শিরোনাম :
সিঙ্গাপুর থেকে থাইল্যান্ডে গোতাবায়া আজ বিশ্ব হাতি দিবস ইউরোপের সবচেয়ে বড় পরমাণু কেন্দ্রে আবারও হামলা মালিতে আইএসের হামলা, নিহত ৪২ সেনা তাইওয়ানকে দমনে ভয়ঙ্কর হেলিকপ্টার আনছে চীন চট্টগ্রামে বেসরকারি কন্টেইনার ডিপোতে চার্জবৃদ্ধি বিশ্বজুড়ে করোনা শনাক্ত ও মৃত্যুর সংখ্যা কমেছে হাইকোর্টে একদিনে ১১৮৫ মামলার নিষ্পত্তি ভোলায় ছাত্রদল সভাপতির মৃত্যু, ৪৬ পুলিশের বিরুদ্ধে স্ত্রীর মামলা সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত মিথ্যা বলেছেন: পররাষ্ট্রমন্ত্রী ২৫ আগস্ট হরতাল ডাকতে যাচ্ছে বাম জোট রোহিঙ্গাদের জন্য ড্রোন কিনে বিএনপির সমাবেশে ওড়াচ্ছে সরকার: ফখরুল তিন মাসে খেলাপি ঋণ বেড়েছে ১১ হাজার ৮১৭ কোটি টাকা সুইস ব্যাংকের কাছে অর্থ পাচারের তথ্য চেয়েছে বিএফআইইউ অর্থনৈতিক সংকটে টালমাটাল সিয়েরা লিওন, বিক্ষোভে ছয় পুলিশসহ নিহত ১৯

ওমিক্রনে মহামারী শেষ নয়! আসছে আরও ভয়ঙ্কর সংক্রামক

  • সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক : ওমিক্রনই মহামারীর শেষ প্রজাতি নয়। পিছনে দাঁড়িয়ে করোনার একাধিক গ্রিক অক্ষরের প্রজাতি।সম্প্রতি এই দাবি করেছেন একদল বিজ্ঞানী। তাঁদের দাবি, ‘মহামারীকালে প্রতি সংক্রমণ সংশ্লিষ্ট ভাইরাসকে মিউটেট করতে সাহায্য করে।

তাই ওমিক্রনও এই মুহূর্তে তার উত্তরসূরির অপেক্ষায় দাঁড়িয়ে।‘ সেই মিউটেট প্রজাতি আরও বেশি সংক্রামক-সহ শরীর খারাপ ও ভ্যাকসিন প্রতিরোধীর কারণ হবে।

অর্থাৎ যত বেশি মানুষ সংক্রমিত হবে, তত বেশি ভাইরাস মিউটেট করবে। তবে সেই প্রজাতি দেখতে কেমন কিংবা কতটা তার ক্ষমতা হবে? এই উত্তর জবাব দিতে পারেনি গবেষকরা। কিন্তু তাঁদের অনুমান, পরবর্তী প্রজাতির জন্য মৃদু উপসর্গ দেখা দেবে কিংবা চলতি টিকা কাজ দেবে। এমন কোনও নিশ্চয়তা নেই।এই প্রসঙ্গে বোস্টন বিশ্ববিদ্যালয়ের সংক্রামক ব্যাধির গবেষক লিওনার্দো মার্টিনেজ বলেন, ‘যত দ্রুত ওমিক্রন ছড়াবে, তত মিউটেট করবে। আরও বেশি প্রজাতি সামনে আসবে।‘ গত নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় ওমিক্রনের হদিশ মিললেও, গত দুই মাসে দাবানলের মতো গোটা বিশ্বে ছড়িয়েছে এই প্রজাতি। গবেষণায় দেখা গিয়েছে, ডেল্টার থেকে দুই গুণ এবং করোনার আদিম প্রজাতি থেকে চার গুণ সংক্রামক ওমিক্রন।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved