শিরোনাম :
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি: মেজর হাফিজ অহেতুক কথা বলে হাস্যস্পদ হবেন না : সরকারকে আলাল রাজধানীতে সড়ক দুর্ঘটনায় এসবির রিপোর্টার নিহত কাশ্মীরে নিয়ন্ত্রণ হারিয়ে গভীর খাদে যাত্রীবাহী ট্যাক্সি, নিহত ১০ একটা পণ্য বর্জন করলেই জাতি মুক্ত হ‌বে: গয়েশ্বর শিক্ষক বলেছিলেন ‘ইউ আর নট ফিট ফর ঢাবি’, সেই অথৈ সি ইউনিটে প্রথম মেট্রোরেলের ওপর দিয়ে যাওয়া ইন্টারনেট-ডিসের তার অপসারণের নির্দেশ ‘জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ’ কারাবন্দী বাংলাদেশের পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র পায়ুপথে ৭০ লাখ টাকার সোনা! ‘মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি’ টানা তিন দিন বিছানায়, ব্যথা নাশক ওষুধ খেয়ে মাঠে নেমেই ম্যাচসেরা সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮ মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩ বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

বিশ্বে একদিনে আক্রান্ত ২০ লাখ, মৃত্যু ৪ হাজার

  • মঙ্গলবার, ১১ জানুয়ারী, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু আরও বেড়েছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৪ হাজার ৫১২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু বেড়েছে ১২০০-র বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৫ লাখ ১১ হাজার ৬৩১ জনে।

একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ৮০ হাজার ৫৪৫ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগী বেড়েছে সোয়া লাখের বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত আক্রান্ত মোট রোগী বেড়ে দাঁড়িয়েছে ৩১ কোটি ৬ লাখ ৫২ হাজার ২০৫ জনে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানি যুক্তরাষ্ট্রে। এই সময়ে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৫৭ হাজার ৮৯৯ জন এবং মারা গেছেন ৯১১ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৬ কোটি ২৪ লাখ ১৪ হাজার ৪৯৬ জন আক্রান্ত হয়েছেন এবং ৮ লাখ ৬১ হাজার ১৮৪ জন মারা গেছেন।

অন্যদিকে, দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন ৭৪১ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ১৫ হাজার ৮৩০ জন। এ ছাড়া, মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৬ লাখ ৬৬ হাজার ৬৭৯ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ১৬ হাজার ৯০৪ জনের।

এ ছাড়া, গত এক দিনে যুক্তরাজ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪২ হাজার ২২৪ জন এবং মারা গেছেন ৭৭ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৪৬ লাখ ১৭ হাজার ৩১৪ জন আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৫০ হাজার ২৩০ জন মারা গেছেন। একই সময়ে ইতালিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১ হাজার ৭৬২ জন এবং মারা গেছেন ২২৭ জন।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে নতুন করে আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ৮৯৬ জন এবং মারা গেছেন ২৮০ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ২২ লাখ ৫ হাজার ১১৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ২৫ হাজার ৭১৮ জন মারা গেছেন।

এ ছাড়া, জার্মানিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৬১৮ জন এবং মারা গেছেন ১৭৫ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ৭৫ লাখ ৭০ হাজার ২৪৮ জন আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ১৪ হাজার ৮৮৭ জন মারা গেছেন। একই সময়ে ইউক্রেনে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৬৯ জন এবং মারা গেছেন ৮৬ জন।

ব্রাজিল করোনায় আক্রান্তে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় দ্বিতীয় অবস্থানে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন ১১১ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৩৪ হাজার ৭৮৮ জন। অপরদিকে, মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ২৫ লাখ ৫৮ হাজার ৬৯৫ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ২০ হাজার ১৪২ জনের।

এদিকে, করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে ভারত। তবে মৃতের সংখ্যায় দেশটির অবস্থান তৃতীয়। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৫৮ লাখ ৬৯ হাজার ৯৪৭ জন এবং মারা গেছেন ৪ লাখ ৮৩ হাজার ৯৩৬ জন।

এ ছাড়া, করোনায় গত ২৪ ঘণ্টায় তুরস্কে ১৪১ জন, পোল্যান্ডে ১৯ জন, দক্ষিণ আফ্রিকায় ৭৭ জন, ফিলিপাইনে ১৪৫ জন এবং হাঙ্গেরিতে ১৬৭ জন মারা গেছেন। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ৩১ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ৩৩৪ জনের।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved