শিরোনাম :
টানা দরপতনের বৃত্তেই পুঁজিবাজার, আর কত অপেক্ষা বিনিয়োগকারীদের! ওয়ালটনের পৃষ্ঠপোষকতায় বুয়েটে রিসার্চ ল্যাব উদ্বোধন রমজানে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ নিয়েছে সরকার পুলিশি বাধায় গণতন্ত্র মঞ্চের বিক্ষোভ কর্মসূচি পণ্ড, আহত ৫০ সূচকের পতনে কমেছে লেনদেন ট্রাব স্মার্ট পারফরম্যান্স অ্যাওয়ার্ড পেলো ওয়ালটন গাজীপুরে কারখানায় বিস্ফোরণের পর আগুনে শ্রমিক নিহত, দগ্ধ ৬ ভাসানচরে বিস্ফোরণ : আরও এক শিশুর মৃত্যু, মৃতের সংখ্যা বেড়ে ৪ আতঙ্কে আবারও গ্রেফতার শুরু করেছে সরকার: রিজভী ডিআইজি মিজানের ১৪ বছরের কারাদণ্ড বহাল বাগেরহাটে আ.লীগ নেতার রক্তাক্ত মরদেহ উদ্ধার ব্যাংকে এমডি নিয়োগে নতুন নীতিমালায় যা আছে আবারও রাজপথ দখলে মাঠে নামছে ইমরান খানের পিটিআই এক ঘন্টায় লেনদেন ২৭৫ কোটি টাকা এক যুগেও হয়নি শ্রমিকদলের কাউন্সিল, তৃণমূলে হতাশা

গোটা বিশ্বই গণতন্ত্র সংকটে: বাইডেন

  • শুক্রবার, ১০ ডিসেম্বর, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : ১১০টি দেশের প্রতিনিধিকে নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ডাকা দুই দিনের সম্মেলন শুরু হয়েছে। যার বিষয় গণতন্ত্র। সেখানে প্রথম বক্তৃতা দেন বাইডেন। তিনি বলেছেন, গোটা বিশ্বেই সংকটে গণতন্ত্র। বহু দেশে গণতন্ত্রের বিপরীত রাজনীতি শুরু হয়েছে। যেসব দেশে এখনো গণতন্ত্র আছে, তাদের উচিত গণতন্ত্রকে রক্ষা করা এবং অন্যদের প্রভাবিত করার চেষ্টা করা।

গণতন্ত্রের এই সামিটে ১১০টি দেশের প্রতিনিধি আমন্ত্রিত থাকলেও রাশিয়া এবং চীনের কাউকে আমন্ত্রণ জানানো হয়নি। সেই বিতর্কের মধ্যেই চীন একই সময়ে আরও একটি আলোচনাসভার আয়োজন করেছে। পৃথিবীর ১২০টি দেশ থেকে গবেষক, অধ্যাপকদের আমন্ত্রণ জানানো হয়েছে সেখানে। তারাও গণতন্ত্র নিয়ে আলোচনা করছেন।

জার্মানির নতুন চ্যান্সেলর ওলাফ শলৎসও গণতন্ত্র রক্ষা নিয়ে লম্বা বক্তৃতা করেছেন। ওলাফ বলেছেন, গণতন্ত্র এক সংকটের সামনে দাঁড়িয়ে আছে। তাকে রক্ষা করার দায়িত্ব সবার। গোটা বিশ্বজুড়েই দক্ষিণপন্থী জাতীয়তাবাদ মাথা চাড়া দিয়ে উঠছে। বাড়ছে হেট স্পিচ। একমাত্র গণতন্ত্রই এর বিরুদ্ধে লড়াই করতে পারে।

গণতন্ত্রের পক্ষে বহু দেশের প্রতিনিধি আলোচনা করলেও কেন চীন এবং রাশিয়াকে এই আলোচনায় আহ্বান জানানো হলো না, তা নিয়ে কূটনৈতিক মহলে বিতর্ক শুরু হয়ে গেছে। -ডিডব্লিউ

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved