শিরোনাম :
সরকারের পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে : যুবদল সভাপতি ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ৮ জন দেশে করোনায় আরও ১ জনের মৃত্যু, শনাক্ত ১০ পোশাক রপ্তানিতে আয় ১৪ শতাংশ বেড়েছে সেপ্টেম্বরে ভারত সফরে যাবেন প্রধানমন্ত্রী রিজার্ভ থেকে ডলার বিক্রির রেকর্ড সৌদি আরবে এক বছরে ১৪৭ জনের মৃত্যুদণ্ড আন্দোলন নস্যাৎ করতে পাল্টা কর্মসূচি দিচ্ছে আ’লীগ: ফখরুল সার-বীজের দাম বাড়ানো হবে না : কৃষিমন্ত্রী জামিনে মুক্তি পেলেন যুবদল সভাপতি টুকু আবারও দাম বাড়ল এলপিজির আবার খোলাবাজার থেকে এলএনজি কিনছে সরকার ডিএসই-সিএসইতে লেনদেন বেড়েছে এবার বেসরকারিভাবে হজে খরচ বাড়ছে দেড় লাখ টাকা ময়মনসিংহে দাঁড়িয়ে থাকা ট্রাকে আরেক ট্রাকের ধাক্কায় নিহত ২

ওমরাহ যাত্রীদের সুখবর, ভিসার মেয়াদ বাড়িয়েছে সৌদি আরব

  • সোমবার, ৩ অক্টোবর, ২০২২

ধর্ম ডেস্ক: পবিত্র ওমরাহ পালনকারীদের জন্য সুখবর দিয়েছে সৌদি সরকার। এ ক্ষেত্রে তাদের ভিসার মেয়াদ এক মাসের বদলে তিন মাস করেছে দেশটি। বাংলাদেশসহ যে কোনো দেশের মুসলিম নাগরিকদের জন্য এই নিয়ম প্রযোজ্য হবে। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রী তৌফিক আল-রাবিহা স্থানীয় গণমাধ্যমগুলোতে এই তথ্য নিশ্চিত করেছেন।

দুই দিনের রাষ্ট্রীয় সফরকালে উজবেকিস্তানের তাসখন্দে এই ঘোষণা দেন সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী।

প্রতি বছরই ভিসার মেয়াদ কম থাকায় ওমরাহ করতে যাওয়া বিশ্বের লাখ লাখ মানুষকে নানা বিড়ম্বনায় পড়তে হতো। তাই সবকিছু বিবেচনায় নতুন এই সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার।

এদিকে, চলতি বছর সৌদি আরবে হজ ও ওমরাহ যাত্রীদের জন্য নতুন নির্দেশনা দিয়েছে সৌদি কাস্টমস। এখন থেকে দেশটিতে ভ্রমণে ৬০ হাজার রিয়াল বা সমপরিমাণের বেশি অর্থ, স্বর্ণ ও জিনিসপত্র বহন করতে হলে সৌদি আরবের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে হবে।

সৌদি সরকারের নতুন এই নীতিমালা অনুযায়ী, দেশটিতে আসা-যাওয়ার ক্ষেত্রে কোনো যাত্রী ৬০ হাজার সৌদি রিয়াল বা সমপরিমাণের বেশি অর্থ, স্বর্ণ কিংবা জিনিসপত্র বহন করতে চাইলে সৌদি আরবের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ বিষয়ে লিখিতভাবে জানাতে হবে। সেই সঙ্গে জিনিসপত্র বহনের ক্ষেত্রে ইলেকট্রিক্যাল ভাউচার নিতে হবে। এর ব্যত্যয় হলে ওই যাত্রীকে সৌদি স্থানীয় আইনের আওতায় বিচারের সম্মুখীন করা হবে বলেও নীতিমালায় উল্লেখ রয়েছে।

সৌদি ভ্রমণে নতুন নির্দেশনায় আরও রয়েছে, হজ ও ওমরাহ যাত্রীরা সৌদি ভ্রমণে শুধু নিজের ব্যবহারের জিনিসপত্র, ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী সীমিত পরিমাণে ওষুধ নিতে পারবেন। তবে বাণিজ্যিক উদ্দেশ্যে টুপি, জর্দা, প্রেসক্রিপশন ছাড়া ওষুধ ও অন্যান্য জিনিস বহন দণ্ডনীয় অপরাধ। কারণ, বাণিজ্যিক উদ্দেশ্যে এসব সামগ্রী বহন করলে সৌদি সরকারের কাছে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হতে পারে।

তথ্যসূত্র: সৌদি গেজেট।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved