শিরোনাম :
একনেকে ১১ প্রকল্প অনুমোদন একদিন পর বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিল বিএসএফ ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত গাজার বর্বরতাকে ইসরায়েলি ‘গণহত্যা’ বলায় জাতিসংঘের দূতকে হুমকি শহরের চেয়ে গ্রামে বিয়ে-তালাক বেশি যুক্তরাজ্যে ৮০ লাখ মানুষের চাকরি হারানোর শঙ্কা টেকনাফ থেকে আবারও ৮ জনকে অপহরণ যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার অস্বাস্থ্যকর বাতাস নিয়ে ঢাকা আজ তৃতীয় অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: ম্যাথিউ মিলার লিবিয়ায় বাংলাদেশী চার যুবককে অপহরণ, ৪০ লাখ টাকা মুক্তিপণ এপ্রিলে বাংলাদেশ সফরে আসছেন কাতারের আমির

রাশিয়ার পাশেই থাকল ভারত

  • শনিবার, ১ অক্টোবর, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক: গণভোটের পর ইউক্রেনের চার অঞ্চল অন্তর্ভুক্ত করেছে রাশিয়া। এ নিয়ে মস্কোর বিরুদ্ধে সরব হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। এ নিয়ে জাতিসংঘে একটি খসড়া প্রস্তাবে ভোট না দিয়ে চাপের মুখেও ‘বন্ধু’ রাশিয়ার পাশেই দাঁড়াল ভারত।

শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পেশ করে যুক্তরাষ্ট্র ও আলবানিয়া। ওই প্রস্তাবে ইউক্রেনের অধিকৃত অঞ্চলে ‘অবৈধ গণভোটের’ নিন্দা করা হয়। খবর এনডিটিভির

নিয়মমাফিক প্রস্তাবের পক্ষে বা বিপক্ষে ভোটপর্ব শুরু হয় জাতিসংঘের ১৫ সদস্য দেশের (৫ স্থায়ী সদস্যসহ) মধ্যে। সেখানে ভোটদানে বিরত থাকে ভারত। ভোট দেয়নি চীন, গ্যাবন ও ব্রাজিলও।

মোট দশটি দেশ রাশিয়া-বিরোধী প্রস্তাবে ভোট দিয়েছে। তবে এ ক্ষেত্রে জাতিসংঘে নিরাপত্তা পরিষদে বিশেষ ক্ষমতা বা ভেটো প্রয়োগ করেছে মস্কো। ফলে স্বাভাবিকভাবেই প্রস্তাবটি পাশ হয়নি।

উল্লেখ্য ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরজিয়া ও খেরসন- এই চার অঞ্চলকে শুক্রবার আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অন্তর্ভুক্ত করার কথা ঘোষণা দেন প্রেসিডেন্ট পুতিন। তবে পশ্চিমা দেশগুলো রাশিয়ার এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে।

ক্রেমলিনে এক অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে পুতিন বলেন যে এ অঞ্চলগুলোকে রাশিয়ায় অন্তর্ভুক্ত করা ছিলো লাখো মানুষের ইচ্ছা।

এরপর দ্রুততার সঙ্গে ন্যাটোর সদস্য হতে আবেদন জানিয়েছেন জেলেনস্কি। এছাড়া তিনি তাদের ভূমি রক্ষায় ন্যাটোর সব ধরনের সহযোগিতাও চেয়েছেন।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved