শিরোনাম :
সেপটিক ট্যাংকে নেমে বাড়ির মালিকসহ ২ জনের মৃত্যু হামলার আগে সতর্ক করেছিল ইরান, অস্বীকার যুক্তরাষ্ট্রের লক্ষ্মীপুরে স্ত্রীকে কুপিয়ে হত্যা, স্বামীর অবস্থা সংকটাপন্ন বিশ্বে দূষিত শহরের তালিকায় দ্বিতীয় ঢাকা ভারী বর্ষণের জেরে আফগানিস্তানে আকস্মিক বন্যা, নিহত অন্তত ৩৩ গাজীপুরে ‘জমে থাকা গ্যাস’ বিস্ফোরণে শিক্ষার্থীসহ দগ্ধ ২ দু’দিন ঝোড়ো হাওয়াসহ বজ্র ও শিলাবৃষ্টির পূর্বাভাস মধ্যপ্রাচ্যকে এখনই ‘খাদের কিনার’ থেকে ফেরাতে হবে: জাতিসংঘ মহাসচিব ইন্দোনেশিয়ায় ভূমিধসে নিহত ১৪ ফের আগ্রাসন চালালে ইসরায়েলে আরও ভয়াবহ হামলার হুঁশিয়ারি ইরানের বাংলাদেশি জাহাজ ছিনতাইয়ের সঙ্গে জড়িত ৮ জলদস্যু গ্রেপ্তার জাহাজে আর্মড গার্ড থাকলে এমন ঘটনা ঘটত না : পররাষ্ট্রমন্ত্রী পহেলা বৈশাখ নিয়ে ওবায়দুল কাদেরের বক্তব্য দূরভিসন্ধিমূলক: রিজভী নোয়াখালীর দুই নাবিকের মুক্তিতে স্বস্তি পরিবারের মাঝে কাল থেকে খুলছে ব্যাংক-বিমা-অফিস-আদালত

চলে গেলেন কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী

  • শনিবার, ২৮ আগস্ট, ২০২১

ঢাকা: কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৩ বছর। শনিবার সন্ধ্যা ৬টার দিকে বাংলাবাজারের বাসায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

দেশ রূপান্তরকে এ তথ্য জানিয়েছেন বুলবুল চৌধুরীর ছেলে আর রাফী চৌধুরী।

তিনি বলেন, বাবা অনেক দিন ধরেই ক্যানসারে আক্রান্ত। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অনকোলোজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সারওয়ার আলমের তত্ত্বাবধানে চিকিৎসাধীন ছিলেন।

বুলবুল চৌধুরীর ছেলে জানান, ক্যানসার শ্বাসযন্ত্রে ছড়িয়ে পড়ায় তিনি কেমো নেওয়ার মতো শারীরিক অবস্থায় ছিলেন না। চিকিৎসক বাসায় এসে দেখে যেতেন।

বুলবুল চৌধুরীর দাফনের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়নি জানিয়ে রাফী বলেন, ‘আমরা এখনো সিদ্ধান্ত নিতে পারিনি। পারিবারিকভাবে আলোচনা করে দাফনের ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে।’

১৯৪৮ সালের ১৬ আগস্ট গাজীপুরের দক্ষিণবাগ গ্রামে জন্মগ্রহণ করেন বুলবুল চৌধুরী। তার প্রথম প্রকাশিত গল্পগ্রন্থ ‘টুকা কাহিনী’। পেশাগত জীবনে তিনি সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলেন। বুলবুল চৌধুরীর লেখা অন্যান্য বইয়ের মধ্যে রয়েছে ‘পরমানুষ’, ‘মাছের রাত’, ‘চৈতার বউ গো’ প্রভৃতি। উপন্যাসের মধ্যে রয়েছে ‘অপরূপ বিল ঝিল নদী’, ‘কহকামিনী’, ‘এই ঘরে লক্ষ্মী থাকে’, ‘ইতু বৌদির ঘর’, ‘জলটুঙ্গি’ প্রভৃতি।

সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ তিনি পেয়েছেন একুশে পদক, হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কার, জসীমউদ্দীন স্মৃতি পুরস্কার, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার এবং ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved