শিরোনাম :
ফতুল্লায় বীর মুক্তিযোদ্ধাকে হত্যা, টাকা ও স্বর্ণালঙ্কার লুট রাজধানীতে পুলিশের অভিযানে মাদকসহ আটক ৫০ ট্যাঙ্কের পর কি যুদ্ধবিমান পাবে ইউক্রেন? পাকিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত বেড়ে ১০০ বিশ্বজুড়ে করোনায় সংক্রমণ ও মৃত্যু বেড়েছে আবারও বড় মেয়েকে নিয়ে পালানোর চেষ্টা জাপানি মায়ের ভারতে বহুতল ভবনে আগুন, নিহত ১৪ নানা অপরাধে চাকরিচ্যুতিসহ শাস্তি পেলেন ইসির ৬৯ জন ভুল তথ্যে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা : পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবারও বাংলাদেশের কোচ হাতুরুসিংহে বিএনপির দম ফুরিয়ে গেছে বলে নীরব পদযাত্রা করছে: কাদের সাহস থাকলে দেশে মামলা ফেস করুন, তারেককে স্বরাষ্ট্রমন্ত্রী সরকারের হাতে টাকা নেই তাই বিদ্যুতের দাম বাড়াচ্ছে: মোশাররফ ফিলিস্তিনিদের পাশে দাঁড়াতে মুসলিম উম্মাহর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর ব্লক মার্কেটে ১২৫ কোটি টাকার লেনদেন

চীনে ‘কোয়ারেন্টাইন বাস’ দুর্ঘটনার কবলে, নিহত ২৭

  • সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক : চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গুইঝো প্রদেশে করোনা মহামারির মধ্যে কোয়ারেন্টাইনের জন্য নির্ধারিত একটি বাস দুর্ঘটনায় অন্তত ২৭ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় রোববার (১৮ সেপ্টেম্বর) এ দুর্ঘটনা ঘটে।

দেশটির স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, বাসটি মূলত করোনা নিয়ন্ত্রণে কোয়ারেন্টাইনে আক্রান্তদের আনা নেওয়ার কাজে ব্যবহৃত হতো।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে যে, ৪৭ জন যাত্রী ছিলেন বাসটিতে। এ ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

বাসটি প্রদেশের রাজধানী গুইয়াং-এ কোভিড কোয়ারেন্টাইনে রাখা লোকদের স্থানান্তর করার জন্য ব্যবহার করা হচ্ছিল। গুইঝো ডেইলি জানিয়েছে, দুর্ঘটনার কারণ অনুসন্ধান করা হচ্ছে।

চীনের কোভিড-জিরো কৌশলের সঙ্গে সম্পর্কিত ঘটনা ও কার্যক্রম নিয়ে সমালোচনা হচ্ছে দেশটিতে। দীর্ঘদিন ধরেই কোভিড রোধে লকডাউন, কোয়ারেন্টাইন এসবের সমালোচনা করছে দেশটির সাধারণ মানুষ।

বাস দুর্ঘটনাটি ঘটলো কমিউনিস্ট পার্টির এক দশকের দুইবার নেতৃত্বের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কয়েক সপ্তাহ আগে। প্রেসিডেন্ট শি জিনপিং তৃতীয় মেয়াদে আবারও পদে অধিষ্ঠিত হয়ে নজির ভাঙবেন বলে ধারণা করা হচ্ছে। সেই অনুষ্ঠানে কোভিড নীতির ক্ষেত্রে লকডাউন, কোয়ারেন্টাইন শিথিল করবে কিনা সে ব্যাপারে সিদ্ধান্ত আসতে পারে।

বেইজিং-ভিত্তিক কনসালটেন্সি ট্রিভিয়াম চায়নার শীর্ষ বিশ্লেষক অ্যান্ডি চেন বলেছেন, ‘সামাজিক স্থিতিশীলতা বজায় রাখার জন্য, কংগ্রেসের সামনে যে কোনো মূল্যে নেতৃত্ব এ ধরনের ঘটনা এড়াতে চায়’। তবে এমন ঘটনাও ঘটবে যে লোকেরা চলমান কোভিড-নিয়ন্ত্রণ নীতির বিরোধিতা করবে’।

রোববার সন্ধ্যা পর্যন্ত দুর্ঘটনাটি চীনা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ওয়েবোতে সবচেয়ে বেশি অনুসন্ধান করা হয়। যদিও দুর্ঘটনাটি কিভাবে ঘটেছে তা এখনো জানা যায়নি।

সূত্র: ব্লুমবার্গ

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved