শিরোনাম :
আন্দোলনের প্রস্তুতি বিএনপির, মাথায় লক্ষাধিক মামলা মুক্তির দূত হয়ে দেশে আসেন শেখ হাসিনা: নানক এবার ১০ শতাংশ কমে এলএনজি কিনল সরকার লবণ কারখানার দেয়াল ধসে ১২ শ্রমিকের মৃত‌্যু হজযাত্রী নিবন্ধনের সময় ৪ দিন বাড়লো খালেদাকে পদ্মা সেতুতে নিয়ে টুস করে ফেলে দেওয়া উচিত: প্রধানমন্ত্রী ৯ সচিব পদে রদবদল, নতুন চেয়ারম্যান পেল রাজউক বাড়ছে বন্যার পানি, সিলেটে পানিবন্দি ১৫ লাখ মানুষ কান উৎসবে বঙ্গবন্ধু বায়োপিকের ট্রেইলার উদ্বোধনে ফ্রান্সের পথে তথ্যমন্ত্রী বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ শেখ হাসিনা না ফিরলে বঙ্গবন্ধু হত্যার বিচার হতো না: আমু ৫ জুন বসছে বাজেট অধিবেশন ঋণখেলাপি: পিপলস লিজিংয়ের ২৫ জনকে গ্রেপ্তারের নির্দেশ ‘অরুণাচল সীমান্তের কাছে সামরিক কাঠামো তৈরি করছে চীন’ ভারত থেকে গম আমদানিতে নিষেধাজ্ঞা নেই : খাদ্যমন্ত্রী

অনলাইনে শত শত মুসলিম মহিলাকে ‘বিক্রি’র চেষ্টা!

  • রবিবার, ২ জানুয়ারী, ২০২২

ঢাকা : ছয় মাসের আগের ঘটনার পুনরাবৃত্তি। ফের অনলাইনে শয়ে শয়ে মুসলিম মহিলার ছবি অনলাইনে আপলোড করে তাদের নিলামে তোলা হল। রীতিমতো পণ্যের মতো মহিলাদের দর হাঁকা হল। যা চূড়ান্ত অবমাননাকর বলেই মনে করছেন মুসলিম মহিলারা। এর ঘটনায় রীতিমতো বিতর্ক শুরু হয়ে গিয়েছে।

‘বুল্লি বাই’ (Bulli Bai) নামের একটি অ্যাপের মাধ্যমে মুসলিম মহিলাদের এভাবেই ‘হেনস্তা’ করার পন্থা নিয়েছে দুর্বৃত্তরা। জানা গেছে, ওই অ্যাপটিতে শত শত মুসলিম মহিলার ছবি তাদের অনুমতি ছাড়াই আপলোড করা হয়েছে। এই ছবিগুলি সংগ্রহ করা হয়েছে সোশ্যাল মিডিয়া থেকে। এবং পণ্যের মতো ওই মহিলাদের দর হাঁকা হয়েছে। নিলামে তুলে তাঁদের বিক্রি করারও উদ্যোগ নেওয়া হয়েছে। অথচ, এসবের বিন্দু বিসর্গও জানতে পারেননি ওই মহিলারা।

এই ঘটনা প্রকাশ্যে আসতেই তোলপাড় শুরু হয়ে গিয়েছে নেটদুনিয়ায়। আসলে ভারতের এক মহিলা সাংবাদিকের নাম এবং ছবিও ‘বুল্লি বাই’ নামের ওই অ্যাপটিতে আপলোড করা হয়। ওই মহিলায় কোনওভাবে অ্যাপটি সম্পর্কে জানতে পারেন। তিনিই এই ঘটনার প্রতিবাদে প্রথম সরব হন। এরপর আসরে নামেন ভারতের শিব সেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী। এই ঘটনায় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের হস্তক্ষেপ চেয়েছেন। তার সাফ কথা, এই ধরনের ধর্ম এবং লিঙ্গবৈষম্য মূলক কাজ যারা করেছে, তাদের কঠোর শাস্তি হওয়া উচিত। শিব সেনা সাংসদ মুম্বই পুলিশ এবং দিল্লি পুলিশকেও এই ঘটনার বিরুদ্ধে পদক্ষেপ নিতে অনুরোধ করেছেন।

প্রসঙ্গত, মাস ছয়েক আগেও একইভাবে ‘সুল্লি বাই’ নামের একটি অ্যাপে মহিলাদের ছবি আপলোড করা হয়েছিল। যা নিয়ে রীতিমতো তোলপাড় পড়ে যায় নেটদুনিয়ায়। ছ’মাসের মধ্যে একই ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে। অভিযোগ পাওয়ার পর তথ্যপ্রযুক্তি মন্ত্রক ওই সাইটগুলি ব্লক করে দিয়েছে। যদিও এখনও কাউকে গ্রেপ্তার করা যায়নি।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved