনাম :
বগুড়া-৪ আসনে ৮৩৪ ভোটে হারলেন হিরো আলম আরও বিপুল পরিমাণ সয়াবিন তেল কিনবে সরকার উপ-নির্বাচনে সুষ্ঠু ভোটের মধ্য দিয়ে গণতন্ত্রের বিজয় হয়েছে: কাদের ডিসেম্বরেই সংসদ নির্বাচন যে কৌশলে এরদোগানকে হারাতে চান বিরোধীরা জানুয়ারিতে ডেঙ্গুতে মারা গেছেন ৬ জন অনলাইনে ঘোষণা দিয়ে আনা যাবে ডলার আদানি কেলেঙ্কারি : আতঙ্কে ভারতীয় শেয়ার ছাড়ছেন বিদেশিরা সূচকের সাথে বেড়েছে লেনদেন হজে যেতে এবার জনপ্রতি খরচ হবে ৬ লাখ ৮৩ হাজার টাকা চাঁপাইনবাবগঞ্জে ভোটকেন্দ্রের ভেতর থেকে ককটেল উদ্ধার সগিরা মোর্শেদ হত্যা মামলায় পরবর্তী সাক্ষ্য ৭ ফেব্রুয়ারি ভাষাশহীদদের সম্মানে বাংলায় রায় দিলেন হাইকোর্ট সূচকের সামান্য উত্থানে লেনদেন চলছে শীতকালে ১৬ গুণ বেশি দূষিত ঢাকার বায়ু, শীর্ষে শাহবাগ

তরুণরাই হবে ’৪১ এর কারিগর : প্রধানমন্ত্রী

  • রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২

ঢাকা: আমাদের লক্ষ্য হচ্ছে উন্নত বাংলাদেশ গড়া জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ব। সেই লক্ষ্য নিয়েই আমরা কর্মসূচি প্রণয়ন করেছি। আজকে আমাদের তরুণ সমাজই হবে সেই ’৪১ এর কারিগর।

রবিবার (১১ সেপ্টেম্বর) শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২২ পুরস্কার প্রদান অনুষ্ঠানে এক কথা বলেন তিনি। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়েছেন সরকারপ্রধান।

প্রধানমন্ত্রী বলেন, এটা সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। আজকে আমাদের তরুণ সমাজই হবে সেই ’৪১ এর কারিগর। তারা দেশকে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলবে। প্রত্যেক মানুষ যেন সুন্দর জীবন পায় আমরা সে পথে এগিয়ে যাব।।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, তিনি যুব বয়স সংগ্রামের মধ্য দিয়ে কাটিয়েছেন। মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য দিনের পর দিন সংগ্রাম করেছেন। সবসময় মানুষের কথা ভাবতেন। প্রত্যন্ত অঞ্চলের মানুষের কথা ভেবে তিনি সেভাবে কাজ করতেন।

অনুষ্ঠানে কর্মসংস্থান সৃষ্টিতে দেশের তরুণ উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানান সরকারপ্রধান।

সামাজিক বিভিন্ন ক্ষেত্রে অসাধারণ অবদানের জন্য এবছর ‘শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড’ পাচ্ছেন ১১ জন। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এরই মধ্যে অ্যাওয়ার্ডের জন্য মনোনীতদের নাম ঘোষণা করেছে। পুরস্কারপ্রাপ্ত ১১ জনের প্রত্যেককে এক লাখ করে টাকা এবং সম্মাননা স্মারক দেওয়া হবে।

যুব উন্নয়ন ও কর্মসংস্থান ক্যাটাগরিতে অসাধারণ অবদানের জন্য এবছর মনোনীত হয়েছেন শরীয়তপুরের বাসিন্দা মাসুম আলম এবং নেত্রকোণার বাসিন্দা কামরুন নাহার লিপি।

শিক্ষা, বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি ও কারিগরি ক্যাটাগরিতে অসাধারণ অবদানের জন্য মনোনীত হয়েছেন জাগো ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক করভি রাকসান্দ দ্রুব এবং পেন ফাউন্ডেশনের মেঘনা খাতুন।

দেশপ্রেম, বীরত্ব ও সাহসিকতার ক্ষেত্রে অবদানের জন্য মনোনীত হয়েছেন রাঙ্গামাটির বাসিন্দা এন কে এম মুন্না তালুকদার এবং লক্ষ্মীপুরের বাসিন্দা রাজু আহমেদ।

জ্যেষ্ঠদের প্রতি আদর্শ সেবা বা সমাজকল্যাণে অবদানের জন্য বরিশালের বাসিন্দা মিল্টন সমাদ্দার এবং সুনামগঞ্জের বাসিন্দা কাস্মিরুল হক, ক্রীড়া, কলা (চারু ও কারু) ও সংস্কৃতিতে উল্লেখযোগ্য অবদানের জন্য জাতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক শেরপুরের মেয়ে নিগার সুলতানা জ্যোতি এবং রাজশাহীর বাসিন্দা মোস্তফা সরকার মনোনীত হয়েছেন।

বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে নিয়ে তীর্যক মন্তব্য করে শেখ হাসিনা বলেন, জিয়াউর রহমানের আমলে যুবকদের দেশ গড়ার কাজে লাগানোর দরকার থাকলেও তা করা হয়নি। নিজেদের অবৈধ ক্ষমতা দীর্ঘায়িত করতে অস্ত্র দিয়ে যুবকদের বিপথে পাঠানো হয়। শিক্ষা প্রতিষ্ঠানে ছিল অস্ত্রের ঝনঝনানি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, তিনি যুব বয়স সংগ্রামের মধ্য দিয়ে কাটিয়েছেন। মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য দিনের পর দিন সংগ্রাম করেছেন। সবসময় মানুষের কথা ভাবতেন। প্রত্যন্ত অঞ্চলের মানুষের কথা ভেবে তিনি সেভাবে কাজ করতেন।

 

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved