শিরোনাম :
মেহেদির রং শুকানোর আগে প্রাণ গেল তরুণের ঘরের কাজে ব্যস্ত মা, পানিতে ডুবে শিশুর মৃত্যু বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্যের ডাক বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ ভোট ডাকাত সরকারকে প্রকাশ্যে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায় সঙ্গত: রিজভী চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার আরও কমলো রিজার্ভ ঢাবির বিজ্ঞান ইউনিটে পাসের হার ৮.৮৯ শতাংশ গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, আন্দোলনে আমরা বিজয়ী হবো: ফখরুল একনেকে ১১ প্রকল্প অনুমোদন একদিন পর বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিল বিএসএফ ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত গাজার বর্বরতাকে ইসরায়েলি ‘গণহত্যা’ বলায় জাতিসংঘের দূতকে হুমকি শহরের চেয়ে গ্রামে বিয়ে-তালাক বেশি

‘নারীর প্রতি সহিংসতা বন্ধে সামাজিক সচেতনতা জরুরি’

  • বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১

ঢাকা : আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, শুধু আইন দিয়েই নারীর প্রতি সহিংসতা বন্ধ করা যাবে তা নয়। আইন থাকবে, পাশাপাশি সামাজিক সচেতনতা না থাকলে সমতা আনা যাবে না। তাই সামজিক সচেতনতা জরুরি।

আজ বুধবার (২২ ডিসেম্বর) গুলশানে বিচারপতি শাহাবুদ্দিন পার্কে ‘সিক্সটিন ডেইজ অব একটিভিজম’ উদযাপন শীর্ষক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

আনিসুল হক বলেন, সমাজ ব্যবস্থায় অন্যান্য দেশের মতো আমাদের দেশেও নারীরা নির্যাতনের শিকার হয়েছে। এটা বন্ধ করার জন্য আমাদের প্রধানমন্ত্রী অনেকগুলো আইন করেছেন। নারী ও শিশু নির্যাতন দমন আইন, আইনগত সহায়তা প্রদান আইন, পারিবারিক সহিংসতা প্রতিরোধ ও সুরক্ষা আইনসহ এমন অনেক আইন আমাদের আছে। এসব আইন করা নারীদের সুরক্ষার জন্য। আমরা চাই সমাজে নারীরা অধিকার নিয়ে বেঁচে থাকুক। নারী-পুরুষের মধ্যে কোনো ভেদাভেদ নেই, তারা যেন সম্মানের সঙ্গে চলতে পারে এটাই এই সরকারের লক্ষ্য।

তিনি বলেন, একজন নারীর সবচেয়ে বড় পরিচয় তিনি মা। বঙ্গবন্ধুও নারীদের তাদের যথাস্থানে বসানোর প্রচেষ্টায় লিপ্ত ছিলেন। বঙ্গবন্ধুর আমলেও কিন্তু বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একজন নারী ছিলেন। তিনি অ্যাক্টিং ছিলেন তবে তিনি একজন নারী ছিলেন। বঙ্গবন্ধু সবসময় নারীর সমতায় বিশ্বাস করতেন। তিনি জানতেন দেশকে উন্নয়ন করার জন্য যদি নারীদের সামনে নিয়ে আসা না যায়, তা হলে বাংলাদেশকে সোনার বাংলা হিসেবেও গড়তে পারবেন না। তাই সবসময় তিনি নারীদের এগিয়ে আনতে কাজ করেছেন। পাশাপাশি একজন নারী হিসেবে জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর হাতে তৈরি। আজকে সেজন্যই তিনি বাংলাদেশের জনগণের সেবা করে যাচ্ছেন এবং নারীর ক্ষমতায়নের ব্যাপারে আমরা এগিয়ে যাচ্ছি।

আইনমন্ত্রী বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন নারীদের আত্মরক্ষায় প্রশিক্ষণের আয়োজন করেছে আমি এ বিষয়ে সাধুবাদ জানাই। পাশাপাশি এটাও বলতে চাই আমি আশা করব আপনাদের এই ট্রেনিং পুরুষদের বিরুদ্ধে ব্যবহার করতে হবে না। আমরা শিখব নারীদের সম্মান দিতে। আমরা শিখব মা, বোন, সহকর্মী, নারীবন্ধুদের সম্মান দিতে। ট্রান্সজেন্ডার, এসিড দগ্ধ, বিশেষ চাহিদা সম্পন্ন এবং শারীরিকভাবে অক্ষম পাশাপাশি রামপুরায় সড়ক দুর্ঘটনায় নিহত শিক্ষার্থীর ভাইকে ঢাকা উত্তর সিটি করপোরেশনে চাকরি দেওয়ার যে উদ্যোগ নেওয়া হয়েছে এটি অত্যন্ত মহৎ উদ্যোগ। আমি এ বিষয়ে সাধুবাদ জানাই।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য নাহীদ ইজহার খান, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা প্রমুখ।

 

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved