শিরোনাম :
বাংলাদেশি ভিসায় যেসব বিধি-নিষেধ আরোপের কথা ভাবছে ইইউ অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সব প্রস্তুতি নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা রাজনৈতিক বিষয় : পররাষ্ট্রমন্ত্রী আত্মীয়-স্বজনদের নিয়ে কমিটি করা চলবে না: কাদের বেশিরভাগ কোম্পানির দর অপরিবর্তিত, কমেছে লেনদেন সুষ্ঠু নির্বাচন করতে ডি‌সিদের তৈ‌রি থাকার নির্দেশ দেশে ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৮ ডেঙ্গু রোগী ১৩ ফিলিস্তিনিকে হত্যা করল ইসরায়েল দেশে আরও ১৬ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই প্রয়োজনে ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন করা হবে : আইনমন্ত্রী ফের বাড়ল চিনির দাম রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৯৩ সব শিল্পাঞ্চল ফাইভ জি কানেক্টিভিটির আওতায় আসবে : প্রধানমন্ত্রী সাম্প্রদায়িক শক্তি যেনো মাথাচাড়া দিয়ে উঠতে না পারে: প্রধান বিচারপতি মিশিগানে তীব্র তুষারপাত, বিপর্যস্ত জনজীবন

এপ্রিলে ফের বাড়তে পারে ডেঙ্গুর প্রকোপ

  • সোমবার, ২৮ নভেম্বর, ২০২২

ঢাকা : ডেঙ্গু জ্বরে প্রাণহানিতে সবচেয়ে ভয়ঙ্কর মাস ছিল নভেম্বর। চলতি বছর ২৬ নভেম্বর পর্যন্ত মোট মৃত্যু ২৪৪ জন। যার মধ্যে নভেম্বরের ২৬ দিনেই মারা গেছেন, ১০৩ জন।

তবে, গত দুই সপ্তাহের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ১৩ থেকে ১৯ নভেম্বর পর্যন্ত ডেঙ্গুতে ৪ হাজার ৪৮০ জন আক্রান্ত এবং মৃত্যু হয়েছে ২৭ জনের। তবে পরের ৭ দিনে প্রাণহানি কমে হয় ১৮। আর আক্রান্ত নামে ৩ হাজার ৮৮৬ জনে।

কীটতত্ত্ববিদ অধ্যাপক কবিরুল বাশারের আশঙ্কা, আগামী বছরের এপ্রিল থেকে ফের বাড়বে প্রকোপ।

তবে একে স্বাভাবিক প্রবণতা বলছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার সাবেক পরিচালক বে-নজীর আহমেদ। তিনি বলেন, এখনই কার্যকর পদক্ষেপ না নিলে, আগামী পরিস্থিতি আরও ভয়াবহ হবে।

ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণভার স্থানীয় সরকারের বদলে স্বাস্থ্য বিভাগে স্থানান্তরের পরামর্শ এই বিশেষজ্ঞের। তার মতে, বিশ্বে বর্তমানে সংক্রমণশীল রোগের মধ্যে অন্যতম ডেঙ্গু।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved