শিরোনাম :
ঘরের কাজে ব্যস্ত মা, পানিতে ডুবে শিশুর মৃত্যু বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্যের ডাক বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ ভোট ডাকাত সরকারকে প্রকাশ্যে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায় সঙ্গত: রিজভী চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার আরও কমলো রিজার্ভ ঢাবির বিজ্ঞান ইউনিটে পাসের হার ৮.৮৯ শতাংশ গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, আন্দোলনে আমরা বিজয়ী হবো: ফখরুল একনেকে ১১ প্রকল্প অনুমোদন একদিন পর বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিল বিএসএফ ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত গাজার বর্বরতাকে ইসরায়েলি ‘গণহত্যা’ বলায় জাতিসংঘের দূতকে হুমকি শহরের চেয়ে গ্রামে বিয়ে-তালাক বেশি যুক্তরাজ্যে ৮০ লাখ মানুষের চাকরি হারানোর শঙ্কা

না ফেরার দেশে চলে গেলেন, কৃষিবিদ বদিউজ্জামান বাদশা

  • সোমবার, ২২ নভেম্বর, ২০২১

শেরপুর প্রতিনিধি : বর্ষীয়ান রাজনীতিবিদ, কৃষিবিদ বদিউজ্জামান বাদশা আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ২১ নভেম্বর রবিবার দিবাগত রাত ২টা ৩০ মিনিটের দিকে রাজধানীর একটি বেসরকারী হাসপাতালের আইসিউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যু বরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৩ বছর।

বরেণ্য এ রাজনীতিবিদের প্রথম নামাজে জানাজা রাজধানীর মোহাম্মদপুরে তার নিজ বাসায় সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত হয়েছে। এরপর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশে (কেআইবি) তার মরদেহে শ্রদ্ধা জানানো শেষে সকাল সাড়ে ৯টায় দ্বিতীয় নামাজে জানাজা হওয়ার কথা রয়েছে। এছাড়াও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহে বাদ জোহর তৃতীয় এবং সর্বশেষ তার জন্মস্থান শেরপুরের নালিতাবাড়ীতে বাদ মাগরিব চতুর্থ নামাজে জানাজা হওয়ার কথা রয়েছে।

নালিতাবাড়ী উপজেলা আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, প্রায় তিন মাস আগে তিনি অসুস্থ হলে ২১ সেপ্টেম্বর রাজধানীর আনোয়ার খান মর্ডান হাসপাতালে ভর্তি হন। সেখানে প্রথম অবস্থায় তার ডেঙ্গু শনাক্ত হয়। এরপর জন্ডিস, ফুসফুসে সংক্রমণ, শ্বাসকষ্ট, ইনসুলিন ও অস্বাভাবিকভাবে ওজন কমে যাওয়াসহ নানা সমস্যা ধরা পড়ে। এক পর্যায়ে তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন।

২৩ অক্টোবর তাকে ভারতের চেন্নাইয়ের এ্যাপোলো হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শেষে তার শরীরে ক্যানসার ধরা পড়ে।

চিকিৎসকগণের দেওয়া তথ্য অনুযায়ী, প্রায় বছর খানেক আগে তার অগ্নাশয়ে সৃষ্ট অসংখ্য ক্ষত থেকে ক্যানসার ফুসফুস, লিভার ও শরীরের নিচের দিকে হাড় পর্যন্ত ছড়িয়ে পড়ে। পরে ভারতীয় ডাক্তারের পরামর্শ ও ব্যবস্থাপত্র নিয়ে ৯ নভেম্বর এয়ার অ্যাম্বুলেন্সযোগে বাংলাদেশে নিয়ে আসা হয়। এরপর ওই দিনই রাজধানীর পান্থপথে বিআরবি হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখান থেকে প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (পিজি) হাসপাতাল এবং পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। শেষ দুই দিন তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। রোববার দিবাগত রাতে তিনি মৃত্যুবরণ করেন।

কৃষিবিদ বদিউজ্জামান বাদশা ১৯৫৮ সালের ৫ জানুয়ারি নালিতাবাড়ীর ছিটপাড়ায় জন্মগ্রহণ করেন। দুই ভাই ও এক বোনের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়। বর্তমানে একমাত্র বোন জীবিত রয়েছেন।

রাজনৈতিক জীবনে বদিউজ্জামান বাদশা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি, ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সাবেক সহ-সভাপতি, কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি, নালিতাবাড়ী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, উপজেলা পরিষদ চেয়ারম্যান এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক এবং বর্তমান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশনের কার্যনির্বাহী সাধারণ সম্পাদক ও বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য ছিলেন।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved