শিরোনাম :
ভারতে বিচার শেষে পি কে হালদারকে পাওয়া যেতে পারে: পররাষ্ট্রমন্ত্রী ইন্দোনেশিয়ায় পামের দাম ‘অর্ধেক’, মাথায় হাত চাষিদের ইভ্যালির এমডিসহ তিন জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি জঙ্গি ইস্যু সরকারের নতুন খেলা : আ স ম রব বাংলাদেশ শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই: বিশ্বব্যাংক নেত্রকোনায় ফসলরক্ষা বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে জমির ফসল আকস্মিক ভাঙ্গনে মুছে যেতে বসেছে গোবিন্দগঞ্জের গ্রামটি বেসরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণেও লাগাম, পরিপত্র জারি বিএনপির মুখে অর্থ পাচার নিয়ে কথা মানায় না : তথ্যমন্ত্রী সাংহাইয়ে ব্যবসা প্রতিষ্ঠান খুলছে আজ পি কে হালদারকে অর্থপাচারে সহায়তা করেছে সরকার : মোশাররফ ঈদে ওয়ালটনের ২০ লাখ টাকা পর্যন্ত নিশ্চিত ক্যাশব্যাক ও কোটি কোটি টাকার ফ্রি পণ্য ভারতের গম রপ্তানি বন্ধে বাংলাদেশে প্রভাব পড়বে ‘শক্তিশালী সেনাবাহিনী’ গড়ার লক্ষ্য নিয়ে এগোচ্ছে আফগানিস্তান পতন ধারায় লেনদেন চলছে

একাদশে ভর্তি ২৯ জানুয়ারি থেকে, ক্লাস মার্চে

  • শুক্রবার, ২১ জানুয়ারী, ২০২২

ঢাকা : একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করেছে প্রায় ১৬ লাখ শিক্ষার্থী। শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই আবেদনের ফলাফল জানানো হবে ২৯ জানুয়ারি। আর ক্লাস শুরু হবে মার্চ থেকেই।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন শিক্ষার্থী। ৮ জানুয়ারি থেকে অনলাইনে একাদশ শ্রেণির ভর্তি আবেদন শুরু হয়। এই আবেদন কার্যক্রম শেষ হয় ১৭ জানুয়ারি।

ভর্তি নীতিমালায় বলা হয়েছে, পুনঃনিরীক্ষণের ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন নেয়া হবে ২১ জানুয়ারি ও ২২ জানুয়ারি। আর ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেয়া হবে বলে জানানো হয় নীতিমালায়। সেই সঙ্গে ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে বলেও নিশ্চিত করা হয়।

নীতিমালায় আরো বলা হয়েছে, ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের বাছাই নিশ্চয়ন করতে হবে। বাছাই নিশ্চিত না করলে তাকে পুনরায় ফি সহ আবেদন করতে হবে। নীতিমালা অনুযায়ী, আগামী ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেয়া হবে।

পছন্দক্রম অনুযায়ী প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে আগামী ১০ ফেব্রুয়ারি। ১১-১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের বাছাই নিশ্চয়ন করতে হবে। এই সময়ের মধ্যে বাছাই নিশ্চয়ন না করলে আবেদন বাতিল বলে গণ্য হবে বলে উল্লেখ করা হয় নীতিমালায়।

আন্তঃশিক্ষাবোর্ড এর সমন্বয়ক অধ্যাপক নেহাল আহমেদ জানিয়েছেন, এসএসসির পর অনেকেই কারিগরিশিক্ষাসহ বিভিন্ন সেক্টরে কর্মজীবনও শুরু করে। তাই পাস করা শিক্ষার্থীর চেয়ে কলেজে ভর্তির আবেদন ৪ লাখ কম। কলেজে ভর্তিতে কোনো আসন সংকট নেই বলে ও নিশ্চিত করেছে আন্তঃশিক্ষাবোর্ড।

এ বিষয়ে স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক শাহজাহান আলম সাজু বলেছেন, ভর্তি প্রক্রিয়া শেষ করে নির্দিষ্ট সময়ে ক্লাস শুরু করা উচিত। সেই সঙ্গে পড়াশোনার ক্ষতি কাটিয়ে উঠতে সুনির্দিষ্ট রোডম্যাপ করার ও পরামর্শ দেন তিনি।

এদিকে বোর্ড বলছে, একাদশে যারা ভর্তি হবে তাদের বেশিরভাগই টিকার আওতায় এসেছে। তাই নির্দিষ্ট সময়ে ক্লাস শুরুর সব প্রস্তুতি নেয়া হচ্ছে বলে আশ্বস্ত করেছে শিক্ষাবোর্ড।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved