শিরোনাম :
সিংড়ায় উপজেলা চেয়ারম্যান প্রার্থীসহ তিনজনকে অপহরণ প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ১৮৯১ মনোনয়নপত্র দাখিল নরসিংদীতে ইউপি সদস্যকে প্রকাশ্যে গুলি করে ও গলা কেটে হত্যা ঈদের পর প্রথম কার্যদিবসে শেয়ারবাজারে বড় দরপতন সদরঘাটের দুর্ঘটনায় আমরা জিরো টলারেন্স: প্রতিমন্ত্রী দেশে বিত্তশালীদের সংখ্যা বেড়েছে, যারা মূলত ‘বেনজীর’ শ্রেণীর’: রিজভী চট্টগ্রামে বস্তিতে আগুন, নিয়ন্ত্রণে ৯ ইউনিট বিএনপির জেলে থাকা ‘৬০ লাখ’ নেতাকর্মীর তালিকা চাইলেন ওবায়দুল কাদের ওমরা ভিসার মেয়াদ নিয়ে নতুন যে নির্দেশনা সৌদির সেপটিক ট্যাংকে নেমে বাড়ির মালিকসহ ২ জনের মৃত্যু হামলার আগে সতর্ক করেছিল ইরান, অস্বীকার যুক্তরাষ্ট্রের লক্ষ্মীপুরে স্ত্রীকে কুপিয়ে হত্যা, স্বামীর অবস্থা সংকটাপন্ন বিশ্বে দূষিত শহরের তালিকায় দ্বিতীয় ঢাকা ভারী বর্ষণের জেরে আফগানিস্তানে আকস্মিক বন্যা, নিহত অন্তত ৩৩ গাজীপুরে ‘জমে থাকা গ্যাস’ বিস্ফোরণে শিক্ষার্থীসহ দগ্ধ ২

কেরালায় দ্রুত ছড়াচ্ছে নোরোভাইরাস

  • সোমবার, ১৫ নভেম্বর, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের কেরালায় মহামারি করোনাভাইরাসের পর এবার ছড়াতে শুরু করেছে নোরোভাইরাস। এ ভাইরাসকে বলা হয় উইন্টার ভমিটিং ভাইরাস।

এটি আক্রমণ করলে রোগীর ঘন ঘন বমি হয়। ডায়রিয়ায় আক্রান্ত হয়। শরীরে ঢোকার ২৪-৪৮ দিনের মধ্যে এটি রোগের সৃষ্টি করে। শুরু হয়ে রোগীর পেটে তীব্র ব্যথা, বমি ও ডায়রিয়া। চিকিৎসা করালে ১-৩ দিনের মধ্যে রোগী ভালো হয়ে যায়। তবে কিছু কিছু ক্ষেত্রে টানা চিকিৎসার প্রয়োজন হয়।

সংক্রমিত রোগীর বমি থেকে ছড়ায় এই ভাইরাস। তার পর এটি খাবার, জলে ছড়িয়ে পড়ে। মার্কিন বিজ্ঞানীদের মতে, সংক্রমিত রোগীরা কোটি কোটি ভাইরাস ছড়িয়ে দেয়।

কেরালায় নোরোভাইরাসের সংক্রমণ নিয়ে শনিবার বিষয়টি নিয়ে স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। করোনার পর নতুন এই ভাইরাসটিকে ঠেকাতে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। বিশেষ করে পরিশুদ্ধ পানির ওপরে জোর দেন বীণা। মানুষকে সতর্ক করার নির্দেশও দিয়েছেন তিনি।

দুই সপ্তাহ আগে ওয়ানাড়ের একটি কলেজে ১৩ শিক্ষার্থী নোরোভাইরাসে সংক্রমিত হয়। ওই ভেটেনারি কলেজের পক্ষ থেকে জানানো হয়েছে, আক্রান্ত শিক্ষার্থীরা কলেজ ক্যাম্পাসের বাইরে একটি হোস্টেলে থাকত।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved