শিরোনাম :
৫ মোবাইল কোম্পানির কাছে সরকারের বকেয়া ১৩ হাজার কোটি টাকা ভূমিকম্পে মৃতের সংখ্যা ৫ হাজারের ঘরে ৫ সেক্টরে পেশাদার কর্মী নেবে সৌদি আরব আবারও ঢাকায় বিএনপির পদযাত্রা কর্মসূচি ভূমিকম্পের সুযোগে কারাগার থেকে পালাল ২০ আইএস জঙ্গি ‘৩টি বই বাদ রেখে আদর্শ প্রকাশনীকে স্টল দিলে সমস্যা কোথায়’ সিরিয়ায় ধ্বংসস্তূপের নিচে শিশুর জন্ম তুরস্কে ভূমিকম্পে মৃতের সংখ্যা আটগুণ বাড়তে পারে রাষ্ট্রপতি সম্পর্কে কিছু জানি না: কাদের ৫ বছরে প্রায় দুই লাখ কোটি রুপির বিদেশি অস্ত্র কিনেছে ভারত তুরস্ক এবং সিরিয়ায় ভূমিকম্প, মৃতের সংখ্যা ৪৩০০ ছাড়িয়েছে থানচিতে পাহাড়ি সন্ত্রাসীদের সঙ্গে র‍্যাবের গুলিবিনিময় চলছে তুরস্ক–সিরিয়া ভূমিকম্প : বৈরী আবহাওয়ায় উদ্ধারকাজ ব্যাহত তুরস্কে নিখোঁজ এক বাংলাদেশি উদ্ধার, হটলাইন চালু জমির মালিকের গুলিতে আহত রেস্তোরাঁ ম্যানেজারের মৃত্যু

উত্তেজনার মধ্যেই আর্মেনিয়া সফরে ন্যান্সি পেলোসি

  • রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক : আর্মেনিয়ায় সফরে গেছেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। আজারবাইজান-আর্মেনিয়া দুই প্রতিবেশি দেশের মধ্যে উত্তেজনার মধ্যেই দেশটিতে সফরে পৌঁছেছেন।

নাগোর্নো-কারাবাখের বিতর্কিত অঞ্চল নিয়ে গত মঙ্গলবার নতুন করে সংঘর্ষে জড়িয়ে পড়ে আজারবাইজান ও আর্মেনিয়া। এতে উভয়পক্ষের শতাধিক সেনা নিহত হয়। এরপরই একটি যুদ্ধ বিরতিতে পৌঁছায় বাকু ও ইয়ারেভান।

যুদ্ধবিরতিতে পৌঁছালেও এখনও উত্তেজনা বিরাজ করছে দুই দেশের মধ্যে। সীমান্তে যেকোনও মুহূর্তে আবারও সংঘর্ষ জড়িয়ে পড়তে পারে দু’দেশের সেনারা।

এই পরিস্থিতি শনিবার দেশটির রাজধানী ইয়ারেভানে পৌঁছান পেলোসি। আর্মেনিয়া ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা লাভের পর দেশটিতে পা রাখলেন শীর্ষ কোনও মার্কিন কর্মকর্তা। সফরে পেলোসির সঙ্গে রয়েছেন প্রতিনিধি জ্যাকি স্পিয়ার এবং আনা জি এশু। তারা দুজনই আর্মেনিয়ান আমেরিকান।

মার্কিন দূতাবাস জানিয়েছে, স্পিকার তার সফরে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের সঙ্গে সাক্ষাৎ করবেন। কূটনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, পেলোসির এই সফর আর্মেনিয়ায় মার্কিন কূটনৈতিক প্রচেষ্টা এবং কৌশলগত নীতির অংশ।

এ প্রসঙ্গে আর্মেনিয়ার স্পিকার অ্যালেন সিমোনিয়ান সাংবাদিকদের বলেছেন, পেলোসির তিন দিনের সফর আমাদের নিরাপত্তা নিশ্চিতে বড় ভূমিকা রাখবে।

মঙ্গলবারের সংঘাতের জন্য আজারবাইজান ও আর্মেনিয়া একে অপরকে দোষারোপ করে আসছে। ২০২০ সালের সংঘাতে উভয়পক্ষের সাড়ে ৬ হাজার সেনা নিহত হয়েছিল।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved