শিরোনাম :
ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর ভর্তি জালিয়াতির তথ্য ফাঁস গাজায় ইসরায়েলি বর্বরতায় নিহত আরও অর্ধশতাধিক ফিলিস্তিনি গরুচোর সন্দেহে গণপিটুনিতে ২ জনের মৃত্যু দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে বাস খাদে পড়ে নিহত ৪৫ রাখাইনে জান্তার আরেক ব্যাটালিয়ন দপ্তর আরাকান আর্মির দখলে বিএনপি নেতারা বহাল তবিয়তে ব্যবসা-বাণিজ্য করছেন: কাদের মেহেদির রং শুকানোর আগে প্রাণ গেল তরুণের ঘরের কাজে ব্যস্ত মা, পানিতে ডুবে শিশুর মৃত্যু বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্যের ডাক বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ ভোট ডাকাত সরকারকে প্রকাশ্যে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায় সঙ্গত: রিজভী চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার আরও কমলো রিজার্ভ ঢাবির বিজ্ঞান ইউনিটে পাসের হার ৮.৮৯ শতাংশ

বাংলাদেশের সমর ক্ষমতা দেখলেন ভারতের রাষ্ট্রপতি

  • বৃহস্পতিবার, ১৬ ডিসেম্বর, ২০২১

ঢাকা : জাতীয় প্যারেড গ্রাউন্ডে বিজয় দিবসের কুচকাওয়াজে প্রদর্শন করা হয় বাংলাদেশের সমর শক্তিও। ছবি: টিভি ফুটেজ থেকে নেয়া

অভ্যর্থনার আনুষ্ঠানিকতা শেষে অভিবাদন মঞ্চে এসে দাঁড়ান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ভারতের রাষ্ট্রপতিকে নিয়ে ভিভিআইপি গ্যালারিতে উপস্থিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মহান বিজয় দিবসের সম্মিলিত বাহিনীর বর্ণাঢ্য কুচকাওয়াজে প্রদর্শন করা হলো বাংলাদেশের সমরশক্তি। তুলে ধরা হলো গত এক দশকে বদলে যাওয়া বাংলাদেশের উন্নয়ন চিত্র। ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে নিয়ে এক মঞ্চে বসে এসব দেখলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর কুচকাওয়াজের অভিবাদন গ্রহণ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বিজয়ের সকাল থেকে প্রস্তুত ছিল প্যারেড গ্রাউন্ড। সম্মিলিত বাহিনীর কন্টিনজেন্টের অপেক্ষা ভেঙে অশ্বারোহী শোভিত গাড়িবহর নিয়ে বৃহস্পতিবার সকাল ১০টা ২২ মিনিটে প্যারেড গ্রাউন্ডে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাকে স্বাগত জানান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও তিন বাহিনীর প্রধানরা।

অভ্যর্থনা শেষে বিজয় দিবস কুচকাওয়াজের সালাম গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তারপর প্যারেড অপেক্ষায় থাকে রাষ্ট্রপতির আগমনের। সকাল ১০টা ২৫ মিনিটে অশ্বারোহী সজ্জিত মোটর শোভাযাত্রা নিয়ে ময়দানে আসেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী এবং তিন বাহিনীর প্রধানরা।

বাংলাদেশের সমর ক্ষমতা দেখলেন ভারতের রাষ্ট্রপতি

এরপর রাষ্ট্রপতিকে সালাম জানায় সমবেত প্যারেড। রাষ্ট্রপতি তা সাদরে গ্রহণ করেন।

সকাল ১০টা ২৮ মিনিটে শেরে বাংলা নগরের জাতীয় প্যারেড ময়দানে আসেন গেস্ট অফ অনার ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

তাকে প্যারেড গ্রাউন্ডে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী ও তিন বাহিনীর প্রধানরা। এরপর তাকেও সালাম জানায় প্যারেড।

অভ্যর্থনার আনুষ্ঠানিকতা শেষে অভিবাদন মঞ্চে এসে দাঁড়ান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ভারতের রাষ্ট্রপতিকে নিয়ে ভিভিআইপি গ্যালারিতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাষ্ট্রপতি অভিবাদন মঞ্চে দাঁড়াতেই বেজে ওঠে জাতীয় সংগীতের মূর্ছনা। প্যারেড গ্রাউন্ডে সমবেত সবাই দাঁড়িয়ে সম্মান জানান জাতীয় সংগীতের প্রতি।

এরপর প্যারেড ঘুরে দেখতে রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানান প্যারেড কমান্ডার মেজর জেনারেল শাহীনুল হক। তার আমন্ত্রণে সাড়া দিয়ে খোলা জিপে প্যারেড ঘুরে দেখেন রাষ্ট্রপতি।

প্যারেড পরিদর্শন শেষে আবারও অভিবাদন মঞ্চে এসে দাঁড়ান রাষ্ট্রপতি। সামরিক কায়দায় রাষ্ট্রপতিকে সশস্ত্র সালাম জানায় সম্মিলিত প্যারেড। এরপর শুরু হয় বিজয় দিবসের কুচকাওয়াজ।

বাংলাদেশের সমর ক্ষমতা দেখলেন ভারতের রাষ্ট্রপতি
জাতীয় প্যারেড গ্রাউন্ডে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দৃপ্ত পায়ে শৃঙ্খলার মন্ত্রে উজ্জীবিত হয়ে অভিবাদন মঞ্চের দিকে একে একে এগিয়ে আসে সুসজ্জিত কন্টিনজেন্ট। রাষ্ট্রপতিকে সালাম জানায় তারা। রাষ্ট্রপতি কন্টিনজেন্টগুলোর অভিবাদন গ্রহণ করেন।

বর্ণাঢ্য কুচকাওয়াজে সেনা, নৌ ও বিমান বাহিনী, বিএনসিসি, বিজিবি, পুলিশ, র‌্যাব, আনসার ও ভিডিপি, কোস্ট গার্ড এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যদের সশস্ত্র সালামের পাশাপাশি তুলে ধরা হয় বিভিন্ন যুদ্ধাস্ত্র ও সরঞ্জাম।

কমান্ডোরা তুলে ধরেন তাদের রপ্ত করা বিভিন্ন কৌশল। বিমান বাহিনী প্রদর্শন করেন তাদের ফ্লাইপাস্ট।

পুরোটা সময় গ্যালারিতে বসে তা উপভোগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রত্যক্ষ করেন সামরিক ও আইনশৃঙ্খলা বাহিনীর সক্ষমতা।

এ ছাড়া মোটর শোভাযাত্রায় সরকারের উন্নয়ন চিত্র তুলে ধরে বিভিন্ন মন্ত্রণালয়।

বাংলাদেশের সমর ক্ষমতা দেখলেন ভারতের রাষ্ট্রপতি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানা, জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, মন্ত্রিপরিষদের সদস্য, প্রধান বিচারপতি, সামরিক ও বেসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও মিশন প্রধান, বিশিষ্ট ব্যক্তি দেশি-বিদেশি আমন্ত্রিত অতিথিরা প্যারেড ময়দানে উপস্থিত থেকে কুচকাওয়াজ উপভোগ করছেন।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved