শিরোনাম :
ইন্দোনেশিয়ায় ভূমিধসে নিহত ১৪ ফের আগ্রাসন চালালে ইসরায়েলে আরও ভয়াবহ হামলার হুঁশিয়ারি ইরানের বাংলাদেশি জাহাজ ছিনতাইয়ের সঙ্গে জড়িত ৮ জলদস্যু গ্রেপ্তার জাহাজে আর্মড গার্ড থাকলে এমন ঘটনা ঘটত না : পররাষ্ট্রমন্ত্রী পহেলা বৈশাখ নিয়ে ওবায়দুল কাদেরের বক্তব্য দূরভিসন্ধিমূলক: রিজভী নোয়াখালীর দুই নাবিকের মুক্তিতে স্বস্তি পরিবারের মাঝে কাল থেকে খুলছে ব্যাংক-বিমা-অফিস-আদালত সেপটিক ট্যাংকে কাজ করতে নেমে প্রাণ গেল ৩ শ্রমিকের ইরানে পাল্টা হামলায় সমর্থন নেই যুক্তরাষ্ট্রের, জানালেন বাইডেন বাংলাদেশে আশ্রয় নিলেন মিয়ানমারের ৯ সীমান্তরক্ষী কারা বৈশাখের চেতনাবিরোধী তা আজ প্রতিষ্ঠিত সত্য: কাদের মুক্তিপণের অর্থ যেভাবে পেল সোমালিয়ার জলদস্যুরা মুক্ত এমভি আবদুল্লাহ: কত ডলার দিতে হলো মুক্তিপণ? যুক্তরাষ্ট্রকে ইরানে হামলায় ভূমি ব্যবহারের সুযোগ দেবে না আরব দেশগুলো ইসরায়েলে হামলা চালাতে যাওয়া ইরানের অসংখ্য ড্রোন ধ্বংস করল জর্ডান

কিছু অঞ্চলে করুণ পরিণতি বয়ে আনতে পারে ওমিক্রন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  • মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে আরো সতর্কতা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সোমবার সংস্থাটি সতর্কতা দিয়ে জানিয়েছেন, সারা বিশ্বে এই ভাইরাস উচ্চ মাত্রায় সংক্রমণ ঝুঁকি সৃষ্টি করেছে। এর ফলে কিছু অঞ্চলে করুণ পরিণতি বয়ে আনতে পারে ওমিক্রন। এর প্রধান ড. টেডরোস আধানম ঘেব্রেয়েসাস দরিদ্র দেশগুলোকে টিকাদান দ্রুততর করার জন্য বিশ্ববাসীর প্রতি নতুন করে আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, এখনও কোভিড-১৯ আমাদেরকে ছেড়ে যায়নি। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। সোমবার বক্তব্যকালে ড. টেডরোস বলেছেন, ওমিক্রন উচ্চ মাত্রায় সংক্রমণ, অধিক সংক্রমণের ঝুঁকি সৃষ্টি করে কিনা এবং বিদ্যমান টিকাগুলোর সঙ্গে কি প্রতিক্রিয়া দেখায়- তা নির্ধারণের জন্য বিশ্বজুড়ে বিজ্ঞানীরা কাজ করে চলেছেন।

তিনি আরো বলেন, ওমিক্রন আমাদেরকে আরেকবার স্মরণ করিয়ে দিচ্ছে, আমরা অনেকেই হয়তো ভাবছি করোনা মহামারি শেষ হয়ে গেছে। কিন্তু আসলে তা নয়। এ পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে এই ভ্যারিয়েন্টের সংক্রমণের খবর পাওয়া গেছে। তার মধ্যে আছে কানাডা, বৃটেন, পর্তুগাল, বেলজিয়াম, নেদারল্যান্ডস। তবে ওমিক্রন আক্রান্ত হয়ে কারো মারা যাওয়ার খবর জানা যায়নি বলে জানিয়েছেন ড. টেডরোস। দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয় এ মাসে। প্রাথমিক তথ্যে বলা হচ্ছে, এর আছে নতুন করে সংক্রমণের উচ্চ মাত্রায় ক্ষমতা। ভ্যারিয়েন্ট সম্পর্কে দ্রুততার সঙ্গে বিশ্বকে জানানোর জন্য প্রশংসা করা হয়েছে দক্ষিণ আফ্রিকার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, অপ্রত্যাশিত সংখ্যক স্পাইক প্রোটিনের রূপান্তর ঘটিয়েছে ওমিক্রন। করোনা মহামারিতে তার অনেকটা ভয়াবহ বিপর্যয় ডেকে আনতে পারে। নতুন এই ভ্যারিয়েন্টের কারণে দক্ষিণ আফ্রিকা ও তার প্রতিবেশীদের বিরুদ্ধে চটজলদি ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে বৃটেন, ইউরোপিয়ান ইউনিয়ন, যুক্তরাষ্ট্র। ইসরাইল ও জাপানে বিদেশি প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। একই রকম নির্দেশ দিয়ে এই দুটি দেশ বলেছে, নিজেদের নাগরিক দেশে ফিরলে তাদেরকে কোয়ারেন্টিনে থাকতে হবে। অন্যদিকে দীর্ঘদিন বিধিনিষেধের জালে আটকা পড়া সীমান্ত শিথিল করার সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু তারা আপাতত সেই সিদ্ধান্ত স্থগিত রেখেছে। দক্ষ শ্রমিক এবং আন্তর্জাতিক শিক্ষার্থী হিসেবে যেসব মানুষ ভিসা পেয়েছিলেন, বুধবার থেকে তাদের অস্ট্রেলিয়ায় প্রবেশ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু এখন তা ১৫ই ডিসেম্বর পর্যন্ত বিলম্বিত করা হয়েছে। দক্ষিণ আফ্রিকা ও প্রতিবেশীদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞার সিদ্ধান্তে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved