শিরোনাম :
প্যাকেটজাত খাবারে মাত্রাতিরিক্ত লবণ, ঝুঁকিতে ৯৭ ভাগ মানুষ রোহিঙ্গাদের যেতেই হবে: প্রধানমন্ত্রী গণতান্ত্রিক সমাজ নির্মাণের ভিত মজবুত করবে তথ্য অধিকার: তথ্যমন্ত্রী নানা কর্মসূচিতে শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উদযাপিত বিদ্রোহীদের হাতে মিয়ানমার জান্তা বাহিনীর ১৫ সেনা নিহত জাস্ট ওয়েট, চমক থাকবে :ইসি চীনে রেস্তোরাঁয় অগ্নিকাণ্ডে ১৪ জনের মৃত্যু লাঠি নিয়ে রাস্তায় নামলে সমুচিত জবাব : কাদের ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি’র ১৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত ২৪ ঘন্টায় রেকর্ড ৫২৪ ডেঙ্গু রোগী হাসপাতালে আগামী ৩ দিনে বাড়তে পারে বৃষ্টির প্রবণতা মির্জা ফখরুল সন্ত্রাসীদের নেতা হতে চান কিনা, প্রশ্ন নাছিমের ঘাতকরা শেখ হাসিনাকে বহুবার হত্যার সুযোগ খুঁজেছে: নৌ প্রতিমন্ত্রী বাবুল-ইলিয়াসের বিরুদ্ধে পিবিআইয়ের মামলা : প্রতিবেদন ৬ নভেম্বর ইডেন ছাত্রলীগ সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে মামলা

ইরানে বিক্ষোভ নিয়ন্ত্রণে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন, নিহত বেড়ে ১৭

  • বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক : ইরানে নৈতিকতা পুলিশের হেফাজতে তরুণী মাশা আমিনির (২২) মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভের ষষ্ঠ দিনেও উত্তাল ইরান। বিক্ষোভ নিয়ন্ত্রণে দেশজুড়ে ইন্টারনেট সেবা বন্ধ রেখেছে দেশটির সরকার।

ক্রমবর্ধমান বিক্ষোভে এখনো পর্যন্ত ১৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিহতদের মধ্যে কয়েকজন পুলিশ সদস্যও রয়েছেন। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

এএফপি ইরানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমের বরাত দিয়ে নিহতের সংখ্যা নিশ্চিত করেছে। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন এই তথ্য জানায়।

নিহতদের বিষয়ে কোনো বিস্তারিত তথ্য না দিয়ে তাঁরা বলেছে, ‘বিগত কয়েক দিনে বিক্ষোভকারী, পুলিশসহ ১৭ জনের মৃত্যু হয়েছে।’ বিক্ষোভকারীদের মধ্যে ৪ জনের মৃত্যু হয়েছে মাশা আমিনির নিজ এলাকা কুর্দিস্তানে।

ইরানের উত্তর-পূর্বাঞ্চলের মাশহাদ, কাজভিন এবং উত্তর-পশ্চিমাঞ্চলের তাবরিজে আধাসামরিক বাহিনীর ৩ সদস্যকে ছুরিকাঘাত ও গুলি করে হত্যা করা হয়েছে। দক্ষিণাঞ্চলীয় শহর সিরাজে নিরাপত্তা বাহিনীর আরও এক সদস্য নিহত হয়েছেন।

ইরানি কর্তৃপক্ষ বিক্ষোভকারীদের মৃত্যুর সঙ্গে সরকারের জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছে। তবে অস্বীকার করলেও এরই মধ্যে দেশের ১৫টি শহর থেকে হাজারেরও বেশি বিক্ষোভকারী আটক করেছে নিরাপত্তা বাহিনী।

উল্লেখ্য, গত সপ্তাহে ইরানের নৈতিকতা পুলিশের (মোরালিটি পুলিশ) হাতে গ্রেপ্তার হওয়ার পর তেহরানে ২২ বছরের তরুণী মাশা আমিনির মৃত্যু হয়। এ ঘটনায় দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

তেহরানের কর্মকর্তারা জানিয়েছিলেন, গত সপ্তাহের মঙ্গলবার গ্রেপ্তারের পর মাশা ‘হৃদ্‌রোগে’ আক্রান্ত হয়ে কোমায় চলে যান এবং শুক্রবার মারা যান। তবে মাশার পরিবার বলেছে, তাঁর আগে থেকে হৃদ্‌রোগ ছিল না।

 

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved