শিরোনাম :
৫ মোবাইল কোম্পানির কাছে সরকারের বকেয়া ১৩ হাজার কোটি টাকা ভূমিকম্পে মৃতের সংখ্যা ৫ হাজারের ঘরে ৫ সেক্টরে পেশাদার কর্মী নেবে সৌদি আরব আবারও ঢাকায় বিএনপির পদযাত্রা কর্মসূচি ভূমিকম্পের সুযোগে কারাগার থেকে পালাল ২০ আইএস জঙ্গি ‘৩টি বই বাদ রেখে আদর্শ প্রকাশনীকে স্টল দিলে সমস্যা কোথায়’ সিরিয়ায় ধ্বংসস্তূপের নিচে শিশুর জন্ম তুরস্কে ভূমিকম্পে মৃতের সংখ্যা আটগুণ বাড়তে পারে রাষ্ট্রপতি সম্পর্কে কিছু জানি না: কাদের ৫ বছরে প্রায় দুই লাখ কোটি রুপির বিদেশি অস্ত্র কিনেছে ভারত তুরস্ক এবং সিরিয়ায় ভূমিকম্প, মৃতের সংখ্যা ৪৩০০ ছাড়িয়েছে থানচিতে পাহাড়ি সন্ত্রাসীদের সঙ্গে র‍্যাবের গুলিবিনিময় চলছে তুরস্ক–সিরিয়া ভূমিকম্প : বৈরী আবহাওয়ায় উদ্ধারকাজ ব্যাহত তুরস্কে নিখোঁজ এক বাংলাদেশি উদ্ধার, হটলাইন চালু জমির মালিকের গুলিতে আহত রেস্তোরাঁ ম্যানেজারের মৃত্যু

একদিনে বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে, শনাক্ত জার্মানিতে

  • শনিবার, ১ অক্টোবর, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক: প্রায় আড়াই বছর ধরে বিশ্বজুড়ে প্রভাব বজায় রেখেছে করোনাভাইরাস মহামারি। আতঙ্ক, শঙ্কা ও প্রতিরোধে শেষের পথে এগোচ্ছে মানবজাতিকে হুমকির মুখে ফেলা এই ভাইরাস। তবে প্রকোপ কমলেও এখনো অস্তিত্ব রয়েছে বিশ্বজুড়ে। বিভিন্ন দেশ এখনো করোনার বিস্তার রোধ নিয়ে উদ্বিগ্ন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও সব ধরনের বিধিনিষেধ তুলে নেয়ার বিষয়ে সতর্ক করেছে। যদিও মহামারি কাটিয়ে স্বাভাবিক হচ্ছে পৃথিবী। তবে অনেক দেশই এখনো করোনার বাড়বাড়ন্ত নিয়ে চিন্তিত।

গত একদিনে বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ৪ লাখ ১৮ হাজার ৫৫৫ জনের। মৃত্যু হয়েছে এক হাজার ৭৯ জনের। এই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ৪ লাখ ৪৬ হাজারের বেশি মানুষ।

করোনাভাইরাসের লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, শনিবার সকাল পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৬২ কোটি ২৯ লাখ ১৭৪ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৬৫ লাখ ৪৯ হাজার ১৫৩ জনের। অদৃশ্য ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৬০ কোটি ২৬ লাখ ৭ হাজার ৬৯৯ জন।

২০১৯ সালের শেষ দিকে শুরু হওয়া এই মহামারিতে হতাহতের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত একদিনে ২৮ হাজার ৪৫৮ মানুষের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মোট ৯ কোটি ৮২ লাখ ৩২ হাজারের বেশি জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ১৯৭ জন এবং মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ৮৪ হাজার ১০৩ জনের।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ৪ কোটি ৪৫ লাখ ৮৮ হাজার ৭৯৮ জনের করোনা শনাক্ত এবং ৫ লাখ ২৮ হাজার ৬২৯ জনের মৃত্যু হয়েছে।

তৃতীয় স্থানে উঠে আসা ফ্রান্সে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৫৩ লাখ ৯১ হাজার ২১১ জনের। মৃত্যু হয়েছে ১ লাখ ৫৫ হাজার ১১২ জনের।

এছাড়া করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে এমন দেশের তালিকায় চতুর্থ স্থানে ব্রাজিল, পঞ্চম জার্মানি এবং ষষ্ঠ স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া।

কয়েকদিন ধরে বিশ্বে সবচেয়ে বেশি করোনা শনাক্ত হচ্ছে জাপানে ও দক্ষিণ কোরিয়ায়। বিশ্বে যখন করোনার চিত্র নিম্নমুখী, তখন দেশটিতে নতুন করে ঢেউ শুরু হয়েছে।

মহামারি শুরুর প্রায় এক বছর পর টিকা আবিষ্কার করতে সক্ষম হন বিজ্ঞানীরা। তারপর থেকে করোনার ঢেউ অনেকটা কমে আসে। বিশ্বের বিভিন্ন দেশ করোনা টিকার বুস্টার ডোজ দিয়েছে। করোনার প্রকোপ থেকে অনেকটাই স্বাভাবিক অবস্থায় ফিরেছে বিশ্ব।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved