শিরোনাম :
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি: মেজর হাফিজ অহেতুক কথা বলে হাস্যস্পদ হবেন না : সরকারকে আলাল রাজধানীতে সড়ক দুর্ঘটনায় এসবির রিপোর্টার নিহত কাশ্মীরে নিয়ন্ত্রণ হারিয়ে গভীর খাদে যাত্রীবাহী ট্যাক্সি, নিহত ১০ একটা পণ্য বর্জন করলেই জাতি মুক্ত হ‌বে: গয়েশ্বর শিক্ষক বলেছিলেন ‘ইউ আর নট ফিট ফর ঢাবি’, সেই অথৈ সি ইউনিটে প্রথম মেট্রোরেলের ওপর দিয়ে যাওয়া ইন্টারনেট-ডিসের তার অপসারণের নির্দেশ ‘জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ’ কারাবন্দী বাংলাদেশের পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র পায়ুপথে ৭০ লাখ টাকার সোনা! ‘মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি’ টানা তিন দিন বিছানায়, ব্যথা নাশক ওষুধ খেয়ে মাঠে নেমেই ম্যাচসেরা সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮ মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩ বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

হাড় শক্তিশালী করে যেসব খাবার, না খেলে বরং পস্তাবেন!

  • বুধবার, ১ ফেব্রুয়ারী, ২০২৩

স্বাস্থ্য ডেস্ক : ক্যালসিয়ামের অভাব জনিত একটা রোগের নাম অস্টিওপোরেসিস। হাড় একেবারেই দুর্বল হয়ে পড়ে। সাধারণত বয়স্ক পুরুষ ও নারীদের এ রোগটা হয়ে থাকে। এই রোগে হাড়ের ঘনত্ব ও শক্তি অনেকটাই কমে যায়। এতোটাই কমে যে একবার পড়ে গেলে সহজেই হাড় ভেঙে যেতে পারে।

নারীদের বয়স ৫০ পার হলে প্রতি তিনজনের মধ্যে একজনের এই সমস্যা দেখা দিতে পারে। পুরুষদের প্রতি পাঁচজনের মধ্যে একজনের অস্টিওপোরেসিস হওয়ার আশঙ্কা থাকে। চিকিৎসকের কথায়, ক্যালসিয়ামের অভাবে এই হাড়ের ঘনত্ব বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কমতে থাকে।

তাহলে উপায়? চিকিৎসকরা বলছে, এমন কিছু খাবার রয়েছে যেগুলো নিয়মিত খেলে শক্তিশালী হয় হাড়। প্রতিদিনকার খাবারে যে পরিমাণ ক্যালসিয়াম থাকে তার ৯৯ শতাংশ হাড়ে যায়। বাকি এক শতাংশ রক্তে মেশে।

তাহলে চলুন জেনে আসি কোন কোন খাবার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হাড়কে মজবুত আর শক্তিশালী করে-

দুধ:

চিকিৎসকরা প্রথমেই নিয়মিত দুধ খাওয়ার পরামর্শ দিচ্ছেন। এক কাপ দুধে ২৯০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। নিয়মিত দুধ খেলে শরীরে এই খনিজটির ঘাটতি হয় না।

সরিষা শাক:

দুধ ছাড়াও সরিষা শাকও বিপুল পরিমাণ ক্যালসিয়ামের উৎস। অনেকেই ভাতের সঙ্গে একটি করে শাকের পদ খান। তার মধ্যে সরিষা শাক রাখতে পারেন। এক কাপ সরিষা শাকে ১২০ মিলিগ্রাম ক্যালসিয়াম রয়েছে।

ঢেঁড়স:

সবজির মধ্যে ক্যালসিয়ামের আরেকটি উৎস হলো ঢেঁড়স। এক কাপ ঢেঁড়স থেকে ১২০ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যায়। তাই প্রতিদিনকার খাবারে এই সবজিটিও রাখুন।

তিল:

সবজির সঙ্গে তিলের বিভিন্ন পদও রাখতে পারেন খাদ্যতালিকায়। তিলের নাড়ু বা মিষ্টি খেলেও শরীরে বাড়বে ক্যালসিয়ামের পরিমাণ। এক চামচ তিলে ১৪৬ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে।

তবে প্রতিদিন কতটা ক্যালসিয়াম শরীরের জন্য জরুরি, তাও জেনে রাখা ভালো। বিশেষজ্ঞদের কথায়, দৈনিক ১০০০ মিলিগ্রাম অর্থাৎ এক গ্রাম করে ক্যালসিয়াম খাওয়া জরুরি। কারণ, খুব বেশি ক্যালসিয়াম শরীরের জন্য ক্ষতিকর। তাতে কিডনি ও পেটের সমস্যা দেখা দিতে পারে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved