শিরোনাম :
সীমান্তে আবারও গুলির শব্দ, আতঙ্কে স্থানীয়রা রংপুরকে হারিয়ে ফাইনালে কুমিল্লা সুগন্ধা বিচের নাম পরিবর্তনের সিদ্ধান্ত বাতিল সরকার উৎখাত ষড়যন্ত্রে বিডিআর বিদ্রোহ ঘটানো হয়েছিল: পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রে বাংলাদেশি বাবা-মেয়ে নিহত রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে-৩ নেপাল থেকে কমে বিদ্যুৎ চায় বাংলাদেশ, চলছে দর কষাকষি কুলি থেকে কোটি টাকার বাড়ি-ফ্ল্যাট, রাজউকে প্লট রাজু শেখের ৭ মাসে হাফেজ হলেন ১১ বছর বয়সী আল মাহির ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: আরও ১ শিশুর মৃত্যু, মৃতের সংখ্যা বেড়ে-২ রাজধানীর যেসব এলাকায় ৩ ঘণ্টা গ্যাস থাকবে না মঙ্গলবার পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী ‘মার্কিন প্রতিনিধিদল এলেই নালিশে ব্যস্ত হয়ে পড়ে বিএনপি’ অনিয়ম ধরা পড়ায় মদিনার ৫৯ আবাসিক হোটেল বন্ধ কনসার্টে নিয়ে তরুণীকে দলবেঁধে ধর্ষণ : মূল হোতা দিহান গ্রেপ্তার

ইরানের অর্ধেকেরও বেশি যাত্রীবাহী উড়োজাহাজ অকেজো

  • শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : যন্ত্রাংশের অভাবে ইরানের অর্ধেকেরও বেশি যাত্রীবাহী উড়োজাহাজ অকেজো হয়ে পড়ে আছে।

দেশটির উড়োজাহাজ সংস্থাগুলোর অ্যাসোসিয়েশনের উপপ্রধান আলী রেজা বারখোর সম্প্রতি এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, বর্তমানে কেবল খুচরা যন্ত্রাংশের অভাবে ১৭০টিরও বেশি যাত্রীবাহী উড়োজাহাজ অকেজো হয়ে পড়ে আছে।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম ইরনাকে দেওয়া এক সাক্ষাৎকারে আলী রেজা বারখোর এ কথা জানান।

ইরানের রাষ্ট্রীয় উড়োজাহাজ সংস্থা এয়ার ইরানের মাত্র ৩৯টি উড়োজাহাজ বর্তমানে যাত্রীসেবা দিচ্ছে।

২০১৬ সালে ইরান ১০০টি এয়ারবাস, ৮০টি বোয়িং এবং ৪০টি এটিআর যাত্রীবাহী উড়োজাহাজ কেনা চেষ্টা করলেও ২০১৮ সালে যুক্তরাষ্ট্র দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করলে পরে তা আর কেনা সম্ভব হয়নি।

ইরানের সরকারি বিমান সংস্থা ইরান এয়ার তার পুরনো হয়ে যাওয়া বহর নবায়নের জন্য নতুন উড়োজাহাজ কিনতে চেয়ে ছিল।

দেশটির অধিকাংশ আধুনিক উড়োজাহাজের দশ শতাংশের বেশি যন্ত্রাংশ যুক্তরাষ্ট্রের তৈরি এবং সেই সূত্রে ইরানের কাছে উড়োজাহাজ বিক্রির জন্য প্রয়োজন মার্কিন অনুমোদনের।

যুক্তরাষ্ট্র সে অনুমোদন রদ করে দিয়েছে। এমন অবস্থায় রাশিয়ার কাছ থেকে যাত্রীবাহী উড়োজাহাজ কিনতে পারে ইরান। কিন্তু রাশিয়ার তৈরি যাত্রীবাহী উড়োজাহাজেও ১০ শতাংশের বেশি মার্কিন যন্ত্রাংশ রয়েছে।

ইরানের কাছে শখানেক যাত্রীবাহী উড়োজাহাজ বিক্রির সম্ভাবনার কথা মাথায় রেখে রাশিয়া তাদের যাত্রীবাহী উড়োজাহাজে ব্যবহৃত যুক্তরাষ্ট্রের যন্ত্রাংশের পরিমাণ ১০ শতাংশের নিচে নামিয়ে আনার কথা ভাবছে।
খবর আরব নিউজ

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved