শিরোনাম :
বরিশালে পানিতে ডুবে দাদি-নাতিসহ ৩ জনের মৃত্যু একসঙ্গে যুক্তরাজ্যের প্রভাবশালী দুই মন্ত্রীর পদত্যাগ দৌলতদিয়া-পাটুরিয়া রুটে চলবে ২১ ফেরি আজ থেকে রাজধানীতে বসবে কোরবানির পশুর হাট বিশ্বে আরও সাড়ে ৭ লাখ শনাক্ত, ১২২৫ মৃত্যু ন্যাটোতে যোগ দিতে চুক্তি স্বাক্ষর করল ফিনল্যান্ড-সুইডেন রংপুরে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৫ সংবাদমাধ্যমের স্বাধীনতার সাথে প্রয়োজন দায়িত্বশীলতা : তথ্যমন্ত্রী মার্সেল টেলিভিশনে ৮ হাজার টাকা পর্যন্ত মূল্যছাড় ব্যবসায়ীর গায়ে আগুন: স্ত্রীসহ গ্রেফতার হেনোলাক্সের মালিক কোথায় কখন লোড শেডিং, সময় বেঁধে দেওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর ঈদের দিন সারা দেশে বৃষ্টির আভাস ঈদের ছুটিতে ব্যাংক খোলা রাখার নির্দেশ ওমিক্রনের দুই সাব ভ্যারিয়েন্টের কারণে দেশে করোনার নতুন ঢেউ বাংলাদেশে করোনায় আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮

কিউবায় সরকারবিরোধী আরও ৭৪ বিক্ষোভকারীর কারাদণ্ড

  • বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক : গত গ্রীস্মে সরকারের বিরুদ্ধে নজিরবিহীন বিক্ষোভে অংশ নেয়ার অভিযোগে আরও ৭৪ জনকে ১৮ বছর পর্যন্ত কারাদণ্ড দিয়েছে কিউবার একটি আদালত। কর্মকর্তারা বুধবার এ খবর জানান।

হাভানা, সান্টিয়াগো ও মাতানজাসের বিচার বিভাগীয় কর্তৃপক্ষ দেশদ্রোহ, জনবিশৃঙ্খলা এবং বিক্ষোভের সাথে সম্পর্কিত অন্যান্য অপরাধের জন্যে ৭৪ জনকে দোষী সাব্যস্ত করে ১০ থেকে ১৮ বছর পর্যন্ত কারাদন্ড দিয়েছে। দুজন খালাস পেয়েছে।

প্রসিকিউটর কার্যালয় থেকে বলা হয়েছে, দোষী সাব্যস্ত হওয়া এসব বিক্ষোভকারী সমাজতান্ত্রিক রাষ্ট্রের সাংবিধানিক শৃঙ্খলা ও স্থিতিশীলতার ওপর আক্রমণ চালিয়েছে।

উল্লেখ্য, কিউবায় গত বছর ১১ ও ১২ জুলাই সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখা দেয়। দেশটিতে ১৯৫৯ সালের বিপ্লবের পর এটিই ছিল সবচেয়ে বড়ো ধরনের বিক্ষোভ।

বিক্ষোভ দমাতে নিরাপত্তা বাহিনী অভিযান চালায়। এতে একজন নিহত এবং অনেকে আহত হয়। আটক করা হয় ১৩শ লোককে।

সর্বশেষ যে ৭৪ জনকে দন্ড দেয়া হয়েছে। এ নিয়ে মোট কারাদন্ড দেয়া হয়েছে ৪৮৮ জনকে।

কিউবা এ বিক্ষোভের পেছনে যুক্তরাষ্ট্রের ইন্ধন রয়েছে বলে অভিযোগ করেছে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved